ঢাকা, মঙ্গলবার ২৭ জুলাই ২০২১, ১২ই শ্রাবণ, ১৪২৮ বঙ্গাব্দ

পিআইডি এর নিয়ম অনুসারে আবেদিত

রান্নায় কোন তেল ব্যবহার স্বাস্থ্যের জন্য ভালো

প্রকাশিত : 02:30 PM, 19 August 2020 Wednesday

গণঅধিকার নিউজ ডেস্কঃ

খাবারের গুণমান ঠিক রাখে তেল। তাই রান্নায় সবসময় ভালো তেল ব্যবহার করা উচিত।

সাধারণত বাজারে রান্নার জন্য যে সয়াবিন তেল পাওয়া যায়, তাতে ভেজাল রয়েছে।

পুষ্টিবিদদের মতে, রান্নার জন্য ভালো তেল ও সঠিক পরিমাণে তেল ব্যবহার জরুরি। এতে স্বাস্থ্য ভালো থাকে। কারণ অতিরিক্ত তৈলাক্ত খাবার ওজন বাড়ায়। এতে কোলেস্টেরলের মাত্রা বাড়ে ও স্বাস্থ্যহানি হয়।

জাপান-বাংলাদেশ ফ্রেন্ডশিপ হাসপাতালের পুষ্টিবিদ আয়শা সিদ্দিকা যুগান্তরকে বলেন, রান্নায় সাধারণত আমরা সয়াবিন তেল ব্যবহার করি। তবে এই তেলে ভেজাল থাকে, যা স্বাস্থ্যের জন্য ভালো না ও ফ্যাট বাড়ায়। যার ফলে বিভিন্ন রোগও হয়ে থাকে।

তিনি বলেন, সরিষার তেলে পর্যাপ্ত আনস্যাচুরেটেড ফ্যাট থাকে, যা রক্তে কোলেস্টেরলের পরিমাণ কমায়। হৃদরোগের সমস্যা থাকলে এই তেল রান্নায় ব্যবহার করতে পারেন। রান্নার জন্য সবচেয়ে ভালো তেল হচ্ছে ঘানিভাঙা সরিষার তেল।

শেয়ার করে সঙ্গে থাকুন, আপনার অশুভ মতামতের জন্য সম্পাদক দায়ী নয়। আপনার চারপাশে ঘটে যাওয়া নানা খবর, খবরের পিছনের খবর সরাসরি দৈনিক গণঅধিকার'কে জানাতে ই-মেইল করুন- dailyganoadhikar@gmail.com আপনার পাঠানো তথ্যের বস্তুনিষ্ঠতা যাচাই করে আমরা তা প্রকাশ করব।

দৈনিক গণঅধিকার'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

© ২০২১ সর্বস্বত্ব ® সংরক্ষিত। দৈনিক গণঅধিকার | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বে-আইনি, ডেভোলপ ও ডিজাইন: DONET IT