সোমবার ২৪ জানুয়ারি ২০২২, ১১ই মাঘ, ১৪২৮ বঙ্গাব্দ

বয়স আপনার হাতের মুঠোয়, থুড়ি, আপনার জিভছোলায়

প্রকাশিত : 08:32 AM, 30 March 2021 Tuesday

গণঅধিকার নিউজ ডেস্কঃ

ভাবছেন, নিশ্চয়ই ভুল কিছু পড়ছেন? না, একদম ঠিকই পড়ছেন। বিজ্ঞানীরা জানাচ্ছেন, নিয়মিত জিভ ছুললে আপনাকে তরুণ দেখাবে!

টেক্সসের (texas) ব্যেলর কলেজ অফ মেডিসিনের বক্তব্য, কারও মুখের ভিতর নিয়মিত ভাল হারে good bacteria তৈরি হলে তা সংশ্লিষ্ট ব্যক্তির বয়সের ওপর প্রভাব ফেলে ৷ মানে, বয়স যাই হোক না কেন, অনেক কমবয়সি দেখায় তাঁকে৷ আর নিয়মিত জিভছোলা ব্যবহারের ফলেই এই ধরনের ব্যাকটেরিয়া ভাল ভাবে জন্মাতে পারে মুখে। ‘ভাল ব্যাকটেরিয়া’ বলে পরিচিত এই অনুজীব মুখের লালায় (saliva) নাইট্রেট (nitrate) তৈরি করে। এই নাইট্রেটই বয়স লুকোতে সাহায্য করে।

বিজ্ঞানীরা জানাচ্ছেন, বয়স বাড়তে থাকলে ক্রোমোজোম (Chromosome) কিছুটা কর্মক্ষমতা হারায়। মাইট্রোকনড্রিয়ার ক্ষমতাও কমে আসে। কমে স্টেম সেলের কর্মক্ষমতাও। মুখের লালায় তৈরি নাইট্রেট এই সব কিছুরই মোকাবিলা করে ৷ মুখের গুড ব্যাকটেরিয়ায় উৎপাদিত নাইট্রেটে পেটে গিয়ে তৈরি করে নাইট্রিক অক্সাইড। এই NO-ই কোষকে বয়সের হাত থেকে বাঁচায়।

তা হলে, আর কী? বয়স কমাবার ইচ্ছে থাকলে ঘুমচোখে নিত্যদিন হাত বাড়ান জিভছোলাটির দিকে। ঝেড়ে ফেলুন যাবতীয় অনীহা।

শেয়ার করে সঙ্গে থাকুন, আপনার অশুভ মতামতের জন্য সম্পাদক দায়ী নয়। আপনার চারপাশে ঘটে যাওয়া নানা খবর, খবরের পিছনের খবর সরাসরি দৈনিক গণঅধিকার'কে জানাতে ই-মেইল করুন- dailyganoadhikar@gmail.com আপনার পাঠানো তথ্যের বস্তুনিষ্ঠতা যাচাই করে আমরা তা প্রকাশ করব।

দৈনিক গণঅধিকার'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

© ২০২২ সর্বস্বত্ব ® সংরক্ষিত। দৈনিক গণঅধিকার | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বে-আইনি, ডেভোলপ ও ডিজাইন: DONET IT