ঢাকা, রবিবার ২৮ ফেব্রুয়ারি ২০২১, ১৬ই ফাল্গুন, ১৪২৭ বঙ্গাব্দ

পিআইডি এর নিয়ম অনুসারে আবেদিত

শিরোনাম
◈ কুষ্টিয়ার কুমারখালী নিখোঁজের দু’দিন পর বাড়ির পাশের আবর্জনা স্তুপ থেকে গৃহবধূর লাশ উদ্ধার ◈ কুষ্টিয়ায় জিন্না হক,র এর ৭ তম মৃত্যু বার্ষিকী স্বরণে আলোচনা সভা ও নাট্যানুষ্ঠান অনুষ্ঠিত ◈ এক যুগ আগের আর আজকের বাংলাদেশ এক নয় : প্রধানমন্ত্রী ◈ “জিয়াউর রহমান মুক্তিযুদ্ধের ইতিহাস বিকৃতির জনক” ◈ ‘শুধু ডিগ্রি দেয়া নয়, শিল্পের উপযোগী জনশক্তি তৈরিতে মনোযোগ জরুরী’ ◈ এলডিসি থেকে উন্নয়নশীল দেশের তালিকায় যেতে চূড়ান্ত সুপারিশ পেল বাংলাদেশ ◈ চট্টগ্রামে উন্নয়নে সমন্বয়ের অভাবে আছে : স্থানীয় সরকার মন্ত্রী ◈ পরিবর্তন করা হচ্ছে তথ্য মন্ত্রণালয়ের নাম ◈ শাহবাগে সংঘর্ষ ॥ ৭ জনকে আসামি করে পুলিশের মামলা ◈ পরিবর্তন করা হচ্ছে তথ্য মন্ত্রণালয়ের নাম

মুখরোচক কাবাব

প্রকাশিত : 02:10 PM, 23 August 2020 Sunday

গণঅধিকার নিউজ ডেস্কঃ

শিক কাবাব
যা লাগবে : হাড়ছাড়া মাংস ১ কেজি, আদার রস ১/২ কাপ, লালমরিচ গুঁড়া ২ চা চামচ, কাবাব মসলা ২ টেবিল চামচ, টকদই ১ কাপ, পেঁয়াজ রস ১/২ কাপ, বেসন ১/২ কাপ (টেলে নিতে হবে), খোসাসহ কাঁচা পেঁপে বাটা ২ চা চামচ, সরিষার তেল ১ কাপ, লবণ স্বাদমতো, হলুদ রং সামান্য।
যেভাবে করবেন : মাংস পাতলা ও লাম্বা করে কেটে নিতে হবে। সব মসলা মেখে ১ ঘণ্টা ম্যারিনেট করে নিতে হবে। এবার শিকে গেঁথে ৩০ মিনিট কাঠকয়লায় পোড়াতে হবে। মাঝে মাঝে ম্যারিনেটের মসলা ও তেল ব্রাশ করতে হবে।

হাঁড়ি কাবাব
যা লাগবে : গরুর মাংস ১ কেজি (হাড়ছাড়া), টকদই ১/২ কাপ, খোসাসহ কাঁচা পেঁপে বাটা ১ চা চামচ, লবণ ও চিনি স্বাদমতো, টমেটোসস ১ কাপ, কাবাব মসলা ২ চা চামচ, আদা রসুন ও পেঁয়াজ বাটা ৩ টেবিল চামচ, পেঁয়াজ কাটা ১ কাপ, লবঙ্গ, গোলমরিচ ও জিরা গুঁড়া ২ চা চামচ, সরিষার তেল, কয়লা প্রয়োজন মতো, ঘি সামান্য, শুকনামরিচ গুঁড়া ২ চা চামচ।
যেভাবে করবেন : গরুর হাড়ছাড়া মাংস পাতলা করে কেটে ভালো করে ছেঁটে নিতে হবে। সব মসলা দিয়ে মেখে ২ ঘণ্টা ম্যারিনেট করতে হবে এর পর অল্প তেল দিয়ে মাংস সিদ্ধ করে নিতে হবে। এবার প্যানে আদা, সরিষার তেল, কাটা পেঁয়াজ, মাংস দিয়ে তার ওপর কাবাব মসলা, টমেটোসস ও তেল দিয়ে অল্প আঁচে ভাজতে হবে। পোড়া পোড়া হয়ে এলে একটা বাটিতে গরম মসলা নিয়ে ঘি দিয়ে ধোঁয়া উঠলে কাবাবের ওপর দিয়ে ঢেকে ১০ মিনিট রেখে

কাঠি কাবাব
যা লাগবে : গরুর কিমা ৫০০ গ্রাম, আদা-রসুন, পেঁয়াজ বাটা ৪ চা চামচ, বেসন পরিমাণমতো, শুকনামরিচ গুঁড়া ১ চা চামচ, টকদই ১ টেবিল চামচ, কাবাব মসলা ২ চা চামচ, ডিম ১টা, সিরকা ১ চা চামচ, চিনি ও লবণ স্বাদমতো, সাশলিক কাঠি প্রয়োজনমতো, সরিষার তেল ১ কাপ।
যেভাবে করবেন : মিহি কিমার সঙ্গে সব উপকরণ ভালোভাবে মাখতে হবে। এবার হাতের তালুতে তেল নিয়ে কিমা চেপে কাঠিতে গেঁথে অল্প তেলে ভাজতে হবে। মাঝে মাঝে তেল ব্রাশ করতে হবে।

চেলু কাবাব
যা লাগবে : গরুর মাংসের কিমা ৫০০ গ্রাম, পেঁয়াজ কাটা ২ টেবিল চামচ, গোলমরিচ গুঁড়া ২ চা চামচ, আদা বাটা ১ টেবিল চামচ, গরম মসলা ২ চা চামচ, বেকিং পাউডার ১ চা চামচ, লবণ স্বাদমতো, তেল পরিমাণমতো, পেঁয়াজ, টমেটো ও বাসমতি চালের ভাত সাজানোর জন্য।
যেভাবে করবেন : মাংসের কিমার সঙ্গে সব উপকরণ ভালোভাবে মিশিয়ে মাখাতে হবে। এক ঘণ্টা রেখে এরপর হাতে তেল নিয়ে লম্বা করে চেপ্টা কাবাব বানিয়ে অল্প তেলে অথবা কাঠকয়লায় ভাজতে হবে। জাফরান দিয়ে বাসমতি চালের ভাত, আস্ত টমেটো ও পেঁয়াজ পুড়িয়ে পরিবেশন করতে হবে কাবাবের সঙ্গে।

রেসিপি দিয়েছেন আঞ্জুমান্দ জাহিদ সেতু, আলোকচিত্রী মনির আহমেদ

শেয়ার করে সঙ্গে থাকুন, আপনার অশুভ মতামতের জন্য সম্পাদক দায়ী নয়। আপনার চারপাশে ঘটে যাওয়া নানা খবর, খবরের পিছনের খবর সরাসরি দৈনিক গণঅধিকার'কে জানাতে ই-মেইল করুন- dailyganoadhikar@gmail.com আপনার পাঠানো তথ্যের বস্তুনিষ্ঠতা যাচাই করে আমরা তা প্রকাশ করব।

দৈনিক গণঅধিকার'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

© ২০২১ সর্বস্বত্ব ® সংরক্ষিত। দৈনিক গণঅধিকার | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বে-আইনি, ডেভোলপ ও ডিজাইন: DONET IT