ঢাকা, বৃহস্পতিবার ২৮ অক্টোবর ২০২১, ১৩ই কার্তিক, ১৪২৮ বঙ্গাব্দ

পিআইডি এর নিয়ম অনুসারে আবেদিত

যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট নির্বাচন ‘ভোট জালিয়াতি’ তদন্তের নির্দেশ ট্রাম্প বললেন, আমরাই জিতব

প্রকাশিত : 01:19 PM, 11 November 2020 Wednesday

গণঅধিকার নিউজ ডেস্কঃ

যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট নির্বাচনে ‘ভোট জালিয়াতির’ অভিযোগ তদন্ত করার নির্দেশ দিয়েছেন অ্যাটর্নি জেনারেল উইলিয়াম বার। তাঁর এ নির্দেশ আসার সঙ্গে সঙ্গে বিচার বিভাগের এক জ্যেষ্ঠ কর্মকর্তা পদত্যাগ করেন। এদিকে প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প গতকাল দেওয়া এক টুইটে বলেন, ‘আমরাই জিতব। তবে ফলাফল আসতে আরো এক সপ্তাহ সময় লাগবে।’ যদিও এর মধ্যেই নবনির্বাচিত প্রেসিডেন্ট জো বাইডেন তাঁর ক্ষমতা গ্রহণের কার্যক্রম অব্যাহত রেখেছেন। একই সঙ্গে বাইডেন শিবির আইনগতভাবেও ট্রাম্পকে মোকাবেলার প্রস্তুতি নিচ্ছে।

যুক্তরাষ্ট্রের অ্যাটর্নি জেনারেল উইলিয়াম বার গত সোমবার ভোট জালিয়াতির যথাযথ অভিযোগগুলো তদন্তের নির্দেশ দিয়েছেন। তবে ‘অতিকল্পিত’ বা ‘কষ্টকল্পিত’ অভিযোগগুলো তদন্ত না করার নির্দেশনাও দিয়েছেন তিনি। তাঁর এ নির্দেশ আসার পরপরই পদত্যাগ করেন বিচার বিভাগের জ্যেষ্ঠ আইনজীবী রিচার্ড পিলগার। তিনি মনে করেন, এ ধরনের নির্দেশ একেকটি রাজ্য ধরে দেওয়া যেতে পারে। সার্বিকভাবে দেওয়া যায় না। তবে বার বলেছেন, এ ব্যাপারে ধরাবাধা কোনো নিয়ম নেই।

এদিকে গতকাল স্থানীয় সময় সকালে দেওয়া এক টুইটে ট্রাম্প বলেন, ‘আমরাই জিতব।’ যদিও তিনি জানান, এতে আরো এক সপ্তাহ সময় লেগে যাবে। তবে কেন সময় লাগবে এবং তিনি কী করে জিতবেন সে ব্যাপারে কোনো প্রমাণ দেননি। এর আগের দিন গত সোমবার আবার টুইট করে প্রেসিডেন্ট ট্রাম্প দাবি করেছেন, ভোটে ‘অচিন্তনীয় ও অবৈধ’ তৎপরতা চালানো হয়েছে। তিনি আবারও জানান, হার স্বীকার করবেন না। বিষয়টি নিয়ে রিপাবলিকান শিবিরে মতামত জোরালো হচ্ছে। সিনেট সংখ্যাগরিষ্ঠ দলের প্রধান মিচ ম্যাককনেল মনে করেন, ট্রাম্পের এ দাবিতে অনড় থাকা উচিত। তিনি বলেন, ‘যারা গত চার বছর ট্রাম্পের নির্বাচন নিয়ে প্রশ্ন তুলেছে তাদের কাছে এখনই পরাজয় স্বীকার করা ঠিক হবে না।’ এ মতে বিশ্বাস করেন ট্রাম্পের বড় ছেলে ট্রাম্প জুনিয়র ও তাঁর ভাই এরিক। এ ছাড়া ট্রাম্পের আইনজীবী রুডি গিলিয়ানি, দলের ন্যাশনাল কমিটির প্রধান রোনা ম্যাকডানিয়েলসহ আরো অনেকে এ মতে বিশ্বাসী।

এদিকে পেনসিলভানিয়ার নির্বাচনী ফল ঘোষণা বন্ধে আদালতে আবেদন করেছে ট্রাম্প শিবির। তাদের দাবি, ভোট গণনার সময় রিপাবলিকান সদস্যদের সঙ্গে সহযোগিতা করা হয়নি। তবে আদালতে তদন্তকারী কর্মকর্তা জানান, রিপাবলিকান ও ডেমোক্র্যাটিক—দুপক্ষের সদস্যদেরই কভিডের কারণে নিরাপদ দূরত্বে রাখা হয়। রাজ্যের অ্যাটর্নি জেনারেল জানিয়েছেন, প্রমাণহীন এই মামলার ‘মেরিট’ নেই।

তবে এ পরিস্থিতির মধ্যেই কাজ চালিয়ে যেতে আগ্রহী জো বাইডেন। তিনি এরই মধ্যে করোনাভাইরাস নির্মূলে পথনির্দেশনা জারি করার জন্য একটি টাস্কফোর্সের নাম ঘোষণা করেছেন। করোনা ও জলবায়ু পরিবর্তনে জোরালো একটি বক্তব্য গতকাল তাঁর দেওয়ার কথা ছিল।

প্রতিরক্ষামন্ত্রী বরখাস্ত
নির্বাচনে হেরেই প্রতিরক্ষামন্ত্রী মার্ক এসপারকে বরখাস্ত করেছেন ট্রাম্প। এক টুইটে প্রেসিডেন্ট নিজেই এ কথা জানান। টুইটে ট্রাম্প লেখেন, ‘মার্ক এসপারকে বরখাস্ত করা হলো। এত দিন ধরে যেভাবে তিনি কাজ করেছেন তার জন্য তাঁকে অসংখ্য ধন্যবাদ।’ এরপরই ট্রাম্প ঘোষণা করেন, কার্যকরী প্রতিরক্ষামন্ত্রী হিসেবে এসপারের জায়গায় আনা হচ্ছে ন্যাশনাল কাউন্টার টেররিজম সেন্টারের প্রধান ক্রিস্টোফার মিলারকে। এসপার ট্রাম্পের আমলের চতুর্থ প্রতিরক্ষামন্ত্রী। ১৬ মাস তিনি ট্রাম্পের সঙ্গে কাজ করেছেন। বিশেষজ্ঞরা মনে করেন, ট্রাম্প যে এসপারের ব্যাপারে সিদ্ধান্ত নিতে চলেছেন তা আগে থেকেই বোঝা যাচ্ছিল। সূত্র : বিবিসি, এএফপি।

শেয়ার করে সঙ্গে থাকুন, আপনার অশুভ মতামতের জন্য সম্পাদক দায়ী নয়। আপনার চারপাশে ঘটে যাওয়া নানা খবর, খবরের পিছনের খবর সরাসরি দৈনিক গণঅধিকার'কে জানাতে ই-মেইল করুন- dailyganoadhikar@gmail.com আপনার পাঠানো তথ্যের বস্তুনিষ্ঠতা যাচাই করে আমরা তা প্রকাশ করব।

দৈনিক গণঅধিকার'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

© ২০২১ সর্বস্বত্ব ® সংরক্ষিত। দৈনিক গণঅধিকার | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বে-আইনি, ডেভোলপ ও ডিজাইন: DONET IT