ঢাকা, রবিবার ১৭ জানুয়ারি ২০২১, ৪ঠা মাঘ, ১৪২৭ বঙ্গাব্দ

পিআইডি এর নিয়ম অনুসারে আবেদিত

বয়স্কদের শরীরে কাজ করবে না রাশিয়ার ভ্যাকসিন, বিশেষজ্ঞদের দাবিতে চাঞ্চল্য

প্রকাশিত : 08:13 AM, 14 August 2020 Friday

গণঅধিকার নিউজ ডেস্কঃ

ইতিমধ্যেই বিশ্বের মধ্যে প্রথম করোনার টিকা আবিষ্কার করে সকলকে চমকে দিয়েছে রাশিয়া। যদিও রাশিয়ার এই নতুন ভ্যাকসিন স্পুটনিক-ভি-র কার্যকারিতা নিয়ে প্রশ্ন তুলেছেন বিশেষজ্ঞদের একটা বড় অংশ। তৃতীয় পর্বের ট্রায়াল ছাড়াই তাড়াহুড়ো করে করোনার টিকা বাজারে নিয়ে আসা হয়েছে বলে অভিযোগ করতে দেখা যায় অনেককেই। এমতাবস্থায় করোনা ভ্যাকসিন নিয়ে পের নতুন দাবি করতে দেখা গেল রাশিয়াকে। খবর ওয়ান ইন্ডিয়ার।

রাশিয়ার নতুন করোনা ভ্যাকসিন শুধুমাত্র ১৮ থেকে ৬০ বছর বয়সীদের উপর প্রয়োগের পরামর্শ দেওয়া হচ্ছে বলে জানান রাশিয়ান স্বাস্থ্য মন্ত্রণালয়ের বৈজ্ঞানিক কেন্দ্রের প্রধান ভ্লাদিমির বান্দারেভ। বয়স্ক ব্যক্তিদের ক্ষেত্রে এই ভ্যাকসিনের কার্যকারিতা এখনও পরীক্ষিত নয় বলেও জানান তিনি। রেজিস্ট্রেশন পরবর্তী সময়ে এই বিষয়ে আরও একাদিক ক্লিনিক্যাল ট্রায়াল করা হবে বলেও জানান তিনি।

এদিকে বিশ্বজোড়া বিতর্কের মধ্যেও এই ভ্যাকসিনকে সম্পূর্ণরূপে নিরাপদ বলে দাবি করেছেন রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন। রাশিয়ার স্বরাষ্ট্র স্বাস্থ্যমন্ত্রণালয় এই ভ্যাকসিন প্রয়োগের অনুমোদন দিয়েছে বলে জানা যাচ্ছে। অনুমোদিত ভ্যাকসিনটি প্রথম প্রয়োগ করা হয়েছে রুশ প্রেসিডেন্টের মেয়ের দেহেই। তিনি এখনও সুস্থই আছেন বলে খবর। তবে ইতিমধ্যেই এই ভ্যাকসিনটি নিয়েছেন প্রস্তুতকারক সংস্থা গামালেয়া বৈজ্ঞানিক গবেষণা ইনস্টিটিউট অব এপিডেমিওলজি অ্যান্ড মাইক্রোবায়োলজির প্রধান আলেকজান্ডার গিন্সবুর্গ। যিনি ইতিমধ্যেই ষাটের গণ্ডি পার করেছেন বলে জানা যাচ্ছে। তবে তিনি এখনও সুস্থবোধ করছেন বলেই খবর।

শেয়ার করে সঙ্গে থাকুন, আপনার অশুভ মতামতের জন্য সম্পাদক দায়ী নয়। আপনার চারপাশে ঘটে যাওয়া নানা খবর, খবরের পিছনের খবর সরাসরি দৈনিক গণঅধিকার'কে জানাতে ই-মেইল করুন- dailyganoadhikar@gmail.com আপনার পাঠানো তথ্যের বস্তুনিষ্ঠতা যাচাই করে আমরা তা প্রকাশ করব।

দৈনিক গণঅধিকার'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

© ২০২১ সর্বস্বত্ব ® সংরক্ষিত। দৈনিক গণঅধিকার | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বে-আইনি, ডেভোলপ ও ডিজাইন: DONET IT