ঢাকা, বুধবার ২৮ জুলাই ২০২১, ১৩ই শ্রাবণ, ১৪২৮ বঙ্গাব্দ

পিআইডি এর নিয়ম অনুসারে আবেদিত

‘মিস ফ্লোরিডা’ হলেন ক্যানসারে আক্রান্ত ভারতীয় নারী

প্রকাশিত : 08:50 AM, 21 July 2021 Wednesday

গণঅধিকার নিউজ ডেস্কঃ

শরীরে কেমোথেরাপির ছাপ স্পষ্ট। মাথায় পাতলা চুল, মুখেও অনেক দাগ। এমনকি একটি স্তনও কেটে বাদ দিতে হয়েছে।

এই অবস্থাতেই র‌্যাম্পে হেঁটেছিলেন তিনি। এমন এক নারীকে সুন্দরী প্রতিযোগিতার মঞ্চে দেখে চমকে উঠেছিলেন বিচারকরাও।

কিন্তু তার আত্মবিশ্বাসের কাছে হার মেনেছে শরীরী ‘প্রতিবন্ধকতা’। প্রতিযোগিতার শেষে তাকেই সেরা সুন্দরীর মুকুট পরিয়ে দেন বিচারকরা।

তিনি কানওয়াল বাওয়া। ২০২১-এর ‘মিস ফ্লোরিডা ইউএস কন্টিনেন্টাল’-এর খেতাব জিতেছেন তিনি।

কানওয়ালের সঙ্গে ভারতের নিবিড় সম্পর্ক রয়েছে। তিনি মনেপ্রাণে পুরোদস্তুর ভারতীয়। তার জন্ম দিল্লিতেই। সেখানেই বড় হওয়া।

১৯৯৯ সালে তিনি দেশ ছেড়ে ফ্লোরিডায় চলে গিয়েছিলেন ঠিকই কিন্তু দিল্লিতে এখনও তার পরিবার রয়েছে। দিল্লিতে তাই যাতায়াত লেগেই থাকে।

কানওয়াল নিজে একজন চিকিৎসক। ফ্লোরিডার বাওয়া মেডিকেলের মালিক তিনি।

২০২০ সালে তার ক্যানসার ধরা পড়ে। স্তন ক্যানসার। ততো দিনে ক্যানসারের জীবাণু অনেকটাই ছড়িয়ে পড়েছিল শরীরে।

ওষুধে এই রোগ নিয়ন্ত্রণে রাখা সম্ভব নয়, চিকিৎসকেরা স্পষ্ট জানিয়ে দিয়েছিলেন তাকে। নিজে চিকিৎসক হওয়ায় বুঝতেও পেরেছিলেন।

একাধিক পরীক্ষার পর ২০২০-র নভেম্বর মাসে অস্ত্রোপচারের সিদ্ধান্ত নেওয়া হয়। মাসেকটমি (এ ক্ষেত্রে কোনও একটি বা দু’টি স্তনই কেটে বাদ দেওয়া হয়) করা হয় তার।

ক্যানসার সংক্রমণ রুখতে অস্ত্রোপচারের ফলে বাদ যায় তার একটি স্তন। যমজ সন্তানের একা মায়ের পক্ষে এই অস্ত্রোপচারের সিদ্ধান্ত খুবই কঠিন ছিল।

অস্ত্রোপচারের পরের দিনগুলি ছিল আরও ভয়ঙ্কর। কেমোথেরাপি শুরু হল তার। একটার পর একটা কড়া ইঞ্জেকশন শরীরে ভয়ঙ্কর প্রভাব ফেলতে শুরু করে।

গায়ের চামড়া জেল্লা হারিয়ে ক্রমে রুক্ষ হয়ে উঠেছিল। শরীরে নানা ধরনের দাগও ফুটে উঠছিল। সেই দাগে ভরে গিয়েছিল মুখও।

নিজের সঙ্গেই যুদ্ধ করছিলেন কানওয়াল। মানসিক যুদ্ধ। ক্যানসারের মতো রোগ তো মানসিক ভাবেই আগে মেরে ফেলে। তার থেকে ঘুরে দাঁড়ানোর লড়াই শুরু করেন।

ক্যানসারের কাছে হার মানেননি কানওয়াল। অস্ত্রোপচারের কয়েক মাসের মধ্যেই তিনি মিস ফ্লোরিডার প্রতিযোগিতার মঞ্চে হাঁটেন।

শরীরের সমস্ত ‘প্রতিবন্ধকতা’ লুকিয়ে নয়, বরং সেগুলি যে অস্বাভাবিক কিছু নয় তা জানাতেই খোলামেলা পোশাকে র‌্যাম্পে হাঁটেন তিনি।

শুধু নিজের জন্য নয়, কানওয়াল তার মতো সমস্ত ক্যানসার আক্রান্তদের জন্যই র‌্যাম্পে হেঁটেছিলেন। তাদের সকলের আত্মবিশ্বাস ফিরিয়ে দেওয়ার চেষ্টাই করেছিলেন তিনি।

এখানেই থেমে থাকতে চান না কানওয়াল। এবার তার লক্ষ্য মিস আমেরিকা।

শেয়ার করে সঙ্গে থাকুন, আপনার অশুভ মতামতের জন্য সম্পাদক দায়ী নয়। আপনার চারপাশে ঘটে যাওয়া নানা খবর, খবরের পিছনের খবর সরাসরি দৈনিক গণঅধিকার'কে জানাতে ই-মেইল করুন- dailyganoadhikar@gmail.com আপনার পাঠানো তথ্যের বস্তুনিষ্ঠতা যাচাই করে আমরা তা প্রকাশ করব।

দৈনিক গণঅধিকার'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

© ২০২১ সর্বস্বত্ব ® সংরক্ষিত। দৈনিক গণঅধিকার | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বে-আইনি, ডেভোলপ ও ডিজাইন: DONET IT