ঢাকা, বৃহস্পতিবার ১৩ মে ২০২১, ৩০শে বৈশাখ, ১৪২৮ বঙ্গাব্দ

পিআইডি এর নিয়ম অনুসারে আবেদিত

ভার্চুয়াল বিতর্কে অংশ নিয়ে সময় নষ্ট করতে চান না ট্রাম্প

প্রকাশিত : 01:29 PM, 10 October 2020 Saturday

গণঅধিকার নিউজ ডেস্কঃ

যুক্তরাষ্ট্রের আসন্ন নির্বাচনে ডেমোক্র্যাটিক প্রার্থী জো বাইডেনের সঙ্গে ভার্চুয়াল টিভি বিতর্কে অংশ নিতে অস্বীকৃতি জানিয়েছেন রিপাবলিকান প্রার্থী প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। ভার্চুয়াল বিতর্ক করে সময় নষ্ট করবেন তিনি জানিয়েছেন। ফক্স বিজনেস চ্যানেলে এক সাক্ষাতকারে ট্রাম্প বৃহস্পতিবার এসব কথা বলেন। খবর নিউইয়র্ক টাইমসের।

ট্রাম্প এবং বাইডেনের মধ্যে আগামী ১৫ অক্টোবর দ্বিতীয় দফায় এই বিতর্ক হওয়ার কথা রয়েছে। প্রেসিডেন্ট প্রার্থীদের বিতর্ক আয়োজক কমিশন বিতর্কটি ভার্চুয়ালি অনুষ্ঠানের সিদ্ধান্ত ঘোষণা করেছিল। ট্রাম্প করোনাভাইরাস আক্রান্ত হওয়ায় সংশ্লিষ্ট সবার স্বাস্থ্য ও নিরাপত্তার দিক বিবেচনায় দূর থেকে দুই প্রার্থীর বিতর্কে অংশ নেয়ার ব্যবস্থা করার কথা কমিশন বৃহস্পতিবার এক বিবৃতিতে জানায়। বিতর্ক আয়োজনের স্থান ফ্লোরিডার মিয়ামি থেকেই অনুষ্ঠান পরিচালনা করা এবং দক্ষিণ ফ্লোরিডার ভোটারদের কাছ থেকে প্রশ্নের ভিত্তিতে টাউন-হল-ধাঁচে বিতর্কের পরিকল্পনা করা হয়। ট্রাম্প তাৎক্ষণিকভাবে এতে আপত্তি জানিয়ে ভার্চুয়াল বিতর্কের এই ধারণা ‘উদ্ভট’ বলে উড়িয়ে দিয়েছেন।

ট্রাম্প বলেছেন, ভার্চুয়াল বিতর্কের এই আয়োজন আমাদের কাছে গ্রহণযোগ্য নয়। আমি এই বিতর্কে অংশ নেব না। বিতর্ক বলতে যা বোঝায় এটি সে রকম নয়। এই বিতর্কে অংশ নিয়ে আমি সময় নষ্ট করব না। কম্পিউটারের সামনে বসো আর বিতর্ক কর, এটা হাস্যকর। ডিবেট কমিশন বাইডেনকে রক্ষা করার চেষ্টা করছে বলেও ট্রাম্প অভিযোগ করেন। এর আগে গতমাসে ওহাইওর ক্লিভল্যান্ডে প্রথম বিতর্কে মুখোমুখি হয়েছিলেন ট্রাম্প এবং বাইডেন। ওই বিতর্কের দুইদিন পরই ট্রাম্পের করোনাভাইরাস ধরা পড়ে।

তিন রাত হাসপাতালে কাটানোর পর ট্রাম্প গত সোমবার হোয়াইট হাউসে ফিরেছেন। সেখানেই তার কোভিড-১৯ এর চিকিৎসা চলছে।

হোয়াইট হাউসে ফিরে দারুণ লাগছে জানিয়ে ট্রাম্প মঙ্গলবার বলেছিলেন, তিনি পরিকল্পনা মাফিক ১৫ অক্টোবরেই বাইডেনের সঙ্গে ফ্লোরিডার বিতর্কে অংশ নেয়ার অপেক্ষায় আছেন। কিন্তু ট্রাম্প করোনাভাইরাস আক্রান্ত থাকা অবস্থায় তার সঙ্গে মুখোমুখি দ্বিতীয় বিতর্কে অংশ নেয়া ঠিক হবে না বলে সঙ্গে সঙ্গেই জানান ডেমোক্র্যাটিক প্রার্থী জো বাইডেন। এরপরই প্রেসিডেন্টশিয়াল ডিবেট কমিশন বৃহস্পতিবার দুই প্রার্থীর ভার্চুয়াল বিতর্ক আয়োজনের ঘোষণা দেয়।

