ঢাকা, বুধবার ১৪ এপ্রিল ২০২১, ১লা বৈশাখ, ১৪২৮ বঙ্গাব্দ

পিআইডি এর নিয়ম অনুসারে আবেদিত

মুশতাকের মৃত্যু তদন্তে যা পাওয়া যাবে জানিয়ে দেয়া হবে ॥ স্বরাষ্ট্রমন্ত্রী

প্রকাশিত : 08:40 AM, 4 March 2021 Thursday

গণঅধিকার নিউজ ডেস্কঃ

স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান কামাল বলেছেন, গাজীপুরের কাশিমপুর হাইসিকিউরিটি কেন্দ্রীয় কারাগারে বন্দী অবস্থায় লেখক মুশতাক আহমেদের মৃত্যুর ঘটনায় গঠিত তদন্ত কমিটির প্রতিবেদনে যা উঠে আসবে তা জানিয়ে দেয়া হবে।

বুধবার সচিবালয়ে নিজ দফতরে সাংবাদিকদের সঙ্গে আলাপকালে মন্ত্রী এ কথা জানান। বৃহস্পতিবার তদন্ত প্রতিবেদন জমা হতে পারে বলেও জানিয়েছেন তিনি।

গত ২৫ ফেব্রুয়ারি কাশিমপুর কারাগারে বন্দী লেখক মুশতাক আহমেদ মারা যান। মুশতাক আহমেদের মৃত্যুতে কারাকর্তৃপক্ষের কোন প্রকার গাফিলতি ছিল কিনা, যদি থাকে তবে দায়ী ব্যক্তিদের চিহ্নিত করতে গত ২৭ ফেব্রুয়ারি পাঁচ সদস্যের তদন্ত কমিটি গঠন করে স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের সুরক্ষা সেবা বিভাগ।

সুরক্ষা সেবা বিভাগের অতিরিক্ত সচিব তরুণ কান্তি শিকদারকে এ কমিটির প্রধান করা হয়েছে। কমিটিকে চার কর্মদিবসের মধ্যে তদন্ত প্রতিবেদন দাখিল করতে বলা হয়েছে। সেই সময় শেষ হচ্ছে আজ বৃহস্পতিবার।

তদন্ত প্রতিবেদন প্রকাশ করবেন কিনা, জানতে চাইলে স্বরাষ্ট্রমন্ত্রী বলেন, তদন্ত কমিটি তাৎক্ষণিকভাবেই গঠন করা হয়েছিল। রিপোর্টটা অফিসিয়ালি এখনও আসেনি। রিপোর্টে যা আসবে আমরা জানিয়ে দেব।

এ ধরনের ঘটনা যাতে না ঘটে, কেউ যাতে ভিকটিম না হয়, সে ব্যাপারে আপনারা কোন পদক্ষেপ নেবেন কিনা এমন প্রশ্নের জবাবে মন্ত্রী বলেন, আপনারা তো শুনেছেন কোর্ট থেকে তাকে (কার্টুনিস্ট আহমেদ কবির কিশোর) জামিন দিয়েছে। অনেকের বিশ্বাসের ওপর অনেক সময় কার্টুন কিংবা মতামত দিত, তারাই সংক্ষুব্ধ হয়ে মামলা করেছিল। আমাদের দেশে যে দুটি আইন রয়েছে সে আইনে তাদের (মুশতাক ও কিশোর) বিরুদ্ধে মামলা হয়েছিল। সেজন্য তারা আটক হয়েছিল।

তিনি আরও বলেন, আইন তো সব সময় প্রয়োজনের তাগিদে সংশোধন হয়, আমরা সেগুলো দেখব। আইনের পরিবর্তন তো আমরা করব না; এটা যারা নাকি আইনবোদ্ধা রয়েছেন তারা এটি করবেন।

শেয়ার করে সঙ্গে থাকুন, আপনার অশুভ মতামতের জন্য সম্পাদক দায়ী নয়। আপনার চারপাশে ঘটে যাওয়া নানা খবর, খবরের পিছনের খবর সরাসরি দৈনিক গণঅধিকার'কে জানাতে ই-মেইল করুন- dailyganoadhikar@gmail.com আপনার পাঠানো তথ্যের বস্তুনিষ্ঠতা যাচাই করে আমরা তা প্রকাশ করব।

দৈনিক গণঅধিকার'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

© ২০২১ সর্বস্বত্ব ® সংরক্ষিত। দৈনিক গণঅধিকার | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বে-আইনি, ডেভোলপ ও ডিজাইন: DONET IT