ঢাকা, সোমবার ২১ জুন ২০২১, ৭ই আষাঢ়, ১৪২৮ বঙ্গাব্দ

পিআইডি এর নিয়ম অনুসারে আবেদিত

বিড়ির শুল্ক বাতিলের দাবিতে মানববন্ধন

প্রকাশিত : 11:10 PM, 13 September 2020 Sunday

গণঅধিকার নিউজ ডেস্কঃ

চলতি বাজেটে বিড়ির উপর বৃদ্ধিকৃত ৪ টাকা শুল্ক প্রত্যাহার, নিম্ন ও মধ্যস্তরের সিগারেটের মূল্য বৃদ্ধি, নকল বিড়ি বন্ধ, বিড়ি শিল্প সুরক্ষা আইনসহ ৫ দফা দাবি জানিয়েছে বিড়ি শ্রমিকরা।

রবিবার বেলা ১১ টায় ঢাকায় জাতীয় প্রেস ক্লাবের সামনে বাংলাদেশে বিড়ি শ্রমিক ফেডারেশন আয়োজিত মানববন্ধন থেকে এ দাবি জানিয়েছেন তারা। মানববন্ধন শেষে প্রধানমন্ত্রী বরাবর স্মারকলিপি প্রদান করেন বিড়ি শ্রমিক নেতারা।

মানববন্ধনে বক্তারা বলেন, বাংলাদেশের প্রাচীন শ্রমঘন কুটির শিল্প বিড়ি শিল্প। এ শিল্পে নদী ভাঙ্গন বা চর এলাকার অসহায় বিধবা/স্বামী পরিত্যক্তা ও পঙ্গু শ্রমিকরা কাজ করে। একদিকে করোনা মহামরী অন্যদিকে ২০২০-২০২১ অর্থবছরের বাজেটে প্রতি প্যাকেটে বিড়িতে মূল্যস্তর ৪ টাকা বৃদ্ধির ফলে বিড়ি কারখানা বন্ধ হয়ে গেছে। ফলে শ্রমিকরা বেকার জীবন যাপন করছে। পরিবার নিয়ে চরম অসহায়ত্বে দিন যাপন করছে তারা। বিড়ির প্যাকেট প্রতি ৪ টাকা বৃদ্ধি করা হলেও নি¤œস্তরের প্রতি প্যাকেট সিগারেটের মূল্যস্তর মাত্র ২ টাকা বৃদ্ধি পেয়েছে। এছাড়াও মধ্যম স্তরের সিগারেটের কোন মূল্য বৃদ্ধি পায়নি। বিড়িতে এ বৈষম্যমূলক কর বৃদ্ধির ফলে বিড়ির বাজার সিগারেট দখল করেছে। এটা অত্যন্ত বৈষম্যমূলক ও জাতির কাছে প্রশ্নবিদ্ধ। যা অনাকাঙ্খিত এবং আমরা অত্যন্ত মর্মাহত।

তারা আরো বলেন, মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনা ২০০৯-২০১০ অর্থবছরের বাজেটে বিড়ির উপর কর কমানোর নির্দেশনা দেওয়া সত্বেও তাঁর নির্দেশকে অমান্য করে এবারের বাজেটেও বহুজাতিক কোম্পানীর আগ্রাসনে বিড়ি শিল্পের উপর মাত্রাতিরিক্ত শুল্কারোপ করেছে। বর্তমান করোনাকালীন পরিস্থিতিতে শ্রমিকদের জন্য বিড়ির উপর অর্পিত বাজেটটি মরার উপর খাঁড়ার ঘা হয়েছে। ফলে তারা করোনায় আক্রান্ত না হয়ে কাজের অভাবে মুজুরী না পেয়ে অনাহারেই মৃত্যুর দিকে ধাবিত হচ্ছে। তাই বিড়ির উপর অতিরিক্ত ৪ টাকা শুল্ক প্রত্যাহার চেয়ে প্রধানমনন্ত্রী বরাবর জোর অনুরোধ করেন তারা।

মানববন্ধনে বক্তব্য প্রদান করেন বাংলাদেশ বিড়ি শ্রমিক ফেডারেশনের সভাপতি এম.কে বাঙ্গালী, কার্যকরী সভাপতি আমিন উদ্দিন বিএসসি, সাধারণ সম্পাদক আব্দুর রহমান, যুগ্ম-সম্পাদক হেরিক হোসেন, সহ-সাংগঠনিক সম্পাদক আবুল হাসনাত লাভলু, মহিলা বিষয়ক সম্পাদক মায়া বেগম প্রমুখ। মানববন্ধনে সহস্রাধিক বিড়ি শ্রমিক নেতা-কর্মী উপস্থিত ছিলেন।

শেয়ার করে সঙ্গে থাকুন, আপনার অশুভ মতামতের জন্য সম্পাদক দায়ী নয়। আপনার চারপাশে ঘটে যাওয়া নানা খবর, খবরের পিছনের খবর সরাসরি দৈনিক গণঅধিকার'কে জানাতে ই-মেইল করুন- dailyganoadhikar@gmail.com আপনার পাঠানো তথ্যের বস্তুনিষ্ঠতা যাচাই করে আমরা তা প্রকাশ করব।

দৈনিক গণঅধিকার'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

© ২০২১ সর্বস্বত্ব ® সংরক্ষিত। দৈনিক গণঅধিকার | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বে-আইনি, ডেভোলপ ও ডিজাইন: DONET IT