ঢাকা, রবিবার ১৩ জুন ২০২১, ৩০শে জ্যৈষ্ঠ, ১৪২৮ বঙ্গাব্দ

পিআইডি এর নিয়ম অনুসারে আবেদিত

মেকআপের কারণে আপনার মুখ বয়স্ক দেখাচ্ছে না তো?

প্রকাশিত : 06:10 PM, 21 August 2020 Friday

গণঅধিকার নিউজ ডেস্কঃ

বয়সটাকে বাড়িয়ে ফেলতে কারই বা ইচ্ছে করে বলুন! আর করে না বলেই তো এতরকম অ্যান্টি-এজিং ক্রিম-লোশনের ছড়াছড়ি, স্ফটিক-স্বচ্ছ ত্বক পাওয়ার জন্য এতরকম ডায়েট, আর সেই সঙ্গে উপযুক্ত মেকআপ, যাতে মুখে বয়সের একটি রেখাও চোখে না পড়ে! মুশকিল হল, এই মেকআপ করতে গিয়েই আমরা এমন সব ভুল করে ফেলি যাতে মুখ আসল বয়সের তুলনায় অনেক বেশি বয়স্ক দেখাতে থাকে, স্পষ্ট হয়ে ওঠে বলিরেখা। ফলে পুরো সাজটাই জলে!

বুঝতেই পারছেন, মেকআপের তুলির টানে সামান্য এ দিক ও দিক হলেই আপনাকে বয়স্ক দেখাতে পারে! কাজেই মেকআপ করার সময় খেয়াল রাখুন কিছু জরুরি বিষয়ে।

ভুল কনসিলার
চোখের নিচের ফোলাভাব, ডার্ক সার্কল, সূক্ষ্ম রেখা ঢেকে দেওয়ার ম্যাজিক স্টিক হল কনসিলার। কিন্তু ভুল শেডের কনসিলার লাগালে বা প্রয়োজনের চেয়ে বেশি লাগিয়ে ফেললে কিন্তু হিতে বিপরীত হতে বাধ্য! কারণ সে ক্ষেত্রে যে জিনিসগুলো আপনি ঢাকতে চেয়েছিলেন, সে সবই প্রকট হয়ে উঠবে। কাজেই ত্বকের রঙের সঙ্গে মানানসই শেডের ফাউন্ডেশন কিনুন। চোখের নিচে উল্টোনো ত্রিভুজের মতো করে কনসিলার লাগিয়ে স্পঞ্জ বা কনসিলার ব্রাশ দিয়ে খুব ভালো করে ব্লেন্ড করুন, যাতে পুরোটা নিখুঁতভাবে মিশে যায়।

পুরু ফাউন্ডেশন
ফাউন্ডেশন পুরু করে লাগালে মুখের বেশ কিছু দাগছোপ ঢাকা পড়ে যায় ঠিকই, কিন্তু আপনার মুখটাই কৃত্রিম দেখতে লাগে। বিশেষ করে মুখে যদি বলিরেখা বা সূক্ষ্ম রেখা থেকে থাকে, তবে ফাউন্ডেশনের পুরু আস্তরণ ছাপিয়ে সে সব আরও গাঢ় হয়ে ফুটে ওঠে। কাজেই ফাউন্ডেশন রাখুন হালকা। লিকুইড ফাউন্ডেশনের বদলে বেছে নিন লাইটওয়েট মুজ় বা ক্রিম ফাউন্ডেশন। তাতে মুখের ত্রুটিগুলো ঢাকা পড়বে, কিন্তু মুখটা মুখোশের মতো দেখাবে না।

ব্লাশ লাগানোর নিয়মকানুন
গালে ব্লাশের হালকা গোলাপি আভা থাকলে দেখতে খুব সুন্দর লাগে। কিন্তু মুখের চামড়া যদি আলগা হয়ে গিয়ে থাকে, তা হলে ব্লাশ লাগানোর সময় সাবধান হতে হবে। গালের হাড়ের খুব বেশি নিচে ব্লাশ লাগালে মুখ আরও ঝুলে পড়ে দেখাবে। গালের হাড় বরাবর উপরের দিকে স্ট্রোক করে ব্লাশ লাগান। তাতে মুখ সরু আর কোনাচে দেখাবে। ব্লাশের শেড বাছাইয়ের সময় খেয়াল রাখুন, খুব গাঢ় বা খুব হালকা রং বাছবেন না।

আইলাইনারের খুঁটিনাটি
অনেকেই চোখের নিচের ল্যাশলাইনে কাজল বা লাইনার পরি। কিন্তু তাতে চোখ ছোট আর ক্লান্ত দেখায়। ফলে চোখের উপরের পাতা আর নিচের পাতা, দুটিতেই লাইনার পরবেন। ইচ্ছে করলে উপরের ল্যাশলাইনে আইলাইনার আর নিচের পাতায় কাজল পরতে পারেন।

হাইলাইটারের চমক
মুখে বাড়তি একটা জৌলুস এলে কার না ভালো লাগে! কিন্তু নির্বিচারে হাইলাইটার লাগালে কিন্তু আপনার মুখে বয়সের ছাপ স্পষ্ট হয়ে উঠতে বাধ্য! ভুরুর নিচের হাড়ে হাইলাইটার লাগলে চোখ বয়স্ক ও ক্লান্ত লাগতে পারে। তাই চোখের উপরের পাতার ঠিক মাঝখানে অথবা চিকবোনের উপরে অল্প হাইলাইটার ছুঁইয়ে নিন, মুখ ঝলমলে তরুণ দেখাবে!

শেয়ার করে সঙ্গে থাকুন, আপনার অশুভ মতামতের জন্য সম্পাদক দায়ী নয়। আপনার চারপাশে ঘটে যাওয়া নানা খবর, খবরের পিছনের খবর সরাসরি দৈনিক গণঅধিকার'কে জানাতে ই-মেইল করুন- dailyganoadhikar@gmail.com আপনার পাঠানো তথ্যের বস্তুনিষ্ঠতা যাচাই করে আমরা তা প্রকাশ করব।

দৈনিক গণঅধিকার'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

© ২০২১ সর্বস্বত্ব ® সংরক্ষিত। দৈনিক গণঅধিকার | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বে-আইনি, ডেভোলপ ও ডিজাইন: DONET IT