ঢাকা, শনিবার ২৩ জানুয়ারি ২০২১, ১০ই মাঘ, ১৪২৭ বঙ্গাব্দ

পিআইডি এর নিয়ম অনুসারে আবেদিত

ভারতে করোনা আক্রান্তের সংখ্যা ৮৮ লাখ ছাড়াল

প্রকাশিত : 01:19 PM, 16 November 2020 Monday

গণঅধিকার নিউজ ডেস্কঃ

ভারতে এ পর্যন্ত করোনা আক্রান্তের সংখ্যা ৮৮ লাখ ছাড়াল। আর করোনাকে পাত্তা না দেয়া ইলন মাস্ক এবার আক্রান্ত। তিনি জানিয়েছেন, সম্ভবত মাঝারি ধরনের কোভিড-১৯ এ আক্রান্ত হয়েছেন। এছাড়া যুক্তরাষ্ট্রে একদিনে প্রায় দুই লাখ মানুষ করোনায় আক্রান্ত। দক্ষিণ কোরিয়ায় সংক্রমণ বাড়তে থাকায় মাস্ক ব্যবহার না করলে জরিমানার ব্যবস্থা করা হয়েছে। খবর বিবিসি, সিএনএন, আলজাজিরা, রয়টার্স ও ওয়ার্ল্ডোমিটার্সের।

সারাবিশ্বে রবিবার পর্যন্ত ৫ কোটি ৪৬ লাখ ৯১ হাজার ৪০৫ জন করোনা আক্রান্ত হয়েছেন। মারা গেছেন ১৩ লাখ ২৩ হাজার ২৫ জন। সুস্থ হয়েছেন তিন কোটি ৮০ লাখ ৬৮ হাজার ১১৩ জন। এখনও চিকিৎসাধীন এক কোটি ৫১ লাখ ৬২ হাজার ৯৯৫ জন। যাদের মধ্যে ৯৮ হাজার ২০৯ জনের অবস্থা আশঙ্কাজনক। গত ২৪ ঘণ্টায় ৫ লাখ ৭৫ হাজার ৭১৭ জন সংক্রমিত হয়েছেন। নতুন করে আরও ৮ হাজার ৮১১ জন মারা গেছেন।

এদিকে ভারতে করোনা সংক্রমিত শনাক্ত রোগীর সংখ্যা ছাড়িয়েছে ৮৮ লাখ। দেশটির সরকারী তথ্যমতে, ভারতে করোনা শনাক্ত হওয়া মোট রোগীর সংখ্যা দাঁড়িয়েছে ৮৮ লাখ ১৪ হাজার ৫৭৯। দেশটিতে করোনায় মোট মারা গেছেন ১ লাখ ২৯ হাজার ৬৩৫ জন। গত ২৪ ঘণ্টায় ভারতে নতুন করে শনাক্ত হয়েছেন ৪১ হাজার ১০০ রোগী। একই সময়ে দেশটিতে করোনায় মারা গেছেন ৪৪৭ জন। সুস্থ হয়েছেন ৮২ লাখ ৫ হাজার ৭২৮ জন। চিকিৎসাধীন ৪ লাখ ৭৯ হাজার ২১৬ জন। ভারতে সবচেয়ে ক্ষতিগ্রস্ত রাজ্য মহারাষ্ট্র। সেখানে এখন পর্যন্ত ১৭ লাখ মানুষ সংক্রমিত হয়েছেন। কেরলে আক্রান্তের মোট সংখ্যা ৫ লাখ ২০ হাজার পেরিয়েছে। পশ্চিমবঙ্গে এই সংখ্যা সাড়ে চার লাখের মতো। একটা সময় ভারতে দৈনিক ৯০ হাজারের বেশি মানুষ করোনায় সংক্রমিত হচ্ছিলেন। এখন তা কমে এসেছে।

ইলন মাস্ক এবার আক্রান্ত ॥ করোনা মহামারীর প্রকোপ যখন বিশ্বজুড়ে তখন তিনি ছিলেন লকডাউনের ঘোরবিরোধী। ট্রাম্পের সঙ্গে সুর মিলিয়ে বলেছিলেন, এর কোন প্রয়োজন নেই। কিন্তু সেই বিশ্বখ্যাত মার্কিন প্রযুক্তি উদ্যোক্তা ইলন মাস্ক এবার নিজেই জানালেন যে, তিনি হয়ত করোনায় আক্রান্ত হয়েছেন। তবে উপসর্গ মাঝারি ধরনের। মাস্ক নিজেই এক টুইট বার্তায় লিখেছেন, করোনা পরীক্ষা করে ভিন্ন ভিন্ন ল্যাবে ভিন্ন ফল পেয়েছি। তবে আমার সংক্রমণ মাঝারি মাত্রার বলে ধারণা করছি। আমার উপসর্গ হচ্ছে হালকা ঠান্ডা লাগা। এটা আশ্চর্যের কিছু নয়। কারণ করোনা এক ধরনের ঠা-া লাগার সমস্যা। গাড়ি নির্মাতা কোম্পানি টেসলা ও বেসরকারী মহাকাশ গবেষণা প্রতিষ্ঠান স্পেসএক্সের প্রধান ৪৯ বছর বয়সী ইলন মাস্ক টুইটারে এক মন্তব্যকারীর প্রশ্নের জবাবে লিখেছেন, একটু কম-বেশি।

একদিনে প্রায় দুই লাখ আক্রান্ত ॥ যুক্তরাষ্ট্রে স্থানীয় সময় শুক্রবার দৈনিকই করোনায় আক্রান্তের রেকর্ড হয়েছে। ওইদিন দেশটিতে নতুন করে এক লাখ ৮৪ হাজারের বেশি মানুষের দেহে মহামারী করোনা সংক্রমিত কোভিড-১৯ এর উপস্থিতি শনাক্ত হয়েছে। দেশটির প্রায় প্রতিটি অঙ্গরাজ্যেই নবেম্বরে করোনার উর্ধমুখী ও রেকর্ড সংক্রমণ লক্ষ্য করা যাচ্ছে।

মাস্ক ব্যবহার না করলে জরিমানা ॥ দক্ষিণ কোরিয়ায় মাস্ক ব্যবহার না করলে এখন থেকে জরিমানা গুনতে হবে। দেশটিতে নতুন করে আরও ২০৫ জন করোনায় আক্রান্ত হয়েছে। সেপ্টেম্বরের পর এটাই দেশটিতে একদিনে সর্বোচ্চ আক্রান্তের সংখ্যা। কোরিয়া ডিজেজ কন্ট্রোল এ্যান্ড প্রিভেনসন এজেন্সি (কেডিসিএ) জানিয়েছে, মাস্ক না পরলে জরিমানার বিধান কার্যকর হয়েছে।

শেয়ার করে সঙ্গে থাকুন, আপনার অশুভ মতামতের জন্য সম্পাদক দায়ী নয়। আপনার চারপাশে ঘটে যাওয়া নানা খবর, খবরের পিছনের খবর সরাসরি দৈনিক গণঅধিকার'কে জানাতে ই-মেইল করুন- dailyganoadhikar@gmail.com আপনার পাঠানো তথ্যের বস্তুনিষ্ঠতা যাচাই করে আমরা তা প্রকাশ করব।

দৈনিক গণঅধিকার'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

© ২০২১ সর্বস্বত্ব ® সংরক্ষিত। দৈনিক গণঅধিকার | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বে-আইনি, ডেভোলপ ও ডিজাইন: DONET IT