সোমবার ১৭ জানুয়ারি ২০২২, ৪ঠা মাঘ, ১৪২৮ বঙ্গাব্দ

বাদাম কাঁচা না ভাজা কোনটি বেশি স্বাস্থ্যকর?

প্রকাশিত : 08:27 AM, 4 December 2021 Saturday

গণঅধিকার নিউজ ডেস্কঃ

আমরা প্রায়ই অবসর সময়ে বাদাম খেয়ে থাকি। আর এটি অত্যন্ত স্বাস্থ্যকর একটি খাবার।

বাদামে স্বাস্থ্যকর ফ্যাট, ফাইবার, প্রোটিনসহ বিভিন্ন গুরুত্বপূর্ণ পুষ্টি উপাদান ও অ্যান্টিঅক্সিডেন্ট থাকে। আর বাদাম খাওয়ার অনেক স্বাস্থ্য উপকারিতা মিলেছে গবেষণায়। এর মধ্যে অন্যতম হচ্ছে— এটি কোলেস্টেরল, রক্তচাপ ও রক্তে শর্করার মতো সমস্যায় উপকার করে।

তবে বাদাম নিয়ে অনেকের মাঝেই প্রশ্ন ওঠে— কাঁচাবাদাম ও ভাজা বাদামের মধ্যে কোনটিতে পুষ্টি উপাদান বেশি। তাই আজকে জেনে নিন কোনটি বেশি স্বাস্থ্যকর—

যদি এক কথায় উত্তর বলতে হয়, তবে বলা চলে কাঁচা ও ভাজা দুভাবেই বাদাম খাওয়া স্বাস্থ্যকর। কারণ দুভাবেই বাদাম খেলে তার পুষ্টি উপাদান পাওয়া যায়। তবে যদি বাদাম কাঁচা অবস্থায় অথবা হালকা ভেজে খাওয়া যায়, তা হলে বাদামের পুষ্টি উপাদান একই থাকে। কিন্তু আবার অতিরিক্ত ভেজে বা তেল দিয়ে ভাজা হলে বাদামের পুষ্টিগুণ কিছুটা কমে যায়।

এদিকে কাঁচাবাদাম অত্যন্ত পুষ্টিকর। কিন্তু এতে অনেক সময় ক্ষতিকারক ব্যাকটেরিয়া থাকতে পারে, যা অসুস্থতার কারণ হতে পারে।

আর ভাজা বাদামে অ্যান্টিঅক্সিডেন্ট ও ভিটামিনের পরিমাণ কিছুটা কমে যেতে পারে। এ ছাড়া বাদামে থাকা স্বাস্থ্যকর চর্বিরও ক্ষতি হতে পারে এবং অ্যাক্রিলামাইড তৈরি হতে পারে। তবে এগুলোর ক্ষতি ক্ষুব বেশি পরিমাণে নয়।

কিন্তু বাদাম ভাজার ক্ষেত্রে মনে রাখতে হবে, তাপমাত্রা ও ভাজার সময়কালের ওপরে বাদামের পুষ্টিগুণে প্রভাব ফেলতে পারে। বাইরে পাওয়া বিভিন্ন ভাজা বাদাম না খেয়ে কাঁচা বাদাম কিনে সেটিকে হালকা আঁচে ভেজে খাওয়া ভালো। আর তেল দিয়ে ভেজে খেতে চাইলে নারিকেল তেল ব্যবহার করা উচিত, এতে পুষ্টির তেমন পার্থক্য হয় না।

শেয়ার করে সঙ্গে থাকুন, আপনার অশুভ মতামতের জন্য সম্পাদক দায়ী নয়। আপনার চারপাশে ঘটে যাওয়া নানা খবর, খবরের পিছনের খবর সরাসরি দৈনিক গণঅধিকার'কে জানাতে ই-মেইল করুন- dailyganoadhikar@gmail.com আপনার পাঠানো তথ্যের বস্তুনিষ্ঠতা যাচাই করে আমরা তা প্রকাশ করব।

দৈনিক গণঅধিকার'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

© ২০২২ সর্বস্বত্ব ® সংরক্ষিত। দৈনিক গণঅধিকার | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বে-আইনি, ডেভোলপ ও ডিজাইন: DONET IT