বুধবার ১৯ জানুয়ারি ২০২২, ৬ই মাঘ, ১৪২৮ বঙ্গাব্দ

রাজশাহীতে একদিনে করোনা শনাক্তের হার বেড়ে দ্বিগুণ

প্রকাশিত : 04:38 PM, 27 May 2021 Thursday

গণঅধিকার নিউজ ডেস্কঃ

রাজশাহীর দুটি আরটি পিসিআর পরীক্ষাগারের রিপোর্ট অনুযায়ী জেলায় গত ২৪ ঘণ্টায় করোনা শনাক্তের হার প্রায় দ্বিগুণ হয়েছে। গতকাল বুধবার সন্ধ্যা আটটার পর রাজশাহী মেডিকেল কলেজ (আরএমসি) ও রাজশাহী মেডিকেল কলেজ হাসপাতালের (আরএমসিএইচ) দুই আরটি পিসিআর পরীক্ষাগারের রিপোর্ট থেকে এ তথ্য জানা গেছে।রিপোর্ট দেখা গেছে, জেলার করোনা শনাক্তের হার আগের দিন ছিল ২১.৭ শতাংশ। তবে, আজ তা বেড়ে হয়েছে ৪২ শতাংশ।আরএমসি ও আরএমসিএইচ এর সংশ্লিষ্ট কর্মকর্তারা মুঠোফোনে দ্য ডেইলি স্টারকে এ রিপোর্টের সত্যতা নিশ্চিত করেন।কিন্তু, রাজশাহীর সিভিল সার্জন এই প্রতিবেদনের সঙ্গে ভিন্ন মত পোষণ করেন এবং তিনি দাবি করেছেন, জেলার কোভিড-১৯ সংক্রমণ শনাক্তর হার ১৮ শতাংশেরও কম। কারণ পরীক্ষিত ২২০টি নমুনার মধ্যে মাত্র ৩৯ জন কোভিড-১৯ পজিটিভ শনাক্ত হয়েছেন।সিভিল সার্জন মো. কাইউম তালুকদার দ্য ডেইলি স্টারকে বলেন, পরীক্ষাগারে প্রায়ই রোগীদের জেলার বিষয়টি ভুলভাবে উল্লেখ করা হয়।তিনি বলেন, ‘আমরা আগামীকাল রিপোর্টগুলো তদন্ত করব।’রিপোর্ট অনুযায়ী, বুধবার দু’টি আরটি পিসিআর পরীক্ষাগারে (যথাক্রমে আরএমসি ও আরএমসিএইচ ১২৬ এবং ৬৯টি নমুনা) রাজশাহীর বাসিন্দাদের কাছ থেকে মোট ১৯৫টি নমুনা পরীক্ষা করা হয়।তাদের মধ্যে ৮২ জন (আরএমসিতে ৫৫ এবং আরএমসিএইচ ২৭ জন) কোভিড-১৯ পজিটিভ শনাক্ত হয়েছেন।এর আগে, মঙ্গলবার ২৩৫টি নমুনা পরীক্ষায় ৫১ জনের করোনা শনাক্ত হয়েছিল।সিভিল সার্জন জানান, তিনি যে তথ্য দিচ্ছেন তা রাজশাহী সিটি করপোরেশন ও তাদের সংগ্রহ করা নমুনাগুলোর ওপর নির্ভর করে দেওয়া হয়েছে।তবে, আরএমসির পরীক্ষাগারের ইনচার্জ অধ্যাপক সাবেরা গুল নাহার দ্য ডেইলি স্টারকে জানান, তাদের রিপোর্টে স্বাস্থ্য বিভাগ ও করপোরেশনের সংগ্রহ করা নমুনা ছাড়াও সন্দেহভাজনরা নিজেরা এসেও নমুনা দিয়ে যান।রিপোর্টে জেলার তথ্য ভুল হওয়ার কথা অস্বীকার করেন অধ্যাপক সাবেরা গুল নাহার।এদিকে, গত সোমবার থেকে এক সপ্তাহের লকডাউনে থাকা চাঁপাইনবাবগঞ্জে শনাক্তের হার কমে এসেছে। এ জেলায় আগের দিনের শনাক্তের হার ৬২ শতাংশ থেকে ৫৮ শতাংশে দাঁড়িয়েছে। তবে, এই জেলা থেকে আজ নতুন কোনো নমুনা পরীক্ষা করা হয়নি। আগামীকাল থেকে এখানে নিজস্ব আরটি পিসিআর মেশিনে নমুনা পরীক্ষা করা হবে।এছাড়া, নওগাঁয় ৯২টি নমুনার মধ্যে ১৯ জনের করোনা শনাক্ত হয়েছে বলে রিপোর্টে দেখা গেছে।

শেয়ার করে সঙ্গে থাকুন, আপনার অশুভ মতামতের জন্য সম্পাদক দায়ী নয়। আপনার চারপাশে ঘটে যাওয়া নানা খবর, খবরের পিছনের খবর সরাসরি দৈনিক গণঅধিকার'কে জানাতে ই-মেইল করুন- dailyganoadhikar@gmail.com আপনার পাঠানো তথ্যের বস্তুনিষ্ঠতা যাচাই করে আমরা তা প্রকাশ করব।

দৈনিক গণঅধিকার'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

© ২০২২ সর্বস্বত্ব ® সংরক্ষিত। দৈনিক গণঅধিকার | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বে-আইনি, ডেভোলপ ও ডিজাইন: DONET IT