ঢাকা, বুধবার ২৮ জুলাই ২০২১, ১৩ই শ্রাবণ, ১৪২৮ বঙ্গাব্দ

পিআইডি এর নিয়ম অনুসারে আবেদিত

রাজশাহী ও সাতক্ষীরায় ফের এক সপ্তাহ লকডাউন

প্রকাশিত : 09:08 AM, 18 June 2021 Friday

গণঅধিকার নিউজ ডেস্কঃ

রাজশাহী শহরজুড়ে এক সপ্তাহের সর্বাত্মক লকডাউনের কারণে কিছুটা কমেছে মৃত্যু। এদিকে আগামী ২৪ জুন পর্যন্ত সিটি এলাকায় লকডাউনের মেয়াদ বাড়ানো হয়েছে। নাটোরের বাগাতিপাড়ায় অগ্রণী ব্যাংকের পাঁচ কর্মকর্তা-কর্মচারী করোনা আক্রান্ত হওয়ায় ব্যাংকটি লকডাউন করা হয়েছে। এদিকে সাতক্ষীরায় তৃতীয় দফায় লকডাউনের মেয়াদ সাত দিন বাড়ানো হয়েছে। আর গোপালগঞ্জের তিন উপজেলায় হটস্পট নির্ধারণ করে সাতদিনের লকডাউন ঘোষণা করা হয়েছে। খবর স্টাফ রিপোর্টার ও নিজস্ব সংবাদদাতাদের।

রাজশাহী সিটি কর্পোরেশন এলাকায় বিশেষ লকডাউনের মেয়াদ আরও এক সপ্তাহ বাড়ানো হয়েছে। বুধবার রাতে জেলার করোনার পরিস্থিতি নিয়ে বৈঠক শেষে সাংবাদিকদের এ তথ্য জানান সিটি মেয়র এ এইচ এম খায়রুজ্জামান লিটন। তিনি বলেন, জেলায় করোনা পরিস্থিতি এখনও অবনতির দিকে। আক্রান্ত ও মৃত্যুহার এখনও নিয়ন্ত্রণহীন। সেজন্য আগামী ২৪ জুন মধ্যরাত পর্যন্ত লকডাউন বাড়ানো হয়েছে।

উল্লেখ্য, গত ১১ জুন থেকে এক সপ্তাহের জন্য রাজশাহী সিটি করপোরেশন এলাকায় শুরু হয় সর্বাত্মক লকডাউন। যা বৃহস্পতিবার মধ্যরাতে শেষ হওয়ার কথা ছিল। তবে বুধবার স্থানীয় জনপ্রতিনিধি, প্রশাসন ও স্বাস্থ্য দপ্তরের কর্মকর্তারা বৈঠক করে চলমান লকডাউন আরও এক সপ্তাহ বাড়িয়ে দেয়।

হাসপাতালের পরিচালক ব্রিগেডিয়ার জেনারেল শামীম ইয়াজদানী বলেন, টানা দুই সপ্তাহ সর্বাত্মক লকডাউন কঠোরভাবে বাস্তবায়ন করা হলে ভাল ফল পাওয়া যায়। রাজশাহীতে যে লকডাউন চলছে এতে আমরা সুফল পাব বলে আশা করছি।

রাজশাহী জেলা প্রশাসক আবদুল জলিল বলেন, চলমান লকডাউন আগামী ২৪ জুন মধ্যরাত পর্যন্ত বাড়ানো হয়েছে।

সাতক্ষীরায় তৃতীয় দফায় লকডাউন বৃদ্ধি ॥ সাতক্ষীরা মেডিক্যাল কলেজ হাসপাতালকে (সামেক) করোনা ডেডিকেটেড হাসপাতাল হিসাবে ঘোষণা দেয়া হয়েছে। স্বাস্থ্য অধিদফতরের ঘোষণার পর বৃহস্পতিবার জেলা করোনা প্রতিরোধ কমিটির ভার্চুয়াল সভায় মেডিক্যাল কলেজ হাসপাতালে অন্যান্য রোগি ভর্তি বন্ধ করে সদর হাসপাতালে ভর্তির সিদ্ধান্ত নেয়া হয়েছে। এদিকে পরিস্থিতির উন্নতি না হওয়ায় বৃহস্পতিবার দুই দফায় ১৪ দিনের লকডাউন শেষে পুনরায় আরও ৭দিনের লকডাউন ঘোষণা করে ২৫ জুন পর্যন্ত বৃদ্ধির ঘোষণা দিয়েছে জেলা করোনা প্রতিরোধ কমিটি।

