শুক্রবার ২১ জানুয়ারি ২০২২, ৮ই মাঘ, ১৪২৮ বঙ্গাব্দ

শিরোনাম
◈ ব্যাংকারদের সর্বনিম্ন বেতন বেঁধে দিল কেন্দ্রীয় ব্যাংক, ১ মার্চ থেকে কার্যকর ◈ জমির ক্ষেত্রে পাওয়ার অব অ্যাটর্নি বন্ধ হচ্ছে ◈ মারধর করে যুবককে মেরে ফেলল বনভোজনের যাত্রীরা ◈ করোনায় শনাক্ত ১০ হাজার ছাড়াল ◈ এমন কোনো দেশ নাই যেখানে এনকাউন্টার ঘটে না: স্বরাষ্ট্রমন্ত্রী ◈ শাবিতে অনশনরত দুইজন হাসপাতালে, চিকিৎসায় মেডিকেল টিম ◈ ডিজিটাল নিরাপত্তা আইনে মামলা হলেই সাংবাদিককে গ্রেফতার নয়, ডিসিদের আইনমন্ত্রী ◈ পুলিশ সার্জেন্ট টাকা চাননি, ক্ষমা চেয়েছেন সেই চীনা নাগরিক ◈ অসহিষ্ণুতায় অনেক ছোট ঘটনা বড় রূপ পায় ◈ চালের কৃত্রিম সংকট অসাধু ব্যবসায়ীদের বিরুদ্ধে দ্রুত ব্যবস্থা নিন

মহাদেবপুরে মল্লিকপুরা জাতের বেগুন চাষে সফল কৃষক বাবু

প্রকাশিত : 09:57 PM, 3 April 2021 Saturday

গণঅধিকার নিউজ ডেস্কঃ

নওগাঁর মহাদেবপুরে অধিক লাভজনক হওয়ায় ধান ছেড়ে ১০ বিঘা জমিতে দেশি মল্লিকপুরা জাতের বেগুন চাষে এলাকার কৃষকের নজর কেড়েছেন সেকেন্দার আলী বাবু। তিনি মহাদেবপুর উপজেলার ফাজিলপুর গ্রামের একজন অদর্শ কৃষক।ধান, গম বা অন্য ফসলের চাষ করে তেমন সফলতা না পেলেও এবার উপজেলার খরপা মাঠে ১০ বিঘা জমিতে দেশি মল্লিকপুরা জাতের বেগুন চাষে ব্যাপক সাফল্য পেয়েছেন তিনি।শুধুমাত্র ধান চাষের ওপর নির্ভরশীল কৃষি জমিতে এ জাতের বেগুন চাষ এনে দিয়েছে নতুন গতি। বেগুন চাষ করে একদিকে যেমন আর্থিক ভাবে লাভবান হচ্ছেন অন্যদিকে দেশের সবজির চাহিদা পূরণে উল্লেখযোগ্য ভূমিকা রাখছেন।বেগুন চাষের উৎপাদন খরচ কমাতে সেকেন্দার আলী বাবু সাথি ফসল হিসাবে বেগুনের শুল্লিতেই পেঁয়াজ চাষ করেছেন। একই জমিতে দুটি ফসল চাষ করায় উৎপাদন খরচ প্রায় অর্ধেকে নেমে এসেছে।বেগুন চাষী সেকেন্দার আলী বাবু জানান, গত জানুয়ারি মাসের পহেলা সপ্তাহে তিনি মল্লিকপুরা জাতের বেগুনের চারা রোপন করেছেন। ৩ মাসেরও কম সময় পরিচর্যা করে গত ২৭ মার্চ প্রথম ১০ মণ বেগুন খেত থেকে তুলে বাজারে বিক্রয় করেন। ৯০০ টাকা প্রতি মণ দরে বেগুন পাইকারি দেন তিনি। গত এক সপ্তাহে তিনি প্রায় ২৫ হাজার টাকার বেগুন বিক্রয় করেন।চলতি মৌসুমে ১০ বিঘা জমিতে দেশি মল্লিকপুরা জাতের বেগুন চাষে উৎপাদন খরচ বাদে ৬ থেকে ৭ লক্ষ টাকা লাভের আশা ব্যক্ত করেন তিনি। এ ছাড়াও ২৭ বিঘা জমিতে বোরো ধান ও ১৮ টি পুকুরে মাছ চাষ করেছেন বলে তিনি জানান।মহাদেবপুর সদর ইউনিয়ন পরিষদ এলাকায় কর্মরত উপ সহকারী কৃষি কর্মকর্তা দেওয়ান আমজাদ হোসেন জানান, উপজেলার ফাজিলপুর গ্রামের সেকেন্দার আলী বাবু একজন আদর্শ কৃষক।চলতি মৌসুমে ১০বিঘা জমিতে দেশি মল্লিকপুরা জাতের বেগুন চাষ করে ব্যাপক সাফল্য পেয়েছেন। একই জমিতে বেগুনের শুল্লিতেই পেঁয়াজ চাষ করে এক দিকে যেমন উৎপাদন খরচ কমেছে অপর দিকে কৃষকদের উদ্বুদ্ধকরণে ব্যাপক অবদান রাখছেন।এ বিষয়ে মহাদেবপুর উপজেলা কৃষি অফিসার কৃষিবিদ অরুণচন্দ্র রায় জানান, বোরো চাষের চেয়ে বেগুন চাষ অধিক লাভজনক হওয়ায় চলতি মৌসুমে কৃষকরা লক্ষ্যমাত্রার চেয়ে অধিক জমিতে বেগুন চাষ করেছে।এ উপজেলাই উৎপাদিত দেশি মল্লিকপুরা জাতের বেগুনসহ সকল বেগুনের গুনগত মান ভালো হওয়ায় পাইকাররা নওগাঁ জেলার চাহিদা মিটিয়ে বগুড়া, রাজশাহী, ঢাকা, সিলেট, চট্রগ্রামসহ দেশের বিভিন্ন জেলায় সরবরাহ করেন। আবহাওয়া অনুকুলে থাকলে বেগুনের বাম্পার ফলনের সম্ভাবনা রয়েছে।

শেয়ার করে সঙ্গে থাকুন, আপনার অশুভ মতামতের জন্য সম্পাদক দায়ী নয়। আপনার চারপাশে ঘটে যাওয়া নানা খবর, খবরের পিছনের খবর সরাসরি দৈনিক গণঅধিকার'কে জানাতে ই-মেইল করুন- dailyganoadhikar@gmail.com আপনার পাঠানো তথ্যের বস্তুনিষ্ঠতা যাচাই করে আমরা তা প্রকাশ করব।

দৈনিক গণঅধিকার'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

© ২০২২ সর্বস্বত্ব ® সংরক্ষিত। দৈনিক গণঅধিকার | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বে-আইনি, ডেভোলপ ও ডিজাইন: DONET IT