ঢাকা, মঙ্গলবার ২৬ অক্টোবর ২০২১, ১১ই কার্তিক, ১৪২৮ বঙ্গাব্দ

পিআইডি এর নিয়ম অনুসারে আবেদিত

মার্কিন হামলায় ১৩ হাজার বেসামরিক মানুষ নিহত ॥ এয়ারওয়ার্স

প্রকাশিত : 06:17 PM, 20 November 2020 Friday

গণঅধিকার নিউজ ডেস্কঃ

ইরাক ও সিরিয়ায় গত ছয় বছরে মার্কিন সামরিক বাহিনীর হামলায় অন্তত ১৩ হাজার বেসামরিক মানুষ নিহত হয়েছে। দেশ দুটিতে উগ্র সন্ত্রাসীদের বিরুদ্ধে লড়াইয়ের নামে আমেরিকা অনেকটা গায়ের জোরে বিমান হামলা চালিয়ে আসছে এবং সন্ত্রাসীদের পরিবর্তে বেসামরিক নাগরিক নিহত হয়েছেন।

সম্প্রতি ব্রিটেনভিত্তিক এয়ারওয়ার্স নামে একটি বেসরকারি সংস্থা মার্কিন সামরিক বাহিনীর এই হত্যাযজ্ঞের তথ্য তুলে ধরেছে। এতে পরিষ্কারভাবে দেখা যাচ্ছে যে, মার্কিন বাহিনী বেসামরিক নাগরিক হত্যার ব্যাপারে সব রকমের উদাহরণ সৃষ্টি করেছে।

২০১৪ সাল থেকে আমেরিকা বহুজাতিক বাহিনী গঠনের নামে ইরাক এবং সিরিয়ায় বিমান হামলা চালিয়ে আসছে। তবে আমেরিকা দাবি করছে তারা উগ্র সন্ত্রাসী গোষ্ঠী দায়েশের বিরুদ্ধে এই সামরিক অভিযান চালাচ্ছে। কিন্তু সমস্ত তথ্য প্রমাণে দেখা যাচ্ছে- বেসামরিক নাগরিকরাই মার্কিন হামলার ক্ষতির শিকার।

এয়ারওয়ার্স নামের এ সংস্থার কাছে মার্কিন নেতৃত্বাধীন বহুজাতিক বাহিনীর সাবেক মুখপাত্র মাইলেজ ক্যাগিন্স বলেন, এই তথ্য প্রকাশ করার প্রাথমিক কারণ হচ্ছে স্বচ্ছতা নিশ্চিত করা। তিনি তার ভাষায় বলেন, প্রতিটি বেসামরিক নাগরিক হত্যার ঘটনাকে অত্যন্ত আন্তরিক ও উদ্বেগের সঙ্গে গ্রহণ করে মার্কিন বাহিনী।

এয়ারওয়ার্স বলছে, নতুন এই তথ্য-প্রমাণ প্রকাশ করার কারণে মার্কিন সরকার ও তার মিত্ররা ক্ষতিগ্রস্ত বেসামরিক লোকজনকে ক্ষতিপূরণ দিতে পারবে।

শেয়ার করে সঙ্গে থাকুন, আপনার অশুভ মতামতের জন্য সম্পাদক দায়ী নয়। আপনার চারপাশে ঘটে যাওয়া নানা খবর, খবরের পিছনের খবর সরাসরি দৈনিক গণঅধিকার'কে জানাতে ই-মেইল করুন- dailyganoadhikar@gmail.com আপনার পাঠানো তথ্যের বস্তুনিষ্ঠতা যাচাই করে আমরা তা প্রকাশ করব।

দৈনিক গণঅধিকার'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

© ২০২১ সর্বস্বত্ব ® সংরক্ষিত। দৈনিক গণঅধিকার | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বে-আইনি, ডেভোলপ ও ডিজাইন: DONET IT