এদিকে সাতক্ষীরা মেডিক্যাল কলেজ হাসপাতালকে করোনা ডেডিকেটেড হাসপাতাল ঘোষণা দিয়েছে স্বাস্থ্য অধিদপ্তর। এ ব্যাপারে কোভিড-১৯ রোগীদের সুচিকিৎসার স্বার্থে জেলা করোনা প্রতিরোধ কমিটির সাথে আলোচনা সাপেক্ষে সাতক্ষীরা মেডিক্যাল কলেজ হাসপাতালকে সম্পূর্ণরূপে কোভিড-১৯ ডেডিকেটেড হাসপাতাল ঘোষণা করার প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণের জন্য জানানো হয়েছে। স্বাস্থ্য অধিদপ্তরের হাসপাতাল ও ক্লিনিক শাখার পরিচালক ডাঃ মোঃ ফরিদ হোসেন মিয়া স্বাক্ষরিত এ চিঠি ইতোমধ্যে সাতক্ষীরায় পাঠানো হয়েছে।

এদিকে সাতক্ষীরায় চলমান লকডাউনের ১৩ দিনেও সংক্রমণের হার না কমায় আরও এক সপ্তাহ বৃদ্ধি করে তৃতীয় সপ্তাহ ঘোষণা দিয়েছেন জেলা করোনা প্রতিরোধ কমিটি। বৃহস্পতিবার দুপুরে জেলা প্রশাসক ও জেলা করোনা প্রতিরোধ কমিটির সভাপতি এসএম মোস্তফা কামালের সভাপতিত্বে অনুষ্ঠিত ভার্চূয়াল মিটিং এ এই সিদ্ধান্ত নেয়া হয়।

দিনাজপুরে লকডাউন চলছে ॥ করোনা সংক্রমণ ঠেকাতে দিনাজপুরে কঠোর লকডাউনের তৃতীয় দিনেও মানুষের সমাগম কমেনি। লকডাউনে নিত্য প্রয়োজনীয় ও ওষুধের দোকান ছাড়া সব ধরনের দোকানপাট বন্ধ থাকার নির্দেশনা থাকলেও তা মানা হচ্ছে না। মানুষজন প্রয়োজন ছাড়া ঘরের বাইরে আসছেন। অনেকেই স্বাস্থ্যবিধি মানছেন না, পরছেন না মাস্ক।

গোপালগঞ্জে সাতদিন লকডাউন ॥ গোপালগঞ্জ পৌর এলাকা, কাশিয়ানী ইউনিয়ন ও মুকসুদপুর পৌর এলাকাকে হটস্পট নির্ধারণ করে তিন উপজেলায় সাতদিনের লকডাউন ঘোষণা করেছে প্রশাসন। আজ শুক্রবার সকাল ৭টা থেকে গোপালগঞ্জ সদর, কাশিয়ানী ও মুকসুদপুর উপজেলায় এ লকডাউন কার্যকরী হবে। সম্প্রতি গোপালগঞ্জে করোনা পরিস্থিতির অবনতি হওয়ায় বৃহস্পতিবার বেলা ১১টায় জেলা কোভিড কমিটির এক জরুরী ভার্চ্যুয়াল সভায় এ সিদ্ধান্ত নেয়া হয়েছে।

লকডাউন চলাকালে ওই তিন উপজেলায় প্রতিদিন বিকেল ৩টা থেকে পরদিন সকাল ৭টা পর্যন্ত সকল ধরনের দোকানপাট, ব্যবসা-প্রতিষ্ঠান ও কাঁচা-বাজার বন্ধ থাকবে। ফুটপাথে কোন দোকানপাট থাকবে না। স্বাস্থ্যবিধি মেনে শুধুমাত্র ঔষধের দোকান ও খাবার হোটেলগুলো খোলা থাকবে; কিন্তু কোন হোটেলে বসে খাওয়া সম্পূর্ণ নিষিদ্ধ করা হয়েছে। কেউ চাইলে হোটেল থেকে খাবার কিনে নিয়ে যেতে পারবেন। একই সাথে গোপালগঞ্জ পৌর কাঁচাবাজারও শহরের শেখ কামাল ক্রিকেট স্টেডিয়ামসংলগ্ন অনুশীলন মাঠে স্থানান্তর করা হয়েছে। সকলকে স্বাস্থ্যবিধি মেনে চলতে গুরুত্বপূর্ণ পয়েন্টগুলোতে আইন-শৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর সদস্যরা সচল থাকবেন। যানবাহন সীমিত আকারে চলবে। যাত্রীবাহী যানবাহনে স্বাস্থ্যবিধি মানা হচ্ছে কিনা, সে ব্যাপারে আইন-শৃঙ্খলা বাহিনীর তদারকি থাকবে।

