শুক্রবার ২১ জানুয়ারি ২০২২, ৮ই মাঘ, ১৪২৮ বঙ্গাব্দ

ভারতে আটকা ৫ বছরের শিশু জোহানা, অস্ট্রেলিয়ায় মা–বাবা

প্রকাশিত : 08:39 AM, 8 May 2021 Saturday

গণঅধিকার নিউজ ডেস্কঃ

করোনাভাইরাস বিপর্যয়ের মধ্যে ভারত থেকে বিভিন্ন দেশে ফ্লাইট বন্ধ হওয়ায় আটকা পড়েছে বহু মানুষ। তাদের একজন পাঁচ বছরের ছোট্ট শিশু জোহানা। অস্ট্রেলিয়াপ্রবাসী মা–বাবা এখন তাকে কোনোভাবেই কাছে নিতে পারছেন না।

শুক্রবার বিবিসির এক প্রতিবেদনে বলা হয়েছে, ওই শিশুকে কাছে পাওয়ার আকুতি জানিয়ে এদিন অস্ট্রেলিয়ার সিনেট কমিটির কাছে বক্তব্য দিয়েছেন দিলিন ও দৃশ্য দম্পতি।

২০১৯ সালের নভেম্বর থেকে শিশুসন্তানকে কাছে পাননি জানিয়ে দিলিন বলেন, ‘তার মনের মধ্যে যে কষ্ট, তা আমি নিশ্চিত দেখতে পাই। সে সত্যিই আমাদের মিস করে।’
ভারতে করোনাভাইরাস সংক্রমণ বাড়তে থাকায় দেশটি থেকে ভ্রমণ নিষেধাজ্ঞা দিয়েছে অস্ট্রেলিয়া। এতে অভিভাবকহীন ১৭৩টি শিশু ভারতে আটকা পড়েছে। তাদের একজন জোহানা। ভারতে করোনার প্রকোপ বৃদ্ধি এবং সীমান্ত বন্ধের সময় দাদা–দাদির কাছে ছিল সে।

ভারতে করোনা বিপর্যয় শুরুর দিকে দেশটি থেকে নাগরিকদের বিশেষ ফ্লাইটে ফিরিয়ে নেয় অস্ট্রেলিয়া। সেই ফ্লাইটে মেয়েকে অস্ট্রেলিয়ায় নিতে চেয়েছিলেন জোহানার মা–বাবা। কিন্তু ওই সব ফ্লাইটে ১৪ বছরের কম বয়সী শিশুদের ভ্রমণের অনুমতি ছিল না।
ভারত থেকে অস্ট্রেলিয়ায় ফ্লাইট পরিচালনাকারী কান্তাস এয়ারলাইনসও অভিভাবকহীন শিশুদের ভ্রমণের অনুমতি দেয়নি। এরপরে সন্তানকে অস্ট্রেলিয়ায় নিতে এই দম্পতির সামনে সুযোগ থাকে কেবল বিমান ভাড়া করা বা এয়ার ইন্ডিয়ায় ফ্লাইটে উঠে পড়া।

কিন্তু আটকা পড়ার ভয়ে দৃশ্য ও দিলিন মেয়েকে আনতে ভারতের ফেরার ঝুঁকি নেননি। কারণ, ভারত থেকে অস্ট্রেলিয়ায় ফেরার ফ্লাইট ছিল সীমিত। তাঁদের মধ্যে আশঙ্কা দেখা দেয়, ভারত থেকে অস্ট্রেলিয়ায় ফিরতে যে ৯ হাজার মানুষ সংগ্রাম করছেন, তাঁদের দলে পড়ে যাবেন তাঁরা।

অনেক চেষ্টার পর জোহানার জন্য বেঙ্গালুরু থেকে সিডনিগামী ফ্লাইটের একটি সিটের ব্যবস্থা করতে পারেন তার মা–বাবা। একটি প্রাইভেট কোম্পানি অভিভাবকহীন শিশুকে নিতে রাজি হয়। ৬ মে ওই ফ্লাইটে জোহানার অস্ট্রেলিয়ায় পৌঁছানোর কথা ছিল। কিন্তু তাঁর আগেই অস্ট্রেলিয়া সরকার ভারত থেকে কারও প্রবেশে নিষেধাজ্ঞা দিলে ওই ফ্লাইটও বাতিল হয়ে যায়।

দিলিন বিবিসিকে বলেন, ‘আমাদের শেষ আশা ছিল। আমরা সব সুযোগ খতিয়ে দেখেছি। আমরা আক্ষরিক অর্থেই ব্যর্থ হয়েছি।’

দৃশ্য ও দিলিন তাঁদের পরিস্থিতির কথা অস্ট্রেলিয়ার সিনেট কমিটির কাছে তুলে ধরেছেন। এই কমিটি ভারতে আটকে পড়া অস্ট্রেলিয়ানদের ফেরাতে সরকারি প্রচেষ্টা খতিয়ে দেখছে।

দৃশ্য কমিটির শুনানিতে বলেছেন, আরও সাতটি অভিভাবকহীন শিশুর ওই ফ্লাইটে আসার কথা ছিল। ওই শিশুদের মধ্যে কারও কারও বয়স জোহানার চেয়েও কম।

শেয়ার করে সঙ্গে থাকুন, আপনার অশুভ মতামতের জন্য সম্পাদক দায়ী নয়। আপনার চারপাশে ঘটে যাওয়া নানা খবর, খবরের পিছনের খবর সরাসরি দৈনিক গণঅধিকার'কে জানাতে ই-মেইল করুন- dailyganoadhikar@gmail.com আপনার পাঠানো তথ্যের বস্তুনিষ্ঠতা যাচাই করে আমরা তা প্রকাশ করব।

দৈনিক গণঅধিকার'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

© ২০২২ সর্বস্বত্ব ® সংরক্ষিত। দৈনিক গণঅধিকার | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বে-আইনি, ডেভোলপ ও ডিজাইন: DONET IT