সংক্রমণ নিয়েই নির্বাচনী সমাবেশে ট্রাম্প ॥ ফের নির্বাচনী প্রচারণা সমাবেশ শুরুর জন্য প্রস্তুত রয়েছেন ঘোষণা দিয়ে করোনা আক্রান্ত মার্কিন প্রেসিডেন্ট ট্রাম্প বলেছেন, তিনি এখন ‘সম্পূর্ণ’ ভাল বোধ করছেন। কিন্তু ট্রাম্প আক্রান্ত হওয়ার এক সপ্তাহ পার হয়ে গেলেও হোয়াইট হাউস থেকে তার শারীরিক অবস্থা নিয়ে সামান্যই তথ্য জানানো হচ্ছে। মার্কিন সংবাদমাধ্যমগুলো বলছে, মাত্র চার সপ্তাহ পর মার্কিন প্রেসিডেন্ট নির্বাচন। ইতোমধ্যে অর্ধকোটিরও বেশি আমেরিকান ডাকযোগে ভোট দিয়েছেন। এমন মুহূর্তে রিপাবলিকান প্রার্থী ট্রাম্প তার মনযোগ নির্বাচনের দিকে ফেরাতে চাইছেন। এ কারণেই ফের নির্বাচনী প্রচারণা শুরুর ওপর জোর দিচ্ছেন তিনি। কিন্তু হোয়াইট হাউসের তৈরি ভিডিও ফুটেজ ছাড়া গত সোমবার থেকে প্রকাশ্যে ট্রাম্পকে দেখা যায়নি এবং হাসপাতাল থেকে হোয়াইট হাউসে ফেরার আগে চিকিৎসকরা তার স্বাস্থ্য নিয়ে সামান্য তথ্যই জানিয়েছে। তবে ট্রাম্পের দাবি, তার শরীরে আর করোনার সংক্রমণ নেই। বৃহস্পতিবার ফক্স নিউজকে দেয়া এক টেলিফোন সাক্ষাতকারে তিনি বলেন, ‘আমি ভাল বোধ করছি। সত্যি অবস্থা ভাল। আমি মনে করি সম্পূর্ণ ভাল।’ করোনায় আক্রান্ত হয়ে ওয়াশিংটনের একটি সামরিক হাসপাতালে তিনদিন চিকিৎসা শেষে হোয়াইট হাউসে ফেরার পর প্রথমবারের মতো কোন সাক্ষাতকারে ট্রাম্প আরও বলেন, আমার অবস্থা এতটাই ভাল যে আমি আজ রাতেই একটি সমাবেশ করতে পারলে খুশি হবো। সংক্রমিত করার ঝুঁকিতে আছি বলে মনে করছি না। যদিও ট্রাম্পের দাবির পক্ষে কোন তথ্য হোয়াইট হাউস দেয়নি। রোগ নিয়ন্ত্রণ ও প্রতিরোধ কেন্দ্র বলছে, উপসর্গ না থাকলেও অন্তত দশদিন কোন ব্যক্তিকে আইসোলেশনে থাকতে হবে। কিন্তু ট্রাম্পের চিকিৎসকদের তথ্যমতে তিনি আক্রান্ত হন ১ অক্টোবর। অতএব সোমবারের আগে তার জনসম্মুখে আসা উচিত নয়। দ্বিতীয়বার করোনায় আক্রান্ত হওয়ার হার কম হলেও সিডিসির পরামর্শ, কোন ব্যক্তি কোভিড-১৯ রোগে আক্রান্ত হওয়ার পর সুস্থ হলেও তার মাস্ক পরা, শারীরিক দূরত্ব বজায় ও অন্যান্য স্বাস্থ্যবিধি মানা উচিত তার। সবশেষ কবে করোনা পরীক্ষায় ট্রাম্প নেগেটিভ হয়েছেন সেই তথ্য হোয়াইট হাউস কাউকে জানাচ্ছে না। এতে করে বোঝা যাবে যে তিনি কবে আক্রান্ত হয়েছিলেন। হোয়াইট হাউসের কৌশলগত যোগাযোগ বিভাগের পরিচালক আলিশা ফারাহ বলছেন, এসব তথ্য ট্রাম্পের ব্যক্তিগত চিকিৎসা সংক্রান্ত তথ্য।