জেলায় করোনাভাইরাস সংক্রমণ প্রতিরোধ ও সার্বিক ব্যবস্থাপনার লক্ষ্যে আয়োজিত জেলা কোভিড কমিটির ভার্চ্যুয়াল সভায় সভাপতিত্ব করেন জেলা প্রশাসক শাহিদা সুলতানা।

নাটোরের বাগাতিপাড়ায় অগ্রণী ব্যাংক লকডাউন ॥ বাগাতিপাড়ায় অগ্রণী ব্যাংকের পাঁচ কর্মকর্তা-কর্মচারী করোনায় সংক্রমিত হওয়ায় ব্যাংকটি লকডাউন ঘোষণা করা হয়েছে। বৃহস্পতিবার দুপুরে উপজেলা করোনা প্রতিরোধ কমিটির সভাপতি উপজেলা নির্বাহী অফিসার প্রিয়াংকা দেবী পাল লকডাউন সম্পর্কিত এই গণবিজ্ঞপ্তিটি প্রকাশ করেন।

উপজেলা নির্বাহী কর্মকর্তা প্রিয়াংকা দেবী পাল জানান, বাগাতিপাড়া অগ্রণী ব্যাংকের ম্যানেজার ও একজন আনসার সদস্য বাদে অন্য ৫জন সদস্য করোনায় আক্রান্ত হন। তাই জনসাধারণ তথা বাগাতিপাড়াবাসীর স্বাস্থ্য সুরক্ষা ও মৃত্যু ঝুঁকির কথা চিন্তা করে লকডাইন ঘোষণা করা হয়। লকডাউন কার্যকর করতে ব্যাংকটির শাখা ব্যবস্থাপক আবেদন করেন। ১৭জুন বিকাল থেকে পরবর্তী নির্দেশনা না দেয়া পর্যন্ত অনির্দিষ্টকালের জন্য এই লকডাউন চলবে বলেও জানান তিনি। এদিকে লকডাউন চলাকালীন কঠোর বিধিনিষেধ এবং স্বাস্থ্যবিধি মানতে ভ্রাম্যমাণ আদালত পরিচালনা অব্যাহত রেখেছে জেলা ও পুলিশ প্রশাসন।

কুড়িগ্রামে বিধিনিষেধ মানছে না কেউই ॥ স্থানীয় প্রশাসন মঙ্গলবার থেকে করোনা সংক্রমণ প্রতিরোধে পৌরসভার তিনটি ওয়ার্ডে বিধিনিষেধ আরোপ করলেও অনেকেই তা মানছেন না। বাঁশের দেয়া ব্যারিকেড ভেদ করে অনেককেই স্বাস্থ্যবিধি লঙ্ঘন করে চলাচল করতে দেখা যায়।

যশোরে লকডাউন কার্যকরে মাঠে প্রশাসন ॥ করোনা শনাক্তের উর্ধগতি রুখতে লকডাউন কার্যকরে জেলা প্রশাসন কাজ করছে বলে জানিয়েছেন অতিরিক্ত জেলা ম্যাজিস্ট্রেট কাজী সায়েমুজ্জামান।

অপরদিকে স্বাস্থ্যসেবা বৃদ্ধি করতে নতুন করে ২৪ শয্যার আরেকটি ওয়ার্ড প্রস্তুত করেছে স্বাস্থ্য বিভাগ। সেই সাথে বেসরকারী উন্নয়ন সংস্থা সাজেদা ফাউন্ডেশনের অর্থায়ন ও অবকাঠামোগত সুবিধা নিয়েও চিকিৎসা কার্যক্রমের পরিধি বাড়ানো হয়েছে বলে জানিয়েছেন সিভিল সার্জন শেখ আবু শাহীন।

শেয়ার করে সঙ্গে থাকুন, আপনার অশুভ মতামতের জন্য সম্পাদক দায়ী নয়। আপনার চারপাশে ঘটে যাওয়া নানা খবর, খবরের পিছনের খবর সরাসরি দৈনিক গণঅধিকার'কে জানাতে ই-মেইল করুন- dailyganoadhikar@gmail.com আপনার পাঠানো তথ্যের বস্তুনিষ্ঠতা যাচাই করে আমরা তা প্রকাশ করব।

দৈনিক গণঅধিকার'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

© ২০২১ সর্বস্বত্ব ® সংরক্ষিত। দৈনিক গণঅধিকার | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বে-আইনি, ডেভোলপ ও ডিজাইন: DONET IT