ঢাকা, রবিবার ০৭ মার্চ ২০২১, ২৩শে ফাল্গুন, ১৪২৭ বঙ্গাব্দ

পিআইডি এর নিয়ম অনুসারে আবেদিত

শিরোনাম
◈ অনুপ্রেরণাদায়ী বিশ্বের তিন নারী নেতাদের একজন বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনা ◈ বাংলাদেশ সব ক্ষেত্রেই অদম্য গতিতে এগিয়ে যাচ্ছে ॥ পররাষ্ট্রমন্ত্রী ◈ বিশ্ববাজারে দরপতনের আরও কমেছে স্বর্ণের দাম ◈ “স্বাধীনতার সুবর্ণজয়ন্তীর ঐতিহাসিক ক্ষণে বিএনপি ষড়যন্ত্রের রাজনীতিতে ব্যস্ত” ◈ বেরোবির অনিয়মের নিরপেক্ষ তদন্ত হয়েছে : ইউজিসি ◈ বাংলাদেশের সাফল্যের প্রশংসায় ইতালির রাষ্ট্রপতি ◈ ৭ই মার্চের ভাষণের গ্রন্থ জাতিসংঘের ছয়টি দাফতরিক ভাষায় প্রকাশ ◈ ‘ভয়ঙ্কর একটি শক্তি’ ভিন্নমতের ওপর নির্যাতন চালাচ্ছে ॥ মির্জা ফখরুল ◈ মিয়ানমারের ৫ চ্যানেল ব্যান করেছে ইউটিউব ◈ “৭ মার্চ সারাদেশে নির্দিষ্ট সময়ে একযোগে প্রচার হবে বঙ্গবন্ধুর ভাষণ”

মেসিকে নতুন পজিশনে খেলাবেন কোম্যান

প্রকাশিত : 01:15 PM, 14 September 2020 Monday

গণঅধিকার নিউজ ডেস্কঃ

রোনাল্ড কোম্যানের অধীনে বদলে যাবে লিওনেল মেসির পজিশন। আর্জেন্টাইন ফরোয়ার্ডের জন্য নতুন কৌশলও ঠিক করছেন বার্সার নতুন কোচ। স্প্যানিশ সংবাদমাধ্যম ‘মুন্দো দেপোর্তিভো’ এক রিপোর্টে এমনটাই দাবি করা হয়েছে।

বায়ার্ন মিউনিখের কাছে ৮-২ গোলে হেরে চ্যাম্পিয়নস লিগের কোয়ার্টার ফাইনাল থেকে বিদায় নেওয়া এবং এরপর কিকে সেতিয়েনের বরখাস্ত হওয়ার পর বার্সায় যে ঝড় বয়ে গেছে, সেই ঝড়ের ধ্বংসস্তূপ থেকে বেরিয়ে আসতে নতুন কৌশল অবলম্বন করতে চলেছেন কোম্যান। আর তাতে সবচেয়ে গুরুত্বপূর্ণ ভূমিকা থাকবে মেসিরই।

‘মুন্দো দেপোর্তিভো’র রিপোর্ট অনুযায়ী, মেসিকে ‘ফলস রাইট উইঙ্গার’ হিসেবে খেলাবেন কোম্যান, যাতে আক্রমণভাগে মুক্তভাবে ঘুরতে পারেন তিনি। এতে মিডল অর্ডারে বলের পেছনে ছুটাছুটি করতে হবে না তাকে। বরং তার সতীর্থরাই তাকে বলের যোগান দেবে। মেসিকে ডিফেন্সে দৌড়ানো থেকেও মুক্ত রাখা হবে। ফলে আরও বেশি গোল করার দিকে নজর দিতে পারবেন তিনি।

মেসিকে ডিফেন্সে নজর দেওয়া থেকে মুক্ত রাখতে বার্সার ডান এবং প্রতিপক্ষের বাঁদিকে একজন সেন্ট্রাল ডিফেন্ডারকে দায়িত্ব দেবেন কোম্যান। এই দায়িত্বটা সম্ভবত ক্লাবের সম্ভাব্য নতুন সাইনিং এরিক গার্সিয়ার কাঁধেই বর্তাবে। আর মাঠে বার্সার বাঁদিকটা সামাল দেওয়ার দায়িত্ব পড়তে পারে উসমানে দেম্বেলে কিংবা আনসু ফাতির ওপর।

