ঢাকা, বৃহস্পতিবার ২৮ জানুয়ারি ২০২১, ১৫ই মাঘ, ১৪২৭ বঙ্গাব্দ

পিআইডি এর নিয়ম অনুসারে আবেদিত

বেঙ্গল বই প্রাঙ্গণে সপ্তাহব্যাপী ঐতিহ্য বই উৎসব

প্রকাশিত : 01:17 PM, 2 December 2020 Wednesday

গণঅধিকার নিউজ ডেস্কঃ

শুরুর দিকে মহামারীর দাপটে অনেক কিছুতেই ভাটা পড়েছিল। বিশেষ করে শিল্প-সংস্কৃতি অঙ্গনে নেমে এসেছিল নিস্তব্ধতা। আর বইয়ের কেনাবেচা থেকে শুরু করে বুকশপে বসে বই পড়া- সেটা ছিল আরও দূরের কথা। ধীরে ধীরে করোনাভীতি কমে আসার সঙ্গে নিউ নরমাল জীবনে মানিয়ে যাচ্ছে অনেক কিছু। তাই খুব সরব না হলেও ক্রমশ সচল হচ্ছে সংস্কৃতি ভবন। আর এমন বাস্তবতায় শুরু হলো ঐতিহ্য বই উৎসব। সপ্তাহব্যাপী উৎসবের প্রথম দিন মঙ্গলবার। হেমন্তের রোদেলায় পাঠকের উৎসুক উপস্থিতির দেখার মেলে বইনির্ভর এই উৎসবে। প্রশস্ত স্টলের সামনে খুঁটিয়ে খুঁটিয়ে বইয়ের পাতায় চোখ রেখেছেন অনুরাগী পাঠকেরা। দেখতে দেখতে একপর্যায়ে প্রয়োজনীয় কিংবা পছন্দের বইটি সংগ্রহ করেছেন গ্রন্থানুরাগীরা। এমন সুন্দরতম দৃশ্যের দেখা মিলেছে লালমাটিয়ার বেঙ্গল বই প্রাঙ্গণে। প্রতিষ্ঠার দুই দশক পূর্তি উপলক্ষে সপ্তাহব্যাপী এই উৎসবের আয়োজন করেছে সৃজনশীল প্রকাশনা সংস্থা ঐতিহ্য।

কোন আনুষ্ঠানিকতা ছাড়াই এই উৎসবের সূচনা হয়। ছিল না কোন বক্তৃতাবাজি বা উদ্বোধনী আলোচনা সভা। তার পরিবর্তে নিবেদিত গ্রন্থানুরাগীদের স্বতঃস্ফূর্ত অংশগ্রহণে জমে উঠেছিল উৎসব। এই পাঠকদের একজন তানভীর আহমেদ। আলাপচারিতায় ধানমণ্ডির এই বাসিন্দা বলেন, আমার বিনোদনের অন্যতম উৎস বই পড়া। সে কারণেই সুযোগ পেলেই এখানে চলে আসি। আজ (মঙ্গলবার) প্রবেশপথেই উৎসব মনটা আর বেশি প্রফুল্ল হলো। কিছু বই নেড়েচেড়ে দেখলাম। দু-একটি পছন্দ হলো। কমিশনের সুবিধা নিয়ে সেগুলো কিনেও ফেললাম।

এ প্রসঙ্গে ঐতিহ্যের প্রধান নির্বাহী আরিফুর রহমান নাইম বলেন, বইয়ের প্রকাশনা আমরা চ্যালেঞ্জ হিসেবে গ্রহণ করেছি। এই করোনাকালেও বিভিন্ন বিষয়নির্ভর বৈচিত্র্যময় গ্রন্থ প্রকাশ করেছে ঐতিহ্য। সেই তালিকায় রয়েছে কালজয়ী চিরায়ত বাংলা সাহিত্যের বইও। ৩০ খণ্ডের রবীন্দ্র রচনাবলীসহ বিভূতিভূষণ, মানিক বন্দ্যোপাধ্যায়, জীবনানন্দ দাশ, শরৎচন্দ্র চট্টোপাধ্যায়, ঈশ্বরচন্দ্র বিদ্যাসাগর ও আল মাহমুদ রচনাবলী প্রকাশের মাধ্যমে পাঠকের কাছে যাওয়ার চেষ্টা করেছি। এমনকি এই ডিসেম্বরেই প্রকাশিত হতে যাচ্ছে প্রমথ চৌধুরী রচনাবলী। আরও বেশ কিছু রচনাবলী প্রকাশের অপেক্ষায় আছে। নিজেদের অর্জনকে পাঠকের সঙ্গে ভাগ করে নেয়ার প্রয়াসেই এ আয়োজনের উদ্যোগ নিয়েছি। করোনাকালে কষ্টসাধ্য হলেও এমন উৎসবের আয়োজন করেছি। সব মিলিয়ে বলা যায় ক্যাবল টিভি, মোবাইল, ইন্টারনেট ও ডিভাইসের যুগের প্রতিবন্ধকতা পেরিয়ে সৃজনশীল বইয়ের প্রকাশনা অব্যাহত রেখেছি।

উৎসব উপলক্ষে ঐতিহ্য প্রকাশিত সহস্রাধিক ৫০ শতাংশ মূল্যছাড়ে সংগ্রহের সুযোগ পাচ্ছেন পাঠক। রচনাবলীতেও রয়েছে বিশেষ ছাড়। এছাড়া বিকাশ পেমেন্টে থাকছে আনলিমিটেড ১০ পার্সেন্ট ইন্সট্যান্ট ক্যাশব্যাক এবং ক্রেডিট/ ডেবিট কার্ডে পেমেন্টের সুযোগ। এছাড়াও ঐতিহ্য বই উৎসব উপলক্ষে বেঙ্গল পাবলিকেশন্সও নির্ধারিত কিছু বই ৫০ শতাংশ ছাড়ে বিক্রি করছে।

উৎসব উপলক্ষে ঐতিহ্য প্রকাশ করেছে ‘প্রিয় ৫০ প্রেমের কবিতা’ শিরোনামের সিরিজের প্রথম চারটি বই। এগুলোর মধ্যে রয়েছে সৈয়দ শামসুল হক, আবদুল মান্নান সৈয়দ, রফিক আজাদ ও আসাদ চৌধুরীর ‘প্রিয় ৫০ প্রেমের কবিতা’। কবিতাগুলো বাছাই করেছেন এই চার কবির জীবনসঙ্গী আনোয়ারা সৈয়দ হক, সায়রা সৈয়দ, দিলারা হাফিজ ও সাহানা চৌধুরী।

আগামী ৭ ডিসেম্বর পর্যন্ত চলবে সপ্তাহব্যাপী এই উৎসব। প্রতিদিন সকাল ১১টা থেকে রাত দশটা পর্যন্ত উন্মুক্ত থাকবে।

শেয়ার করে সঙ্গে থাকুন, আপনার অশুভ মতামতের জন্য সম্পাদক দায়ী নয়। আপনার চারপাশে ঘটে যাওয়া নানা খবর, খবরের পিছনের খবর সরাসরি দৈনিক গণঅধিকার'কে জানাতে ই-মেইল করুন- dailyganoadhikar@gmail.com আপনার পাঠানো তথ্যের বস্তুনিষ্ঠতা যাচাই করে আমরা তা প্রকাশ করব।

দৈনিক গণঅধিকার'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

© ২০২১ সর্বস্বত্ব ® সংরক্ষিত। দৈনিক গণঅধিকার | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বে-আইনি, ডেভোলপ ও ডিজাইন: DONET IT