ঢাকা, বুধবার ২৮ জুলাই ২০২১, ১৩ই শ্রাবণ, ১৪২৮ বঙ্গাব্দ

পিআইডি এর নিয়ম অনুসারে আবেদিত

বার বার কেন পাসওয়ার্ড বদলাবেন

প্রকাশিত : 01:06 PM, 19 July 2021 Monday

গণঅধিকার নিউজ ডেস্কঃ

অনলাইনে একটি পাসওয়ার্ডই যেন সবকিছু। ই-মেইল, ব্যাংকিং, ফেসবুকসহ অনেক অ্যাকাউন্টের নিরাপত্তায় থাকে পাসওয়ার্ড।

তবে কতদিন পরপর পাসওয়ার্ড বদলানো উচিত? সে তথ্য কি জানেন? আপনার এরকম প্রশ্নের একটু অন্যরকম উত্তর দিলেন গুগলের প্রধান নির্বহিী সুন্দর পিচাই। কতদিন অন্তর পাসওয়ার্ড বদলান তিনি?

সুন্দর পিচাই জানালেন, বারবার পাসওয়ার্ড বদলান না তিনি। বরং টু-ফ্যাক্টর অথেন্টিকেশনেই বিশ্বাসী তিনি। এর মাধ্যমে পাসওয়ার্ড দিলেও ফোন নম্বর বা ই-মেইলের মাধ্যমে আসা ওটিপি দিলেই লগ-ইন হয়। বারবার পাসওয়ার্ড বদলানোর থেকে এটিই বেশি কার্যকরী বলে মত তাঁর।

বিবিসিকে দেওয়া সাক্ষাত্কারে সুন্দর পিচাই জানান, আমাকে সব সময় নতুন প্রযুক্তি, সফটওয়্যার ট্রাই করে দেখতে হয়। সেই কারণে নিয়মিত নতুন নতুন ফোন ব্যবহার করতে হয়।

তিনি বলেন, বিভিন্ন কাজে আমার কাছে ২০টি ফোন থাকে। নানা অ্যাকাউন্ট লগ-ইন করতে এসব ফোন ব্যবহার করতে হয়। সবসময় আমি ওটিপি ব্যবহার করি।

তিনি মনে করেন নতুন প্রজন্মের জীবনের একটা বড় অংশ হয়ে দাঁড়াবে প্রযুক্তি। তাই এর সঙ্গে শুরু থেকে তাদের খাপ খাইয়ে নেওয়া প্রয়োজন।

সূত্র: বিবিসি

শেয়ার করে সঙ্গে থাকুন, আপনার অশুভ মতামতের জন্য সম্পাদক দায়ী নয়। আপনার চারপাশে ঘটে যাওয়া নানা খবর, খবরের পিছনের খবর সরাসরি দৈনিক গণঅধিকার'কে জানাতে ই-মেইল করুন- dailyganoadhikar@gmail.com আপনার পাঠানো তথ্যের বস্তুনিষ্ঠতা যাচাই করে আমরা তা প্রকাশ করব।

দৈনিক গণঅধিকার'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

এই বিভাগের জনপ্রিয়

© ২০২১ সর্বস্বত্ব ® সংরক্ষিত। দৈনিক গণঅধিকার | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বে-আইনি, ডেভোলপ ও ডিজাইন: DONET IT