গত আগস্টের শেষ দিকে ফুটবলবিশ্বকে চমকে দিয়ে বার্সেলোনা ছাড়ার সিদ্ধান্ত নিয়েছিলেন মেসি। ২০ বছরের বন্ধন অবশ্য চুক্তির জটিলতায় শেষ পর্যন্ত ছিন্ন হয়নি। বহু জল গড়ানোর পর শেষ হয়েছে সেই নাটকীয়তা। এখন ক্যাম্প ন্যুয়ে শান্তির সুবাতাস বইছে। এরইমধ্যে দু’দিন ব্যক্তিগত অনুশীলন শেষে সতীর্থদের সঙ্গে যোগ দিয়েছেন বার্সা অধিনায়ক।

কোম্যানের অধীনে অবশ্য শুরুর দিকে অনুশীলন করতে রাজি ছিলেন না মেসি। পরে ঝামেলা মিটে যাওয়ায় এক সপ্তাহ দেরিতে ক্লাবের অনুশীলন সুবিধা সম্বলিত হুয়ান গাম্পার সিটি স্পোর্টস কমপ্লেক্সে বাকিদের চেয়েও আধা ঘণ্টা আগে হাজির হন মেসি। এই সময়ের মধ্যে নতুন কোচের সঙ্গে আলাদাভাবে কথা বলেন তিনি। দুজনের এবারের আলোচনা বেশ প্রাণবন্ত ছিল।

যেহেতু আগের ঝামেলা মিটে গেছে, তাই ২০২০/২১ মৌসুমে মেসি ও কোম্যানকে যথাক্রমে অধিনায়ক ও ম্যানেজারের ভূমিকায় এগিয়ে যেতে পারবেন। আগের কয়েকজন পূর্বসূরির মতো কোম্যান যেন শিরোপা জেতাতে ব্যর্থ না হন, এজন্য মেসির ওপর তাকে অনেকটাই নির্ভর করতে হবে। অবশ্য আগের দুজনের আগের সাক্ষাৎ এতটা আন্তরিক ছিল না। ডাচ কোচের সঙ্গে প্রথম সাক্ষাৎ শেষেই বিদায় বলার সিদ্ধান্ত জানিয়েছিলেন মেসি।

কোম্যানের সঙ্গে দ্বিতীয় সাক্ষাতের আগে অর্থাৎ ক্যাম্প ন্যুয়ে থেকে যাওয়ার সিদ্ধান্ত নেওয়ার পর এক সাক্ষাৎকারে মেসি বলেন, ‘নতুন কোচ নতুন পরিকল্পনা নিয়ে এসেছেন। এটা ভালো, তবে আমাদের দেখতে হবে দল কতটা সাড়া দিচ্ছে এবং এটা শীর্ষ পর্যায়ে আমাদের প্রতিদ্বন্দ্বিতা করার পর্যায়ে নিয়ে যাবে কি না। ’ অর্থাৎ কোম্যানের পরিকল্পনা কাজ করলে ভালো, নাহলে ২০২১ সালে চুক্তির মেয়াদ শেষে হয়তো সত্যি সত্যি চলেই যাবেন বার্সার ইতিহাসে সেরা এই ফুটবলার।

শেয়ার করে সঙ্গে থাকুন, আপনার অশুভ মতামতের জন্য সম্পাদক দায়ী নয়। আপনার চারপাশে ঘটে যাওয়া নানা খবর, খবরের পিছনের খবর সরাসরি দৈনিক গণঅধিকার'কে জানাতে ই-মেইল করুন- dailyganoadhikar@gmail.com আপনার পাঠানো তথ্যের বস্তুনিষ্ঠতা যাচাই করে আমরা তা প্রকাশ করব।

দৈনিক গণঅধিকার'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

© ২০২১ সর্বস্বত্ব ® সংরক্ষিত। দৈনিক গণঅধিকার | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বে-আইনি, ডেভোলপ ও ডিজাইন: DONET IT