মঙ্গলবার ২৪ মে ২০২২, ১০ই জ্যৈষ্ঠ, ১৪২৯ বঙ্গাব্দ

বৃষ্টির দিনে চুলের যত্ন

প্রকাশিত : 05:48 AM, 17 June 2021 Thursday

গণঅধিকার নিউজ ডেস্কঃ

বর্ষা আসতে না আসতেই অনেকের খুশকির সমস্যা শুরু হয়। নিত্যদিনের কর্মব্যস্ততায় ঠিকঠাক যত্নের অভাবে চুল হয়ে পরে প্রাণহীন, নির্জীব। চুলের অপরিচ্ছন্নতার কারণে কিছু সাধারণ সমস্যা হয়ে থাকে। এর মধ্যে অন্যতম উজ্জ্বলতা ও মসৃণতা কমে যাওয়া। এক্ষেত্রে ঘরোয়া যত্ন নিলে চুলে জেল্লা ফিরবে পাশপাশি প্রাণও ফিরে আসবে।

যাদের চুল স্ট্রেট, নীচের অংশ ঢেউ খেলানো কিন্তু অযত্নে খসখসে হয়ে গেছে তারা সপ্তাহে দুইবার খাঁটি নারকেল তেল গরম করে চুলে লাগাতে পারেন। এরপর গরম পানিতে তোয়ালে ডুবিয়ে নিয়ে অতিরিক্ত পানি চিপে চুলে ৫ মিনিট জড়িয়ে রেখে পুনরায় গরম পানিতে ভিজিয়ে ৩-৪বার রিপিট করুন। এতে চুলে এবং স্ক্যাল্পে তেল ভালো মতো অ্যাবসর্ব হবে। পরদিন অল্প মাইল্ড হারবাল শ্যাম্পু দিয়ে ভালোভাবে চুল ধুয়ে নিন। শ্যাম্পু করার পর কোনো নারিশিং ক্রিম কন্ডিশনার ব্যবহার করুন। চুলে নীচের অংশে আলতো করে ম্যাসাজ করে ২ মিনিট রেখে পানি দিয়ে ভালোভাবে ধুয়ে নিন। চুল এরপরও নিষ্প্রাণ হলে লিভ-ইন কন্ডিশনার ব্যবহার করতে পারেন। শেষে ব্যবহার করবেন হেয়ার সেরাম।

খুশকি থেকে মুক্তি পেতে মেথি ব্যবহার করতে পারেন। ২ টেবিল চামচ মেথি সারারাত জলে ভিজিয়ে রাখুন। পরদিন পানিসমেত বেটে নিয়ে তাতে ১ টেবলচামচ অলিভ অয়েল এবং ১ টেবলচামচ পাতিলেবুর রস মিশিয়ে স্ক্যাল্পে লাগিয়ে রাখুন আধঘণ্টা। তারপর পানি দিয়ে ভাল করে ধুয়ে নিন। মেহেদিও খুশকি প্রতিরোধে কার্যকরী। চুলের দৈর্ঘ্য বিবেচনা করে মেহেদি গুঁড়ার সাথে ২টা ডিম, ৪ চা চামচ পাতিলেবুর রস, ৪ চা চামচ কফিগুঁড়া এবং পর্যাপ্ত পরিমাণে টক দই মিশিয়ে ঘন মিশ্রণ তৈরি করুন। এই মিশ্রণ স্ক্যাল্পসহ চুলে লাগিয়ে আধঘণ্টা রেখে ধুয়ে নিন।

শেয়ার করে সঙ্গে থাকুন, আপনার অশুভ মতামতের জন্য সম্পাদক দায়ী নয়। আপনার চারপাশে ঘটে যাওয়া নানা খবর, খবরের পিছনের খবর সরাসরি দৈনিক গণঅধিকার'কে জানাতে ই-মেইল করুন- dailyganoadhikar@gmail.com আপনার পাঠানো তথ্যের বস্তুনিষ্ঠতা যাচাই করে আমরা তা প্রকাশ করব।

দৈনিক গণঅধিকার'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

© ২০২২ সর্বস্বত্ব ® সংরক্ষিত। দৈনিক গণঅধিকার | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বে-আইনি, ডেভোলপ ও ডিজাইন: DONET IT