সোমবার ১৭ জানুয়ারি ২০২২, ৪ঠা মাঘ, ১৪২৮ বঙ্গাব্দ

রাজশাহীতে হঠাৎ করে করোনা সংক্রমণের ঊর্ধ্বগতি

প্রকাশিত : 09:38 PM, 24 July 2021 Saturday

গণঅধিকার নিউজ ডেস্কঃ

রাজশাহীতে হঠাৎ করেই করোনার সংক্রমণের হার ৬৬ শতাংশে উঠে গেছে। শনিবার সকাল ৮টার আগের ২৪ ঘণ্টায় নমুনা পরীক্ষার বিপরীতে সংক্রমণের এই হার পাওয়া গেছে। রাজশাহীর সিভিল সার্জনের কার্যালয়ের এক প্রতিবেদনে এ কথা জানানো হয়েছে। শনিবার সকালে রাজশাহী মেডিকেল কলেজ (রামেক) হাসপাতালের আরেক প্রতিবেদনেও সংক্রমণের এই হার উল্লেখ করা হয়েছে।

সিভিল সার্জনের কার্যালয়ের প্রতিবেদনে বলা হয়, ২৪ ঘণ্টায় জেলায় ১৪০টি নমুনা পরীক্ষা করা হয়েছে। এর মধ্যে ৯১টি নমুনায় করোনাভাইরাসের উপস্থিতি মিলেছে। শনাক্তের হার ৬৬ শতাংশ। আক্রান্তরা সবাই রাজশাহী মহানগরের বাসিন্দা। এ পর্যন্ত এই শহরের ১৮ হাজার ১০৬ জন মানুষের দেহে করোনা শনাক্ত হয়েছে।

এর আগে শুক্রবার সিভিল সার্জনের কার্যালয়ের প্রতিবেদনে বলা হয়, আগের ২৪ ঘণ্টায় ৬৬টি নমুনা পরীক্ষা করা হয়েছে। এতে ২২ জনের করোনা শনাক্ত হয়েছে। সংক্রমণের হার ৩৩ দশমিক ৩৩ শতাংশ। আর ২২ জুলাই সকাল ৮টার আগের ২৪ ঘণ্টায় সংক্রমণের হার পাওয়া গেছে ৩৭ দশমিক ৫০ শতাংশ।

রাজশাহী শহরে এখন ৭ হাজার ৩৫৪ জন আছেন হোম আইসোলেশনে। শহরের বাইরে ৯ উপজেলায় হোম আইসোলেশনে আছেন আরও ১ হাজার ৪৬৫ জন। এরমধ্যে বাঘা উপজেলায় ১৭৩ জন, চারঘাটে ২০৬ জন, পুঠিয়ায় ২৯৪ জন, দুর্গাপুরে ২৩২ জন, বাগমারায় ৬২ জন, মোহনপুরে ১৩০ জন, তানোরে ১৬১ জন, পবায় ৮২ জন এবং গোদাগাড়ীতে ১২৫ জন আছেন হোম আইসোলেশনে।

এর বাইরে মহানগর ও মোহনপুর উপজেলা ছাড়া বাকি আট উপজেলায় প্রাতিষ্ঠানিক আইসোলেশনে আছেন ৩৩ জন। প্রতিবেদনে আরও বলা হয়, গত ২৪ ঘণ্টায় শুধু রাজশাহী মহানগর এলাকার ১২০ জন রোগী সুস্থ হয়েছেন।

রাজশাহীতে সংক্রমণের হার ৫০ শতাংশের কাছাকাছি উঠে যাওয়ায় গত ১১ জুন থেকে শুরু হয় এক সপ্তাহের আঞ্চলিক লকডাউন। তারপর এক সপ্তাহ করে সেই লকডাউন আরও দু’দফা বাড়ানো হয়। এরপর সারাদেশেই শুরু হয় কঠোর লকডাউন। ঈদের আগে সেই বিধিনিষেধ উঠে যায়। ঈদের পর শুক্রবার থেকে আবারও শুরু হয়েছে লকডাউন।

হঠাৎ করে সংক্রমণ ৬৬ শতাংশে উঠে যাওয়ার বিষয়ে জানতে চাইলে রাজশাহীর সিভিল সার্জন বলেন, ঈদের সময় নমুনা পরীক্ষা কমে গেছে। এখন যাদের উপসর্গ আছে, কেবল তাঁরাই নমুনা পরীক্ষা করাচ্ছেন। ফলে শনাক্ত বেড়ে গেছে। নমুনা পরীক্ষা যত বাড়বে সংক্রমণের হার তত কমবে।

সিভিল সার্জন জানান, রাজশাহীতে এখন দুটি আরটি-পিসিআর ল্যাবে নমুনা পরীক্ষা করা হচ্ছে। এ ছাড়া র‌্যাপিড এন্টিজেন টেস্টও চলছে। তবে শুক্রবার জেলার কোন উপজেলায় র‌্যাপিড টেস্ট হয়নি।

শেয়ার করে সঙ্গে থাকুন, আপনার অশুভ মতামতের জন্য সম্পাদক দায়ী নয়। আপনার চারপাশে ঘটে যাওয়া নানা খবর, খবরের পিছনের খবর সরাসরি দৈনিক গণঅধিকার'কে জানাতে ই-মেইল করুন- dailyganoadhikar@gmail.com আপনার পাঠানো তথ্যের বস্তুনিষ্ঠতা যাচাই করে আমরা তা প্রকাশ করব।

দৈনিক গণঅধিকার'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

এই বিভাগের জনপ্রিয়

© ২০২২ সর্বস্বত্ব ® সংরক্ষিত। দৈনিক গণঅধিকার | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বে-আইনি, ডেভোলপ ও ডিজাইন: DONET IT