ঢাকা, মঙ্গলবার ১৯ জানুয়ারি ২০২১, ৬ই মাঘ, ১৪২৭ বঙ্গাব্দ

পিআইডি এর নিয়ম অনুসারে আবেদিত

শিরোনাম
◈ ভারতের থেকে ২০ লাখ ডোজ টিকা আসছে বুধবার ◈ দুর্নীতি ও জঙ্গীবাদ নির্মূলে সবাইকে ঐক্যবদ্ধ হয়ে কাজ করতে হবে : রাষ্ট্রপতি ◈ করোনায় আক্রান্ত ১০ হাজার পুলিশের জন্য ক্ষতিপূরণ চেয়েছে স্বরাষ্ট্র মন্ত্রণালয় ◈ ভূমি জালিয়াতি-হয়রানি রোধে আইন হচ্ছে : ভূমি সচিব ◈ ঋণের দুর্বলতা খুঁজতে ৯ সদস্যের কমিটি ◈ এসডিজি অর্জনে শিল্পায়নের কোনো বিকল্প নেই : শিল্পমন্ত্রী ◈ তিন মাসের মধ্যে ওটিটি নীতিমালার খসড়া তৈরি করার নির্দেশ ◈ দেশের সকল প্রান্তে দেশীয় প্রজাতির মাছ ছড়িয়ে দেয়া হবে : মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রী ◈ অপরাধীদের রাজনৈতিক পরিচয় থাকলেও ছাড় দেওয়া হবে না ॥ কাদের ◈ রিফাত হত্যায় সাজাপ্রাপ্ত ৩ আসামির জামিন

বেশির ভাগ জনমত জরিপে এগিয়ে বাইডেন

প্রকাশিত : 06:36 PM, 2 November 2020 Monday

গণঅধিকার নিউজ ডেস্কঃ

যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট নির্বাচন নিয়ে আগ্রহ শুধু যুক্তরাষ্ট্রে বসবাসরতদের মধ্যেই সীমাবদ্ধ নয়। এ নির্বাচন বিশ্বব্যাপী আগ্রহের কেন্দ্রে পরিণত হয়েছে। আগামীকাল মঙ্গলবার অনুষ্ঠেয় নির্বাচনের জনমত জরিপে দেখা যাচ্ছে ডেমোক্রেটিক দলীয় প্রেসিডেন্ট প্রার্থী জো বাইডেনের জয়ের পূর্বাভাসের কথা।

জো বাইডেনকেও আত্মবিশ্বাসী মনে হচ্ছে। যদিও যুক্তরাষ্ট্রের ইতিহাসে সর্বাধিক অর্থনৈতিক প্রবৃদ্ধি অর্জনের দাবি করে পুনরায় নির্বাচিত হওয়ার আশা করছেন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। খবর বিবিসি, সিএনএনের।

এবারের প্রেসিডেন্ট নির্বাচনে প্রায় ৯ কোটি মার্কিন নাগরিক আগাম ভোট দিয়েছেন। আগাম ভোটের ওপর জনমত জরিপে ডেমোক্রেটিক দলীয় প্রার্থী বাইডেন এগিয়ে রয়েছেন। সিএনএন বলছে, ট্রাম্পের চেয়ে ১২ পয়েন্টে এগিয়ে আছেন বাইডেন। এবিসি নিউজ ও ওয়াশিংটন পোস্ট বলছে, ট্রাম্পের সঙ্গে ৫৩-৪১ ব্যবধানে এগিয়ে বাইডেন।

ফক্স নিউজ ও রয়টার্স বলছে, ট্রাম্পের চেয়ে সাত থেকে আট পয়েন্টে এগিয়ে বাইডেন। এছাড়া নিউইয়র্ক টাইমস, পিউ রিসার্চ সেন্টার ও সিবিএস নিউজের জনমত জরিপের চিত্রটাও বাইডেনের পক্ষেই। তবে মার্কিন গণমাধ্যমগুলো বলছে, শহরের চিত্র যাই হোক, গ্রামীণ এলাকায় ট্রাম্পের রয়েছে বিশাল ভোটব্যাংক।

