ঢাকা, মঙ্গলবার ১৩ এপ্রিল ২০২১, ৩০শে চৈত্র, ১৪২৭ বঙ্গাব্দ

পিআইডি এর নিয়ম অনুসারে আবেদিত

বিদেশে অনলাইনে পণ্য বিক্রি সহজ হলো

প্রকাশিত : 10:31 AM, 23 December 2020 Wednesday

গণঅধিকার নিউজ ডেস্কঃ

দেশের ই-কমার্স ওয়েব সাইটের মাধ্যমে বিদেশি ক্রেতাদের কাছে পণ্য বিক্রির পদ্ধতি সহজ করেছে বাংলাদেশ ব্যাংক। এখন থেকে দেশের ই-কমার্স প্রাতিষ্ঠানগুলোর কাছ থেকে বিদেশি ক্রেতারা কোনো পণ্য কেনার জন্য ক্রয়াদেশ (অর্ডার) দিলে ভোক্তা পর্যায়ে (বিজনেস-টু-কনজিউমার) পণ্য সরবরাহের পর মূল্য পরিশোধ করতে পারবে। এ ধরনের সরবরাহ ক্যাশ অন ডেলিভারি হিসেবে পরিচিত।

এ ছাড়া জাহাজীকরণের পর মূল্য পরিশোধের (পেমেন্ট অন শিপমেন্ট) শর্তেও বিদেশি ক্রেতাদের কাছে পণ্য রপ্তানি করতে পারবে ই-কমার্স প্রতিষ্ঠানগুলো।

গত সোমবার এ ধরনের লেনদেনের অনুমোদন দিয়ে বাংলাদেশ ব্যাংকের বৈদেশিক মুদ্রা নীতি বিভাগ থেকে এক সার্কুলার জারি করে ব্যাংকগুলোকে পাঠানো হয়। এত দিন পণ্য সরবরাহের আগেই রপ্তানি মূল্য পরিশোধ সাপেক্ষে ই-কমার্স এর আওতায় রপ্তানি কার্যক্রম পরিচালিত হতো।

নতুন জারি করা সার্কুলারে আন্তর্জাতিক কার্ডের পাশাপাশি অনলাইন পেমেন্ট গেটওয়ে সার্ভিস প্রোভাইডার, ডিজিটাল ওয়ালেট বা যথাযথ কর্তৃপক্ষ অনুমোদিত যেকোনো পেমেন্ট ব্যবস্থায় ই-কমার্সভিত্তিক লেনদেন সম্পাদন করা যাবে বলে জানানো হয়।

নতুন নীতিমালার আওতায় বাংলাদেশের অনুমোদিত ডিলার (এডি) ব্যাংকের সঙ্গে বিদেশি পেমেন্ট সার্ভিস প্রোভাইডারের বৈদেশিক মুদ্রায় অথবা টাকায় সংরক্ষিত হিসাব থেকে রপ্তানি মূল্য দেশে আনার ব্যবস্থা নিতে পারবে ই-কমার্স প্রতিষ্ঠানগুলো। পাশাপাশি যথাযথ পেমেন্ট গ্যারান্টি থাকা সাপেক্ষে ওই হিসাবের বিপরীতে ঋণ বা ওভারড্রাফ্ট সুবিধা নিতে পারবে ই-কমার্স প্রতিষ্ঠানগুলো।

এ বিষয়ে বাংলাদেশ ব্যাংকের মুখপাত্র মো. সিরাজুল ইসলাম বলেন, ব্যবসায়িক কার্যক্রম সহজ করতে কেন্দ্রীয় ব্যাংক এ সংক্রান্ত নীতিমালা হালনাগাদ করে যাচ্ছে। ই-কমার্স প্লাটফর্মের মাধ্যমে খুচরা পণ্য রপ্তানি কার্যক্রম আরও জোরদার করতে নতুন নীতিমালাটি এডি ব্যাংকগুলোর জন্য সহায়ক হবে।

শেয়ার করে সঙ্গে থাকুন, আপনার অশুভ মতামতের জন্য সম্পাদক দায়ী নয়। আপনার চারপাশে ঘটে যাওয়া নানা খবর, খবরের পিছনের খবর সরাসরি দৈনিক গণঅধিকার'কে জানাতে ই-মেইল করুন- dailyganoadhikar@gmail.com আপনার পাঠানো তথ্যের বস্তুনিষ্ঠতা যাচাই করে আমরা তা প্রকাশ করব।

দৈনিক গণঅধিকার'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

© ২০২১ সর্বস্বত্ব ® সংরক্ষিত। দৈনিক গণঅধিকার | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বে-আইনি, ডেভোলপ ও ডিজাইন: DONET IT