বৃহস্পতিবার ২৬ মে ২০২২, ১২ই জ্যৈষ্ঠ, ১৪২৯ বঙ্গাব্দ

রাজশাহী বিশ্ববিদ্যালয়ের খননকৃত পুকুরের মাটি থেকে আরও ৪টি মর্টার শেল পাওয়া গেছে

প্রকাশিত : 09:25 PM, 20 May 2021 Thursday

গণঅধিকার নিউজ ডেস্কঃ

রাজশাহী বিশ্ববিদ্যালয়ের খননকৃত পুকুরের মাটি থেকে আরও ৪টি মর্টার শেল পাওয়া গেছে। রাবির পুকুরের খননকৃত মাটি কিনে জমিতে ফেলেছিলেন নগরীর পশ্চিম বুধপাড়া এলাকার বাসিন্দা মুংলা। সেই মাটি থেকেই আজ বৃহস্পতিবার বিকেলে ৪টি মর্টার শেল পাওয়া গেছে।জমির মালিক মুংলা জানান, তার নিচু জমি উঁচু করার জন্য তিনি রাবির পুকুরের খননকৃত মাটি কিনেছিলেন।১ হাজার ১০০ টাকা দরে মোট ৪০ ট্রাক মাটি কেনেন তিনি। সেই মাটি জমিতে মাসখানেক ফেলে রাখেন। এরপর পাওয়ার টিলার দিয়ে সেই মাটি চাষ করেন। বৃহস্পতিবার বিকেলে উঁচুনিচু মাটিগুলো সমান করার সময় সেখান থেকে চারটি মর্টার শেল দেখতে পান।মতিহার থানার অফিসার ইনচার্জ সিদ্দিকুর রহমান জানান, রাজশাহী বিশ্ববিদ্যালয় থেকে খননকৃত মাটি নিয়ে যাওয়া হয়েছিল নগরীর বুথপাড়া এলাকায়।সেখান থেকে চারটি মর্টার শেল উদ্ধার করা হয়েছে।তিনি আরও জানানা, মর্টার শেলগুলো দেখতে মানুষজন ভিড় করছেন, তাই এগুলো সংরক্ষণে রাখা হয়েছে। ইতোমধ্যে মর্টার শেল উদ্ধারের বিষয়ে সেনাবাহিনীকে জানানো হয়েছে। এছাড়াও লিখিতভাবে জানানোর প্রক্রিয়া চলমান রয়েছে। শুক্রবারের মধ্যে সেগুলো নিস্ক্রিয় করার চেষ্টা চলছে। তবে শুক্রবার না হলে শনিবারে সেগুলো নিস্ক্রিয় করা হবে বলে জানান তিনি।এর আগে ২৭ এপ্রিল রাজশাহী বিশ্ববিদ্যালয়ের বধ্যভূমি এলাকার সেই পুকুর থেকে একটি অবিস্ফোরিত মর্টার শেল উদ্ধার করেছিল র‍্যাব-৫ এর একটি দল। পরদিন সেনাবাহিনীর বোমা নিস্ক্রিয়কারী দল সেটি নিস্ক্রিয় করে। এর তিন দিন পর ৩০ এপ্রিল একই স্থান থেকে আরও দুটি মর্টার শেল ও একটি রকেট লঞ্চার উদ্ধার করা হয়।র‍্যাবের পক্ষ থেকে জানানো হয়, ১৯৭১ সালে মুক্তিযুদ্ধের সময় বধ্যভূমির পাশেই শহীদ শামসুজ্জোহা হলে পাকিস্তানি হানাদারদের ক্যাম্প ছিল। এই মর্টার শেলগুলো যুদ্ধকালীন সময়ের বলে তাদের ধারণা।

শেয়ার করে সঙ্গে থাকুন, আপনার অশুভ মতামতের জন্য সম্পাদক দায়ী নয়। আপনার চারপাশে ঘটে যাওয়া নানা খবর, খবরের পিছনের খবর সরাসরি দৈনিক গণঅধিকার'কে জানাতে ই-মেইল করুন- dailyganoadhikar@gmail.com আপনার পাঠানো তথ্যের বস্তুনিষ্ঠতা যাচাই করে আমরা তা প্রকাশ করব।

দৈনিক গণঅধিকার'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

© ২০২২ সর্বস্বত্ব ® সংরক্ষিত। দৈনিক গণঅধিকার | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বে-আইনি, ডেভোলপ ও ডিজাইন: DONET IT