ঢাকা, বৃহস্পতিবার ২৪ জুন ২০২১, ১০ই আষাঢ়, ১৪২৮ বঙ্গাব্দ

পিআইডি এর নিয়ম অনুসারে আবেদিত

ভারত ছাড়ল হার্লে ডেভিডসন

প্রকাশিত : 05:00 PM, 26 September 2020 Saturday

গণঅধিকার নিউজ ডেস্কঃ

এক দশকেরও বেশি সময় ধরে কাজ করার পর ভারত ছাড়ছে যুক্তরাষ্ট্রের মোটরসাইকেল প্রস্তুতকারী সংস্থা হার্লে ডেভিডসন। এ কারণে সংস্থাটির ৭৫ মিলিয়ন মার্কিন ডলার পুনর্গঠন ব্যয় হবে।

এক বিবৃতিতে সংস্থাটি জানিয়েছে, চলতি বছরের ৬ আগস্ট থেকে ২৩ সেপ্টেম্বর পর্যন্ত গ্লোবাল ডিলার নেটওয়ার্ক, আন্তর্জাতিক বাজার, ভারতে সেল ও নির্মাণ বন্ধ করে দেয়া সংক্রান্ত বিষয়ে অতিরিক্ত রিস্ট্রাকচারিং অ্যাকশনে সম্মতি দিয়েছে কোম্পানি।

গত ২ মাস আগেই হার্লে ডেভিডসন জানিয়ে দেয়, তারা যুক্তরাষ্ট্রের মত চালু বাজার ধরায় আরও জোর দেয়া ও লাভজনক মোটরসাইকেল তৈরির পথে হাঁটতে চায়। এছাড়া ছোট বাজার থেকে বেরিয়ে যেতে চায় সংস্থাটি।

পুনর্গঠন ব্যয়ের ৭৫ মিলিয়ন ডলারের মধ্যে ৮০ শতাংশ নগদ ব্যয়ে চলে যাবে। এর মধ্যে প্রায় ৩ মিলিয়ন ডলারের ছাঁটাই সংক্রান্ত এককালীন খরচ, প্রায় ৫ মিলিয়ন ডলারের নন কারেন্ট অ্যাসেট অ্যাডজাস্টমেন্ট ও চুক্তি শেষ করা এবং অন্যান্য খরচসহ প্রায় ৬৭ মিলিয়ন ডলার ব্যয় করতে হবে সংস্থাটিকে।

হার্লে ডেভিডসন জানিয়েছে, এ বছরে তাদের মোট পুনর্গঠন ব্যয় দাঁড়াবে ১৬৯ মিলিয়ন ডলার। এর মধ্যে ভারতে ৭০ জনের মত কর্মী ছাঁটাইয়ের খরচ ধরা আছে।

সংস্থাটি জানিয়েছে আরও জানায়, ভারতে লাভের মুখ দেখা যাচ্ছে না। তাদের মোট বিক্রির ৫ শতাংশেরও কম এ দেশে বিক্রি হয়। তারপর করোনাভাইরাসের কারণে মারাত্মক লোকসানের মুখোমুখি হয়েছে সংস্থাটি। আগামী ১২ মাসের মধ্যে এই পুনর্গঠন সংক্রান্ত যাবতীয় কাজ তারা সেরে ফেলতে চায়। আপাতত উত্তর আমেরিকা, ইউরোপ ও এশীয় প্রশান্ত মহাসাগরীয় অঞ্চলে ব্যবসার জোর দিতে চায় হার্লে ডেভিডসন।

এর আগে ২০১৭ সালে মার্কিন অটোমোবাইল সংস্থা জেনারেল মোটরস ভারতের গুজরাটে থাকা তাদের কারখানাটি বিক্রি করে দিয়েছিল।

শেয়ার করে সঙ্গে থাকুন, আপনার অশুভ মতামতের জন্য সম্পাদক দায়ী নয়। আপনার চারপাশে ঘটে যাওয়া নানা খবর, খবরের পিছনের খবর সরাসরি দৈনিক গণঅধিকার'কে জানাতে ই-মেইল করুন- dailyganoadhikar@gmail.com আপনার পাঠানো তথ্যের বস্তুনিষ্ঠতা যাচাই করে আমরা তা প্রকাশ করব।

দৈনিক গণঅধিকার'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

এই বিভাগের জনপ্রিয়

© ২০২১ সর্বস্বত্ব ® সংরক্ষিত। দৈনিক গণঅধিকার | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বে-আইনি, ডেভোলপ ও ডিজাইন: DONET IT