শনিবার ২২ জানুয়ারি ২০২২, ৯ই মাঘ, ১৪২৮ বঙ্গাব্দ

ভারতে ব্ল্যাক ও হোয়াইটের পর এবার ইয়েলো ফাঙ্গাসের সংক্রমণ

প্রকাশিত : 08:31 AM, 26 May 2021 Wednesday

গণঅধিকার নিউজ ডেস্কঃ

ভারতে ব্ল্যাক ও হোয়াইটের পর এবার ইয়েলো ফাঙ্গাসের সংক্রমণ শনাক্ত হওয়ার খবর বেরিয়েছে। এদিকে আক্রমণের ওপর ভিত্তি করে ফাঙ্গাসের সংক্রমণকে নানা রঙে চিহ্নিত করার মধ্য দিয়ে সৃষ্ট বিভ্রান্তির ব্যাপারে সতর্ক করেছেন অল ইন্ডিয়া ইনস্টিটিউট অব মেডিকেল সায়েন্সেসের (এমস) প্রধান রণদীপ গুলেরিয়া। এনডিটিভি অনলাইনের প্রতিবেদনে এই তথ্য জানানো হয়।

ভারতের উত্তর প্রদেশের গাজিয়াবাদ এলাকায় ৪৫ বছর বয়সী এক ব্যক্তির শরীরে ইয়েলো ফাঙ্গাসের সংক্রমণের লক্ষণ দেখা গেছে বলে এক বিশেষজ্ঞ চিকিৎসকের বরাত দিয়ে গতকাল সোমবার খবর প্রকাশ করেছে সংবাদ সংস্থা এএনআই। একই রোগীর ব্ল্যাক ও হোয়াইট ফাঙ্গাসের লক্ষণ ছিল বলে খবরে জানানো হয়।

তবে গাজিয়াবাদের প্রধান চিকিৎসা কর্মকর্তা এন কে গুপ্ত বলেছেন, ইয়েলো ফাঙ্গাসে কারও সংক্রমিত হওয়ার কোনো তথ্য তিনি এখন পর্যন্ত পাননি।

ইএনটি বিশেষজ্ঞ বিপি ত্যাগীর ভাষ্যমতে, ইয়েলো ফাঙ্গাসের সংক্রমণ প্রাণঘাতী। প্রাথমিকভাবে সংক্রমণ শনাক্ত করা গেলে তা চিকিৎসার ক্ষেত্রে সহায়ক ভূমিকা রাখতে পারে।

বিপি ত্যাগীর ভাষ্যমতে, ইয়েলো ফাঙ্গাসের লক্ষণগুলো হলো ক্লান্তিবোধ, ক্ষুধা না থাকা, ওজন হ্রাস। সংক্রমণ মারাত্মক হলে সে ক্ষেত্রে ক্ষতস্থান থেকে পুঁজ বের হওয়া, ক্ষত দীর্ঘস্থায়ী হওয়া, অপুষ্টি, অঙ্গপ্রত্যঙ্গ বিকল, চোখ বুজে আসা প্রভৃতি।

সরকারের করোনা সংক্রান্ত ব্রিফিংয়ে এইমসের প্রধান রণদীপ বলেন, করোনা রোগীদের মধ্যে ফাঙ্গাসের সংক্রমণের ক্ষেত্রে নানা ‘শব্দ’ ব্যবহার করা হচ্ছে। এগুলো বিভ্রান্তি সৃষ্টি করতে পারে।

রণদীপ বলেন, রঙের ভিত্তিতে, সংক্রমণের এলাকার ওপর নির্ভর করে একই ফাঙ্গাসের নানান নামকরণ বিভ্রান্তি তৈরি করছে।

ভারতে করোনা সংক্রমণের ভয়াবহতার মধ্যে দেশটিতে ‘ব্ল্যাক ফাঙ্গাস’ ব্যাপক আকারে ছড়িয়ে পড়ছে। সাধারণ সময়ে প্রতিবছর দেশটিতে যেখানে ২০ জনের মতো মানুষ এই ফাঙ্গাসে সংক্রমিত হন, এবার সেই সংখ্যা কয়েক হাজার।

শেয়ার করে সঙ্গে থাকুন, আপনার অশুভ মতামতের জন্য সম্পাদক দায়ী নয়। আপনার চারপাশে ঘটে যাওয়া নানা খবর, খবরের পিছনের খবর সরাসরি দৈনিক গণঅধিকার'কে জানাতে ই-মেইল করুন- dailyganoadhikar@gmail.com আপনার পাঠানো তথ্যের বস্তুনিষ্ঠতা যাচাই করে আমরা তা প্রকাশ করব।

দৈনিক গণঅধিকার'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

© ২০২২ সর্বস্বত্ব ® সংরক্ষিত। দৈনিক গণঅধিকার | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বে-আইনি, ডেভোলপ ও ডিজাইন: DONET IT