ঢাকা, শুক্রবার ০৫ মার্চ ২০২১, ২১শে ফাল্গুন, ১৪২৭ বঙ্গাব্দ

পিআইডি এর নিয়ম অনুসারে আবেদিত

রাজপরিবারে আর ফিরবেন না প্রিন্স হ্যারি-মেগান

প্রকাশিত : 09:41 AM, 21 February 2021 Sunday

গণঅধিকার নিউজ ডেস্কঃ

রাজপরিবারে ফিরছেন না ডিউক অব সাসেক্স প্রিন্স হ্যারি এবং ডাচেস মেগান মার্কেল। আর এর ফলে সকল সম্মানীয় পদ ও উপাধি হারাচ্ছেন এই দম্পতি। ১৯ ফেব্রুয়ারি ব্রিটিশ সিংহাসনের ষষ্ঠ উত্তরাধিকারী প্রিন্স হ্যারি ও তার স্ত্রী মেগান লিখিতভাবে ব্রিটেনের রাজ দায়িত্ব থেকে অব্যাহতি নেন।

ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসি জানিয়েছে, প্রিন্স হ্যারি ও তার স্ত্রী মেগান মার্কেল রাজপরিবারের সদস্য হিসেবে আর দায়িত্ব পালন করবেন না বলে নিশ্চিত করেছেন রানি দ্বিতীয় এলিজাবেথ। বিষয়টি নিশ্চিত করে শুক্রবার বাকিংহ্যাম প্যালেস থেকে দেওয়া বিবৃতিতে বলা হয়েছে, ‘ডিউক অ্যান্ড ডাচেস অফ সাসেক্স রানিকে নিশ্চিত করেছেন যে, তারা আর রাজ দায়িত্বের সঙ্গে রাজ পরিবারে ফিরবেন না। আমরা সকলেই এই সিদ্ধান্তে দুঃখিত। ডিউক অ্যান্ড ডাচেস রাজ পরিবারের ভালবাসার সদস্য হয়েই থাকবেন।’

এর আগে ব্রিটিশ রাজ পরিবারের জ্যেষ্ঠ সদস্যের দায়িত্ব থেকে বেরিয়ে আর্থিকভাবে আত্মনির্ভরশীল হওয়ার জন্য কাজ করার ঘোষণা দিয়েছিলেন প্রিন্স হ্যারি এবং মেগান মার্কেল। ব্যক্তিগত খরচ চালানোর জন্য অনেক আগেই রাজকোষ থেকে ভাতা নেওয়াও বন্ধ করে দিয়েছিলেন তারা। আর এবার চূড়ান্তভাবে রাজপরিবার থেকে বের হয়ে গেলেন।

২০২০ সালের জানুয়ারিতে হ্যারি-মেগান দম্পতি ব্রিটিশ রাজপরিবারের প্রতিনিধিত্ব আর না করার সিদ্ধান্তের কথা জানান। স্বাধীন জীবনযাপন করতে তারা রাজপরিবার থেকে বেরিয়ে যান। বর্তমানে এই দম্পতি যুক্তরাষ্ট্রের ক্যালিফোর্নিয়ায় বসবাস করছেন।

২০১৮ সালে এই যুগল বিবাহ বন্ধনে আবদ্ধ হওয়ার পর ২০১৯ সালের মে মাসে এক পুত্র সন্তানের জন্ম দেন মেগান। পরে তার নাম রাখা হয় আর্চি। বর্তমানে তার বয়স ১৯ মাস। সম্প্রতি গর্ভে দ্বিতীয় সন্তান ধারণের ঘোষণা দেন মেগান মার্কেল।

ব্রিটিশ রাজপরিবারের ঘনিষ্ঠ একটি সূত্র সেসময় জানায়, গর্ভে দ্বিতীয় সন্তান ধারণের খবর সবাইকে জানানোর আগে হ্যারি ও মেগান সেটা পরিবারের সদস্যদের জানান। এই খবরে রানি এলিজাবেথ, প্রিন্স ফিলিপ, প্রিন্স চার্লসসহ পুরো রাজপরিবার আনন্দিত এবং তাদের শুভকামনা জানিয়েছেন বলেও বাকিংহাম প্যালেসের একটি সূত্র জানিয়েছিল।

সূত্র: বিবিসি

শেয়ার করে সঙ্গে থাকুন, আপনার অশুভ মতামতের জন্য সম্পাদক দায়ী নয়। আপনার চারপাশে ঘটে যাওয়া নানা খবর, খবরের পিছনের খবর সরাসরি দৈনিক গণঅধিকার'কে জানাতে ই-মেইল করুন- dailyganoadhikar@gmail.com আপনার পাঠানো তথ্যের বস্তুনিষ্ঠতা যাচাই করে আমরা তা প্রকাশ করব।

দৈনিক গণঅধিকার'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

এই বিভাগের জনপ্রিয়

© ২০২১ সর্বস্বত্ব ® সংরক্ষিত। দৈনিক গণঅধিকার | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বে-আইনি, ডেভোলপ ও ডিজাইন: DONET IT