ঢাকা, শনিবার ২৩ জানুয়ারি ২০২১, ১০ই মাঘ, ১৪২৭ বঙ্গাব্দ

পিআইডি এর নিয়ম অনুসারে আবেদিত

শিরোনাম

মঙ্গলবার থেকে যুক্তরাজ্যে ফাইজারের টিকা দেওয়া শুরু

প্রকাশিত : 06:29 PM, 7 December 2020 Monday

গণঅধিকার নিউজ ডেস্কঃ

ব্রিটেনে মঙ্গলবার থেকে সরকারীভাবে জনসাধারণের মধ্যে ফাইজারের টিকা দেওয়া শুরু হবে। দেশটির স্বাস্থ্য কর্মকর্তারা বলছেন, ফাইজার এবং বায়োএনটেকের এই টিকা তাদের করোনভাইরাস নিয়ন্ত্রণে সহায়তা করবে।

যুক্তরাজ্যের জাতীয় স্বাস্থ্য সেবার (এনএইচএস) প্রধান নির্বাহী ক্রিস হপসন বিবিসিকে দেওয়া এক সাক্ষাত্কারে বলেন, টিকা দানের সব প্রস্তুতি শেষ। আশা করছি মঙ্গলবার থেকে আমরা টিকা দেওয়া শুরু করতে পারবো।

ক্রিস হপসন আরও বলেন, একজন ব্যক্তি প্রথম ডোজ নেওয়ার পর তিন সপ্তাহের মধ্যে তাকে সেকেন্ড ডোজ নিতে হবে। এই টিকা ১০০ ডিগ্রি ফারেনহাইট তাপমাত্রায় সংরক্ষণ ও পরিবহন করতে হবে।

এর আগে যুক্তরাজ্যের বাণিজ্যমন্ত্রী অলোক শর্মা বিবিসির ব্রেকফার্স্ট অনুষ্ঠানে বলেন, সরকার পরিকল্পনা বাস্তবায়নের পথে ভালোভাবেই এগিয়ে রয়েছে।

ফাইজার ও বায়োএনটেক উদ্ভাবিত করোনাভাইরাসের ভ্যাকসিন বিশ্বের প্রথম দেশ হিসেবে ব্যবহারের অনুমোদন দেয় ব্রিটেন।

উৎপাদকদের দাবি, পরীক্ষার চূড়ান্ত ধাপে ভ্যাকসিনটি মানুষকে করোনা সংক্রমণ থেকে ৯৫ শতাংশ রক্ষা করতে সক্ষম হয়েছে। ভ্যাকসিনটির চার কোটি ডোজের অর্ডার দিয়েছে ব্রিটিশ সরকার।

ব্রিটেনের রানী দ্বিতীয় এলিজাবেথ (৯৪) আগামী কয়েক সপ্তাহের মধ্যে এই টিকা নেবেন। তার স্বামী ৯৯ বছর বয়সী প্রিন্স ফিলিপও ফাইজারের টিকা নেবেন। রাজপরিবারের সদস্য হওয়ায় টিকা নেওয়ার ক্ষেত্রে বাড়তি সুবিধা পাচ্ছেন না তারা। বরং বয়স বিবেচনায় দেশের প্রবীণ নাগরিক হিসেবে একেবারে শুরুর দিকেই টিকা পাচ্ছেন তারা।

শেয়ার করে সঙ্গে থাকুন, আপনার অশুভ মতামতের জন্য সম্পাদক দায়ী নয়। আপনার চারপাশে ঘটে যাওয়া নানা খবর, খবরের পিছনের খবর সরাসরি দৈনিক গণঅধিকার'কে জানাতে ই-মেইল করুন- dailyganoadhikar@gmail.com আপনার পাঠানো তথ্যের বস্তুনিষ্ঠতা যাচাই করে আমরা তা প্রকাশ করব।

দৈনিক গণঅধিকার'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

© ২০২১ সর্বস্বত্ব ® সংরক্ষিত। দৈনিক গণঅধিকার | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বে-আইনি, ডেভোলপ ও ডিজাইন: DONET IT