ঢাকা, রবিবার ১৩ জুন ২০২১, ৩০শে জ্যৈষ্ঠ, ১৪২৮ বঙ্গাব্দ

পিআইডি এর নিয়ম অনুসারে আবেদিত

যে কারণে গুগলকে জরিমানা করল ফ্রান্স

প্রকাশিত : 08:25 AM, 8 June 2021 Tuesday

গণঅধিকার নিউজ ডেস্কঃ

গুগলের বিরুদ্ধে বাজারে নিজেদের প্রভাবশালী অবস্থানের সুযোগ কাজ লাগিয়ে অনলাইন বিজ্ঞাপনী খাতে কর্তৃত্ব প্রতিষ্ঠার অভিযোগ তুলেছে ফ্রান্স। এই অভিযোগে গুগলকে ২৬ কোটি ৭০ লাখ ডলার জরিমানা করেছে দেশটির প্রতিযোগিতা নিয়ন্ত্রক সংস্থা ফ্রেঞ্চ কমপিটিশন অথরিটি।

গুগল অনৈতিকভাবে ব্যবসায়ের সুযোগ নিয়ে অসম প্রতিযোগিতা তৈরি করেছে বলে ফ্রেঞ্চ কমপিটিশন অথরিটি সোমবার জানিয়েছে। গুগলও জরিমানা দিতে রাজি হয়েছে। একই সঙ্গে নিজেদের বিজ্ঞাপনী প্ল্যাটফর্মে পরিবর্তন আনার ঘোষণাও দিয়েছে টেক জায়ান্ট গুগল।

গুগল অ্যাড ম্যানেজারে তাদের নিজস্ব সেবা গুগল অ্যাডএক্সকে অগ্রাধিকার দিয়েছে বলে ফ্রেঞ্চ কমপিটিশন অথরিটির তদন্তে উঠে এসেছে।

গুগল অ্যাড ম্যানেজার বড় প্রকাশকদের জন্য বিজ্ঞাপন ব্যবস্থাপনা প্ল্যাটফর্ম। অন্যদিকে গুগলের নিজস্ব অনলাইন বিজ্ঞাপনী মার্কেটপ্লেসের নাম অ্যাডএক্স। অ্যাডএক্সে বিজ্ঞাপন প্রকাশকেরা তাদের ওয়েবসাইট বা মুঠোফোন অ্যাপে বিজ্ঞাপনের স্থান বিক্রির জন্য নিলামে অংশ নিতে পারেন। একই প্রতিষ্ঠানের দুটির সেবার মধ্যে তথ্যের আদান–প্রদান হওয়ায় প্রতিদ্বন্দ্বীদের চেয়ে অ্যাডএক্স এগিয়ে ছিল বলে জানানো হয়।

ফ্রেঞ্চ কমপিটিশন অথরিটির প্রেসিডেন্ট ইজাবেল দে সিলভা এক বিবৃতিতে জরিমানার সিদ্ধান্তটিকে বিশ্বে প্রথম হিসেবে উল্লেখ করেন। তিনি বলেছেন, প্রতিযোগীদের বদলে গুগল নিজেদের সেবাকে অগ্রাধিকার দিয়েছে। সেটা বিজ্ঞাপনী সার্ভারে যেমন, আবার সাপ্লাই-সাইড প্ল্যাটফর্মেও তেমন। এমন চর্চা অনলাইন বিজ্ঞাপনের উদীয়মান বাজারে অসম প্রতিযোগিতা তৈরি করে। এতে গুগল নিজেদের প্রভাবশালী অবস্থান কেবল ধরেই রাখেনি, বরং বাড়িয়েছে।

তবে গুগলকে জরিমানা এবং আরোপিত বিধিনিষেধ বাজারে আবারও প্রতিযোগিতা ফিরিয়ে আনবে বলে বিশ্বাস করেন ইজাবেল দে সিলভা।

শেয়ার করে সঙ্গে থাকুন, আপনার অশুভ মতামতের জন্য সম্পাদক দায়ী নয়। আপনার চারপাশে ঘটে যাওয়া নানা খবর, খবরের পিছনের খবর সরাসরি দৈনিক গণঅধিকার'কে জানাতে ই-মেইল করুন- dailyganoadhikar@gmail.com আপনার পাঠানো তথ্যের বস্তুনিষ্ঠতা যাচাই করে আমরা তা প্রকাশ করব।

দৈনিক গণঅধিকার'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

এই বিভাগের জনপ্রিয়

© ২০২১ সর্বস্বত্ব ® সংরক্ষিত। দৈনিক গণঅধিকার | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বে-আইনি, ডেভোলপ ও ডিজাইন: DONET IT