শুক্রবার ২১ জানুয়ারি ২০২২, ৮ই মাঘ, ১৪২৮ বঙ্গাব্দ

মোদির সঙ্গে কাশ্মিরের নেতাদের বৈঠক

প্রকাশিত : 07:20 AM, 25 June 2021 Friday

গণঅধিকার নিউজ ডেস্কঃ

বিশেষ মর্যাদা প্রত্যাহারের দু’বছরের মাথায় প্রথমবারের মতো ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি ও কেন্দ্রীয় সরকারের সঙ্গে বৈঠকে বসেছেন জম্মু-কাশ্মিরের ১৪ জন রাজনৈতিক নেতা। আজ বৃহস্পতিবার বিকেলে রাজধানী নয়াদিল্লিতে প্রধানমন্ত্রীর নিজ বাসাতে এ বৈঠক শুরু হয়েছে। খবর প্রকাশ করেছে এনডিটিভি।

প্রতিবেদনে বলা হয়েছে, কাশ্মিরে রাজনৈতিক পরিস্থিতি উন্নয়নের লক্ষ্যে অনুষ্ঠিত এ বৈঠকে অংশ নিয়েছেন অঞ্চলটির শীর্ষস্থানীয় আটটি রাজনৈতিক দলের ১৪ জন নেতা। এর মধ্যে সাবেক মুখ্যমন্ত্রী মেহবুবা মুফতি ও ওমর আব্দুল্লাহসহ চার জন মুখ্যমন্ত্রীও আছেন। বৈঠকে আরও উপস্থিত আছেন কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ ও জাতীয় নিরাপত্তা উপদেষ্টা অজিত দোবাল।

বৈঠকের বিষয়বস্তু এখনও সরকারি ভাবে জানানো না-হলেও সূত্রের মতে, জম্মু-কাশ্মিরে আগামী দিনে বিধানসভা নির্বাচন করানোর পক্ষপাতী কেন্দ্র। কিন্তু তার আগে দু’দশক ধরে আটকে থাকা জম্মু-কাশ্মিরের বিধানসভা আসনগুলোর পুনর্বিন্যাস সেরে ফেলতে চায় মোদি সরকার। সূত্রের মতে, সেই বিষয়টি আলোচনার জন্যই বৈঠক ডেকেছে কেন্দ্র।

কাশ্মিরের ছয় দলের গুপকর জোটের মুখপাত্র তথা সিপিএম নেতা ইউসুফ তারিগামি বলেছেন, ‘কী নিয়ে আলোচনা হবে তা জানি না। সরকার কী বলতে চাইছে, তা দেখেই জোট সিদ্ধান্ত নেবে।’ তবে ইতিমধ্যেই ফারুক আবদুল্লাহ বা মেহবুবা মুফতির মতো প্রাক্তন মুখ্যমন্ত্রীরা জানিয়েছেন, বৈঠকে তাদের মূল দাবিই হবে জম্মু-কাশ্মিরের রাজ্যের মর্যাদা ও লোপ পাওয়া বিশেষ মর্যাদার পুনঃপ্রতিষ্ঠা।
সূত্র ইত্তেফাক

শেয়ার করে সঙ্গে থাকুন, আপনার অশুভ মতামতের জন্য সম্পাদক দায়ী নয়। আপনার চারপাশে ঘটে যাওয়া নানা খবর, খবরের পিছনের খবর সরাসরি দৈনিক গণঅধিকার'কে জানাতে ই-মেইল করুন- dailyganoadhikar@gmail.com আপনার পাঠানো তথ্যের বস্তুনিষ্ঠতা যাচাই করে আমরা তা প্রকাশ করব।

দৈনিক গণঅধিকার'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

© ২০২২ সর্বস্বত্ব ® সংরক্ষিত। দৈনিক গণঅধিকার | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বে-আইনি, ডেভোলপ ও ডিজাইন: DONET IT