ঢাকা, মঙ্গলবার ১৩ এপ্রিল ২০২১, ৩০শে চৈত্র, ১৪২৭ বঙ্গাব্দ

পিআইডি এর নিয়ম অনুসারে আবেদিত

ব্রেক্সিট-পরবর্তী বাণিজ্য চুক্তিতে ইইউ-ব্রিটেন

প্রকাশিত : 05:56 PM, 25 December 2020 Friday

গণঅধিকার নিউজ ডেস্কঃ

দশ মাসের দীর্ঘ আলোচনার পর যুক্তরাজ্য ও ইউরোপীয় ইউনিয়ন ব্রেক্সিট পরবর্তী বাণিজ্য চুক্তিতে একমত হয়েছে। বাণিজ্য আলোচনা নিয়ে কয়েক মাসের বিরোধ ও অচলাবস্থার পর বৃহস্পতিবার দুপক্ষ এই চুক্তিতে পৌঁছাল।

গত ৩১ জানুয়ারি আনুষ্ঠানিকভাবে যুক্তরাজ্য ইইউ থেকে বের হয়ে যাওয়ার পর শুরু হয় ১১ মাসের ট্রানজিশন পিরিয়ড।

এ সময়ের মধ্যে কার্যকর একটি বাণিজ্য চুক্তিতে পৌঁছাতে তারা ম্যারাথন আলোচনা চালিয়েছিল। কিন্তু এতদিনেও তাতে কোনো সুখবর মেলেনি।

বৃহস্পতিবার ইউরোপীয় কমিশনের প্রেসিডেন্ট উরসুলা ভন ডার লিন বলেন, খুবই ভাল এবং ভারসাম্যপূর্ণ একটি চুক্তি হয়েছে। চুক্তি নিয়ে উচ্ছ্বাস প্রকাশ করেছে যুক্তরাজ্য সরকারও।

ভন ডার লিন বলেন, চুক্তিতে পৌঁছানোর পথ খুবই দীর্ঘ এবং কঠিন ছিল। তবে শেষ পর্যন্ত আমরা একটা ভাল চুক্তিতে পৌঁছাতে পেরেছি। এ চুক্তি সুষ্ঠু এবং ভারসাম্যপূর্ণ।

ওদিকে, যুক্তরাজ্য সরকার বলেছে, আমরা আমাদের অর্থ, সীমানা, আইন, বাণিজ্য এবং মাছ ধরার অধিকার ফিরে পেয়েছি।

ব্রিটিশ প্রধানমন্ত্রী বরিস জনসন এক ঘোষণায় বলেন, নিজেদের আইন ও ভাগ্যের ওপর আমরা নিয়ন্ত্রণ পেয়েছি। আমাদের নীতিমালার প্রতিটি ক্ষেত্রে আমরা অবাধ ও পরিপূর্ণ নিয়ন্ত্রণ ফিরে পেয়েছি।

ডাউনিং স্ট্রিট থেকে নিজের একটি ছবি টুইট করেছেন জনসন। তাতে দুই হাত উঁচিয়ে বুড়ো আঙুল দেখিয়ে জয়ের উচ্ছ্বাসই প্রকাশ করেছেন তিনি।

চুক্তির প্রশংসায় তিনি বলেন, এর আওতায় বিভিন্ন কোম্পানি এবং রপ্তানিকারকেরা ইউরোপীয় বন্ধু দেশগুলোর সঙ্গে আরও বেশি ব্যবসা করার সুযোগ পাবে।

বাণিজ্য আলোচকদলের রাতভর আলোচনার পর চুক্তির বিস্তারিত খুঁটিনাটি বিষয়গুলো চূড়ান্ত হয়েছে। চুক্তির বিস্তারিত বিবরণ এখনও জনসমক্ষে প্রকাশ করা হয়নি।

বিবিসির খবরে বলা হয়েছে, লন্ডন এবং ব্রাসেলসে চুক্তিটি আনুষ্ঠানিকভাবে অনুমোদন করার জন্য দুপক্ষের হাতে সপ্তাহখানেক সময় আছে।

শেয়ার করে সঙ্গে থাকুন, আপনার অশুভ মতামতের জন্য সম্পাদক দায়ী নয়। আপনার চারপাশে ঘটে যাওয়া নানা খবর, খবরের পিছনের খবর সরাসরি দৈনিক গণঅধিকার'কে জানাতে ই-মেইল করুন- dailyganoadhikar@gmail.com আপনার পাঠানো তথ্যের বস্তুনিষ্ঠতা যাচাই করে আমরা তা প্রকাশ করব।

দৈনিক গণঅধিকার'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

© ২০২১ সর্বস্বত্ব ® সংরক্ষিত। দৈনিক গণঅধিকার | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বে-আইনি, ডেভোলপ ও ডিজাইন: DONET IT