দ্বিতীয় বিতর্ক হবে ভার্চুয়ালি ॥ বর্তমান মার্কিন প্রেসিডেন্ট ট্রাম্প ও ডেমোক্র্যাট প্রার্থী জো বাইডেনের মধ্যে দ্বিতীয় বিতর্কটি হবে ভার্চুয়ালি। যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট প্রার্থীদের নিয়ে বিতর্কের আয়োজক কর্তৃপক্ষ ‘দ্য কমিশন অন প্রেসিডেন্সিয়াল ডিবেটস’ এ ঘোষণা দিয়েছে। বৃহস্পতিবারের প্রতিবেদনে জানা গেছে, প্রথম বিতর্কের পর করোনায় আক্রান্ত হন ট্রাম্প। এরপর তাকে হাসপাতালে ভর্তি করা হয়। অবশ্য তিনদিন হাসপাতালে থেকে তিনি এখন হোয়াইট হাউসে থেকেই চিকিৎসা নিচ্ছেন। এর মধ্যেই দ্বিতীয় বিতর্ক ভার্চুয়ালি আয়োজন করার সিদ্ধান্তের কথা জানা গেলো। ট্রাম্পের চিকিৎসকরা অবশ্য বলছেন, গত ২৪ ঘণ্টা ধরে ট্রাম্পের দেহে করোনার কোন উপসর্গ নেই। ১৫ অক্টোবর দুই প্রেসিডেন্ট প্রার্থীর মধ্যে বিতর্কের এই দিনক্ষণ আগেই ঠিক ছিল। দ্য কমিশন অন প্রেসিডেন্সিয়াল ডিবেটস কর্তৃপক্ষ জানিয়েছে, আসন্ন এই বিতর্ক হবে টাউন হল ধরনের আয়োজন; যেখানে বিরোধী দুই প্রার্থী দূরবর্তী পৃথক পৃথক স্থান থেকে বিতর্কে অংশ নেবেন। এর আগে প্রেসিডেন্ট ট্রাম্পের শরীরে এখনও করোনাভাইরাস থাকলে তার সঙ্গে দ্বিতীয় বিতর্কে অংশ নেয়ার বিপক্ষে মত দিয়ে বুধবার নিজের অবস্থান ঘোষণা করেছিলেন ডেমোক্র্যাটিক পার্টির প্রার্থী বাইডেন। বাইডেন ট্রাম্পের সঙ্গে পুনরায় বিতর্ক নিয়ে সাংবাদিকদের বলেন, আমি মনে করি, তার (ট্রাম্প) যদি এখনো কোভিড থাকে, তাহলে আমাদের মধ্যে বিতর্ক হওয়া উচিত নয়। এদিকে যুক্তরাষ্ট্রেও প্রেসিডেন্ট নির্বাচনের আগে একমাত্র বিতর্কে দুই ভাইস প্রেসিডেন্ট প্রার্থীর মুখোমুখি বিতর্কে ডেমোক্র্যাট দলীয় কমলা হ্যারিস ও রিপাবলিকান প্রার্থী মাইক পেন্স তীব্র বাগযুদ্ধে জড়ান।

প্রসঙ্গত, মার্কিন প্রেসিডেন্ট নির্বাচনের আগে প্রধান দুই দলের প্রার্থীদের মধ্যে তিনটি বিতর্ক হয়। গত ২৯ সেপ্টেম্বর ট্রাম্প ও বাইডেনের মধ্যে প্রথম বিতর্ক অনুষ্ঠিত হয়। সেই বিতর্কে দুই প্রার্থী তীব্র বাদানুবাদে জড়ান। তাদের মধ্যে তিক্ত বাক্য বিনিময়ও হয়। বিতর্কে তারা পরস্পরকে ব্যক্তিগত আক্রমণও করেন।

শেয়ার করে সঙ্গে থাকুন, আপনার অশুভ মতামতের জন্য সম্পাদক দায়ী নয়। আপনার চারপাশে ঘটে যাওয়া নানা খবর, খবরের পিছনের খবর সরাসরি দৈনিক গণঅধিকার'কে জানাতে ই-মেইল করুন- dailyganoadhikar@gmail.com আপনার পাঠানো তথ্যের বস্তুনিষ্ঠতা যাচাই করে আমরা তা প্রকাশ করব।

দৈনিক গণঅধিকার'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

© ২০২১ সর্বস্বত্ব ® সংরক্ষিত। দৈনিক গণঅধিকার | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বে-আইনি, ডেভোলপ ও ডিজাইন: DONET IT