ঢাকা, বৃহস্পতিবার ১৩ মে ২০২১, ৩০শে বৈশাখ, ১৪২৮ বঙ্গাব্দ

পিআইডি এর নিয়ম অনুসারে আবেদিত

যে কারণে আইফোনের সঙ্গে চার্জার দেওয়া বন্ধ করেছে অ্যাপল

প্রকাশিত : 11:28 AM, 20 April 2021 Tuesday

গণঅধিকার নিউজ ডেস্কঃ

বর্তমানে আইফোনের সঙ্গে চার্জার সরবরাহ করছে না অ্যাপল। গত বছর প্রতিষ্ঠানটি ঘোষণা দেয়, আইফোনের সঙ্গে আর চার্জিং অ্যাডাপ্টার সরবরাহ করবে না তারা। এরপরই গ্রাহকরা এটি নিয়ে শোরগোল শুরু করে। তারপরও অ্যাপল কর্তৃপক্ষ তাদের সিদ্ধান্ত থেকে সরে আসেনি।

ভারতীয় প্রযুক্তিবিষয়ক সংবাদমাধ্যম গেজেটস নাউ এক প্রতিবেদনে জানায়, আইফোনের সঙ্গে চার্জার না দেওয়ার কারণ জানিয়েছে অ্যাপল। প্রতিষ্ঠানটির দাবি, পরিবেশ বিপর্যয়ের বিষয়টি বিবেচনায় নিয়েই এমন সিদ্ধান্ত নিয়েছে তারা।

অ্যাপল বলছে, পাওয়ার অ্যাডাপ্টারে সবচেয়ে বেশি পরিমাণে যেসব উপকরণ ব্যবহার করা হয় তার মধ্যে আছে প্লাস্টিক, কপার, টিন এবং জিংক। এসব উপকরণ পরিবেশ দূষণের জন্য দায়ী। এ কারণে চার্জার সরবরাহ বন্ধের সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

অ্যাপলের প্রকাশিত পরিবেশগত উন্নয়ন প্রতিবেদনের তথ্যানুযায়ী, আইফোন বক্সে চার্জিং অ্যাডাপ্টার না দেওয়ার মাধ্যমে ৮ দশমিক ৬১ লাখ টন কপার, জিঙ্ক ও ধাতু সরবরাহ বন্ধ করতে সক্ষম হয় প্রতিষ্ঠানটি। এতে পরিবেশ বিপর্যয়ের মাত্রা কিছুটা হলেও কমেছে।

এ বিষয়ে অ্যাপলের এক মুখপাত্র বলেন, চার্জার না দেওয়ার বিষয়টি ছিল অ্যাপলের সাহসী এক সিদ্ধান্ত এবং আমাদের গ্রহের জন্য খুবই প্রয়োজনীয়।

শেয়ার করে সঙ্গে থাকুন, আপনার অশুভ মতামতের জন্য সম্পাদক দায়ী নয়। আপনার চারপাশে ঘটে যাওয়া নানা খবর, খবরের পিছনের খবর সরাসরি দৈনিক গণঅধিকার'কে জানাতে ই-মেইল করুন- dailyganoadhikar@gmail.com আপনার পাঠানো তথ্যের বস্তুনিষ্ঠতা যাচাই করে আমরা তা প্রকাশ করব।

দৈনিক গণঅধিকার'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

এই বিভাগের জনপ্রিয়

© ২০২১ সর্বস্বত্ব ® সংরক্ষিত। দৈনিক গণঅধিকার | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বে-আইনি, ডেভোলপ ও ডিজাইন: DONET IT