এনপিআরের চূড়ান্ত নির্বাচনী ম্যাপ অনুযায়ী বাইডেন জয়ের দ্বারপ্রান্তে রয়েছেন। অপরদিকে ট্রাম্পের জয়ের সম্ভাবনা ক্ষীণ। তবে তার জয়লাভও অসম্ভব কিছু নয়। ইলেকটোরাল কলেজে বাইডেন ২৭৯ ভোট এবং ট্রাম্প ১২৫টি ভোট পেতে পারেন। প্রেসিডেন্ট হতে একজন প্রার্থীকে কমপক্ষে ২৭০টি ভোট পেতে হবে। জয়ী হতে হলে ট্রাম্পকে অবশ্যই দোদুল্যমান রাজ্যগুলোয় (সুইং স্টেট) জয়লাভ করতে হবে।

জয় ছিনিয়ে আনতে হলে ডেমোক্রেটিক সংখ্যাগরিষ্ঠ অঙ্গরাজ্যে অবশ্যই তাকে জয়লাভ করতে হবে। এ কারণে ট্রাম্প সর্বশক্তি দিয়ে পেনসিলভানিয়ায় প্রচারাভিযান চালাচ্ছেন। অক্টোবর মাসজুড়ে ডেমোক্রেটিক সংখ্যাগরিষ্ঠ রাজ্যগুলোতে রিপাবলিকান শিবির চষে বেড়িয়েছে। অ্যারিজোনা থেকে টেক্সাস তারা প্রচারাভিযান চালিয়েছে। ২০১৬ সালের নির্বাচনে দোদুল্যমান রাজ্যগুলোর ভোটে ট্রাম্প জয়ী হন।

এবারও সাতটি দোদুল্যমান রাজ্যে জয় পেতে তিনি মরিয়া হয়ে উঠেছেন। টেক্সাস ও ওহিওতে তিনি সামান্য এগিয়ে রয়েছেন। জর্জিয়া, আইওয়া, ফ্লোরিডা, নর্থ ক্যারোলিনা, অ্যারিজোনায় বাইডেন গড়ে ৩ শতাংশ ভোটে এগিয়ে রয়েছেন।

এদিকে রাজনৈতিক পূর্বাভাস দেয়া সাইট ফাইভ থার্টিইট ডটকম বাইডেনকে ৮৯ শতাংশ ভোটে জয়লাভের আভাস দিয়েছে। জ্যাকসন হাইটসের অধিবাসী আবদুল আলিম বলেন, সারাদিন আড্ডায় নির্বাচন নিয়ে যুক্তি-তর্ক চলে। আমি বাজি ধরার পক্ষে। অনর্থক তর্ক-বিতর্ক না করে বাজি ধরে রাখা ভালো।

সব ধরনের জরিপে দেখছি বাইডেন এগিয়ে আছেন। এবার বাজির রাজ্যেও তিনি ট্রাম্পের চেয়ে এগিয়ে আছেন জেনে একজন নিবন্ধিত ডেমোক্রেট হিসেবে আশ্বস্ত হলাম। পেনসিলভানিয়ার অধিবাসী প্রমতেশ বণিক বলেন, বাঙালিদের মধ্যে আগের চেয়ে অনেক বেশি ট্রাম্প সমর্থক। আপনারা জানেন বাজির রেট খুব দ্রুত পরিবর্তন হয়।

আমাদের প্রেসিডেন্ট দেশের জন্য যেভাবে কাজ করেছেন এবং আগামীর জন্য যে পরিকল্পনা করে রেখেছেন তাতে তার জয়ী হওয়া অত্যাবশ্যক। এসব জরিপকে অতিক্রম করে ট্রাম্প আবার বিজয়ী হবেন।

শেয়ার করে সঙ্গে থাকুন, আপনার অশুভ মতামতের জন্য সম্পাদক দায়ী নয়। আপনার চারপাশে ঘটে যাওয়া নানা খবর, খবরের পিছনের খবর সরাসরি দৈনিক গণঅধিকার'কে জানাতে ই-মেইল করুন- dailyganoadhikar@gmail.com আপনার পাঠানো তথ্যের বস্তুনিষ্ঠতা যাচাই করে আমরা তা প্রকাশ করব।

দৈনিক গণঅধিকার'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

© ২০২১ সর্বস্বত্ব ® সংরক্ষিত। দৈনিক গণঅধিকার | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বে-আইনি, ডেভোলপ ও ডিজাইন: DONET IT