ঢাকা, বৃহস্পতিবার ২৮ অক্টোবর ২০২১, ১৩ই কার্তিক, ১৪২৮ বঙ্গাব্দ

পিআইডি এর নিয়ম অনুসারে আবেদিত

যুক্তরাজ্য মঙ্গলবার থেকে করোনার ভ্যাকসিন প্রয়োগ শুরু করবে

প্রকাশিত : 10:21 AM, 5 December 2020 Saturday

গণঅধিকার নিউজ ডেস্কঃ

করোনা ভাইরাসের ভ্যাকসিন প্রয়োগ আগামী মঙ্গলবার থেকে শুরু করবে যুক্তরাজ্য। তার আগেই দেশটির হাতে আট কোটি ডোজ ভ্যাকসিন থাকবে বলে প্রত্যয় ব্যক্ত করেছেন দেশটির বাণিজ্যমন্ত্রী অলোক শর্মা। শুক্রবার ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসির ব্রেকফার্স্ট অনুষ্ঠানে তিনি বলেন, পরিকল্পনা বাস্তবায়নের পথে ভালভাবেই এগিয়ে রয়েছে তার দেশ। ফাইজার ও বায়োএনটেক উদ্ভাবিত করোনাভাইরাসের ভ্যাকসিন বিশ্বের প্রথম দেশ হিসেবে ব্যবহারের অনুমোদন দিয়েছে যুক্তরাজ্য। উৎপাদকদের দাবি পরীক্ষার চূড়ান্ত ধাপে ভ্যাকসিনটি মানুষকে করোনা সংক্রমণ থেকে ৯৫ শতাংশ রক্ষা করতে সক্ষম হয়েছে। ভ্যাকসিনটির ৪ কোটি ডোজের অর্ডার দিয়েছে যুক্তরাজ্য। ইতোমধ্যে ভ্যাকসিনটির প্রথম চালান দেশটিতে পৌঁছে গেছে। হাতে পাওয়ার পর সেগুলোকে একটি অজ্ঞাত স্থানে রাখা হয়েছে। সেখান থেকেই এটি মানুষের ওপর প্রয়োগের জন্য বিভিন্ন হাসপাতালে বিতরণ করার কথা রয়েছে। আগামী সপ্তাহ থেকে ভ্যাকসিন প্রয়োগ শুরুর পরিকল্পনা রয়েছে জানিয়ে যুক্তরাজ্যের বাণিজ্যমন্ত্রী অলোক শর্মা দাবি করেন পরিকল্পনা বাস্তবায়নে ভালভাবে এগিয়ে রয়েছেন তারা। ভ্যাকসিন প্রয়োগ শুরুর আগে আট লাখ ডোজ যুক্তরাজ্যের হাতে থাকবে বলে জানান তিনি। প্রথম দফায় আট লাখ ডোজ ভ্যাকসিন প্রয়োগের ঘোষণা দিয়েছে যুক্তরাজ্য। বিবিসি ব্রেকফার্স্ট অনুষ্ঠানে অলোক শর্মা বলেন, ‘এগুলোর (ভ্যাকসিন) কিছু যুক্তরাজ্যে পৌঁছে গেছে, (ভ্যাকসিন প্রয়োগ) কর্মসূচী আগামী সপ্তাহে শুরু হবে আর আমি আত্মবিশ্বাসী যে কর্মসূচী শুরুর আগেই সবগুলো আমাদের হাতে থাকবে।’ পরে বিবিসি রেডিও ফোর’র টুডে অনুষ্ঠানে অলোক শর্মা জানান, ২০২১ সালে বড় পরিসরে ভ্যাকসিন প্রয়োগ শুরু হবে।

শেয়ার করে সঙ্গে থাকুন, আপনার অশুভ মতামতের জন্য সম্পাদক দায়ী নয়। আপনার চারপাশে ঘটে যাওয়া নানা খবর, খবরের পিছনের খবর সরাসরি দৈনিক গণঅধিকার'কে জানাতে ই-মেইল করুন- dailyganoadhikar@gmail.com আপনার পাঠানো তথ্যের বস্তুনিষ্ঠতা যাচাই করে আমরা তা প্রকাশ করব।

দৈনিক গণঅধিকার'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

© ২০২১ সর্বস্বত্ব ® সংরক্ষিত। দৈনিক গণঅধিকার | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বে-আইনি, ডেভোলপ ও ডিজাইন: DONET IT