ঢাকা, মঙ্গলবার ১৩ এপ্রিল ২০২১, ৩০শে চৈত্র, ১৪২৭ বঙ্গাব্দ

পিআইডি এর নিয়ম অনুসারে আবেদিত

বিএনপি মুক্তিযুদ্ধের বিরোধী শক্তির মুখপাত্র ॥ কাদের

প্রকাশিত : 09:24 AM, 21 December 2020 Monday

গণঅধিকার নিউজ ডেস্কঃ

বিএনপি এখন মুক্তিযুদ্ধের বিরোধী শক্তির মুখপাত্রে পরিণত হয়েছে মন্তব্য করে আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের বলেছেন, মুক্তিযুদ্ধের বিরোধিতাকারীদের সঙ্গে গোপন সখ্য রাখায় বিএনপি ক্রমশ জনবিচ্ছিন্ন হয়ে পড়ছে। রবিবার সচিবালয়ে নিজ দফতরে সংবাদ ব্রিফিংয়ে এসব কথা বলেন সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী। সম্প্রতি হেফাজতের পক্ষ থেকে বঙ্গবন্ধুর ভাস্কর্য নির্মাণ নিয়ে আপত্তি তোলা হয়েছে। এক পর্যায়ে মৌলবাদী সংগঠনটি ধর্মের অপব্যাখ্যা দিয়ে দেশে কোন ভাস্কর্য নির্মাণ করা যাবে না বলে ফতোয়া দেয়, এমনকি মূর্তি পূজাও নয়। হেফাজতের এমন দাবির পর কুষ্টিয়ায় পর পর দুটি ভাস্কর্য ভাঙ্গার ঘটনা ঘটে। এই ইস্যুতে ক্ষমতাসীন দল আওয়ামী লীগসহ প্রগতিশীল রাজনৈতিক দল, সামাজিক-সাংস্কৃতিক ও মুক্তিযুদ্ধের পক্ষের সংগঠনসমূহ হেফাজতের বিরুদ্ধে মাঠে নেমেছে। বিএনপির পক্ষ থেকে এ ব্যাপারে অবস্থান পরিষ্কার না করার মধ্যেই এমন মন্তব্য এলো আওয়ামী লীগের সাধারণ সম্পাদকের পক্ষ থেকে।

বিএনপি ভাস্কর্যের অবমাননাসহ দেশে অস্থিতিশীলতা তৈরি করছে বলে অভিযোগ করে আওয়ামী লীগের সাধারণ সম্পাদক এবং সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের বলেন, সকলে মিলে সাম্প্রদায়িক অপশক্তিকে রুখে দিতে হবে। বিএনপির ভাইস চেয়ারম্যান ও একজন খেতাবধারী মুক্তিযোদ্ধা মেজর (অব.) হাফিজকে সত্য বলার অপরাধে শোকজ করা দেশের মুক্তিযুদ্ধ ও মুক্তিযোদ্ধাদের প্রতি অবমাননাকর মন্তব্য করেন আওয়ামী লীগ সাধারণ সম্পাদক। তিনি বলেন, বিএনপির ভাইস চেয়ারম্যান যখন দলের বিভিন্ন পর্যায়ে কমিটি বাণিজ্য এবং মনোনয়ন বাণিজ্যের বিরুদ্ধে অভিযোগ আনেন, তখন তাকে শোকজ করা হলো। এর মাধ্যমে মুক্তিযুদ্ধ এবং মুক্তিযোদ্ধাদের অবমাননা করা হয়েছে। দলের এ পর্যায়ের কোন নেতা যখন এমন অভিযোগ আনেন, তখন সেই দলের কর্মী ও জনগণের কাছে দলীয় নেতৃত্বের কোন গ্রহণযোগ্যতা থাকে না বলে দাবি করেন ওবায়দুল কাদের।

তিনি বলেন, এর মাধ্যমে স্পষ্ট হয়েছে, দলীয়ভাবে তারা ভাস্কর্যের অবমাননাসহ দেশে অস্থিতিশীলতা তৈরি করছে এবং অপকর্মের ইন্ধন জোগাচ্ছে। বিএনপির সিনিয়র নেতাদের উদ্ধৃত করে আওয়ামী লীগ সাধারণ সম্পাদক বলেন, দলের ভেতরের মহলটি বিএনপিকে মুক্তিযুদ্ধ বিরোধিতাকারীদের এজেন্ডা বাস্তবায়নে সহযোগিতা করেছে। দলটিতে মুক্তিযোদ্ধার সংখ্যা বেশি দাবি করলেও এর অভ্যন্তরে মুক্তিযোদ্ধাদের কোণঠাসা করার জন্য একটি মহল কাজ করছে বলে উল্লেখ করেন ওবায়দুল কাদের। তিনি বলেন, সুযোগ পেলেই বিএনপি তাদের যেকোন নেতাকে আস্তাকুড়ে ছুড়ে ফেলতে পারে। বিএনপি মুখে গণতন্ত্রের কথা বললেও আপাদমস্তক অগণতান্ত্রিক দাবি করে সেতুমন্ত্রী বলেন, যাদের দলের অভ্যন্তরে গণতন্ত্রের চর্চা নেই, তারা রাষ্ট্র পরিচালনায় গণতান্ত্রিক মূল্যবোধ বজায় রাখতে পারবে বলে জনগণ বিশ্বাস করে না। নেতিবাচক রাজনীতির কারণে বিএনপি এখন জনবিচ্ছিন্ন এবং তাদের নেতৃত্ব বহু ধারায় বিভক্ত। শাক দিয়ে যেমন মাছ ঢাকা যায় না, তেমনি বিএনপিও তাদের অপরাজনীতি এখন আর ঢেকে রাখতে পারছে না। তিনি বলেন, গণমাধ্যমে দেখেছি মেজর হাফিজ বলেছেন, বিএনপিতে মুক্তিযোদ্ধাদের কোণঠাসা করে রাখতে একটি মহল সক্রিয়।

শেয়ার করে সঙ্গে থাকুন, আপনার অশুভ মতামতের জন্য সম্পাদক দায়ী নয়। আপনার চারপাশে ঘটে যাওয়া নানা খবর, খবরের পিছনের খবর সরাসরি দৈনিক গণঅধিকার'কে জানাতে ই-মেইল করুন- dailyganoadhikar@gmail.com আপনার পাঠানো তথ্যের বস্তুনিষ্ঠতা যাচাই করে আমরা তা প্রকাশ করব।

দৈনিক গণঅধিকার'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

এই বিভাগের জনপ্রিয়

© ২০২১ সর্বস্বত্ব ® সংরক্ষিত। দৈনিক গণঅধিকার | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বে-আইনি, ডেভোলপ ও ডিজাইন: DONET IT