রবিবার ২৯ মে ২০২২, ১৫ই জ্যৈষ্ঠ, ১৪২৯ বঙ্গাব্দ

রবীঠাকুরের ১৬১ তম জন্মবার্ষিকীতে’’চর্যাপদ’’কুষ্টিয়ার প্রযোজনা ’হে বন্ধু বিদায় ‘

প্রকাশিত : 03:15 PM, 10 May 2022 Tuesday

গণঅধিকার নিউজ ডেস্কঃ

২৫ বৈশাখ, কবিগুরু রবীন্দ্রনাথ ঠাকুরের ১৬১তম জন্মদিন । ১২৬৮ বঙ্গাব্দের এই দিনে কলকাতার জোড়াসাঁকোর ঠাকুর পরিবারে জন্মগ্রহণ করেন বাংলা সাহিত্যের এই অনন্য ব্যক্তিত্ব বিশ্বকবি রবীন্দ্রনাথ ঠাকুর।

নানা কর্মসূচির মধ্য দিয়ে নোবেল বিজয়ী এই কবিকে স্মরণ করছেন বিশ্বের বিভিন্ন দেশের বাংলা ভাষাভাষীরা।

২৬ বৈশাখ রাত ৯:৪০ মিনিটে কবিগুরু রবীন্দ্রনাথ ঠাকুরের কুটিবাড়ীতে জাতীয় পর্যায়ের সাংস্কৃতিক অনুষ্ঠানে ‘চর্যাপদ’ কুষ্টিয়ার
মনোমুগ্ধকর প্রযোজনা ‘হে বন্ধু বিদায়’ দর্শকের মন কেঢ়ে নেই । অনুষ্ঠানটি সরাসরি সম্প্রচার করে কুষ্টিয়া ভিশন ।

উক্ত প্রযোজনাটিতে একাধারে গান , কবিতা ,নৃত্য সন্নিবেশিত হয় যা পূনাঙ্গরূপে সকল রবীন্দ্রপ্রেমিকের মনে দোলার সৃষ্টি করে।

অনুষ্ঠানটিতে অংশগ্রহণ করেন ‘দৈনিক গণঅধিকার’ পত্রিকার বার্তা সম্পাদক দেওয়ান মনতাজ তার আবেগ ঘন কবিতার স্পর্শকাতর চরণ দ্বারা । দেওয়ান মনতাজের সাথে যৌথ আবৃওি করেন জগতী কলেজের প্রভাষক সাকিলা পারভিন দোলা ।
এছাড়া কবীগুরুর প্রশ্ন কবিতাটি আবৃওি করে দর্শককে থমকে দেন কুষ্টিয়ার খেতিনামা আবৃওিকার শরিফুল ইসলাম কচিঁ । রবীঠাকুরের প্রেমের কবিতা অনন্ত প্রেম যৌথভাবে আবৃওি করে মায়িশা ও প্লাবন যা ছিল আরো চমকপ্রদ । রবীন্দ্রনাথের শেষের কবিতা আবৃওি করেন অনুষ্ঠানটির প্রযোজক ও ’চর্যাপদ’ এর সভাপতি আনোয়ার কবীর বকুল যৌথভাবে তার সাথে কন্ঠ দেন তারই সহধর্মীনি । রবীন্দ্রনাথের হঠাৎ দেখা কবিতাটি যৌথভাবে আবৃওি করেন কুষ্টিয়ার খেতিনামা কবি ও আবৃওিকার এমডি আসাদ ও একটু পাশে দাড়ায়ঁ সংঠনের উপদেষ্টা সদস্য ও আবৃওিকার জান্নাতুল ফেরদাউস জ্যোতি । সার্বিক সহযোগিতাই ছিলেন ‘চর্যাপদ’এর সাংগঠনিক সম্পাদক মীর আতিক আহম্মেদ ,এছাড়া আরো ছিলেন আলোকিত পাঠশালার চেয়ারম্যান জেসমিন যুথিঁ

অনুষ্ঠানটিতে গান ,নৃত্য , অবৃওি একাধারে তিনটি বিষয় সন্নিবেশিত হয়ে পুরো অনুষ্ঠানটি যেন এক প্রানবন্ত উচ্ছাসিত ঢেউ এর মত ছিলো যা ছিলো রবীন্দ্রনাথের ছোট গল্পের মত শেষ হয়েও যেন শেষ হল না এমন কথাই ছিলো অনুষ্ঠান শেষ হবার পর ।
সম্পূর্ন অডিয়েন্স জুড়েছিলো উচ্ছাসিত আনন্দের তান্ডম ও কড়তালি যা প্রমাণ করে ‘চর্যাপদের’ সার্থকতা ।

শেয়ার করে সঙ্গে থাকুন, আপনার অশুভ মতামতের জন্য সম্পাদক দায়ী নয়। আপনার চারপাশে ঘটে যাওয়া নানা খবর, খবরের পিছনের খবর সরাসরি দৈনিক গণঅধিকার'কে জানাতে ই-মেইল করুন- dailyganoadhikar@gmail.com আপনার পাঠানো তথ্যের বস্তুনিষ্ঠতা যাচাই করে আমরা তা প্রকাশ করব।

দৈনিক গণঅধিকার'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

এই বিভাগের জনপ্রিয়

© ২০২২ সর্বস্বত্ব ® সংরক্ষিত। দৈনিক গণঅধিকার | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বে-আইনি, ডেভোলপ ও ডিজাইন: DONET IT