ঢাকা, মঙ্গলবার ২৬ অক্টোবর ২০২১, ১১ই কার্তিক, ১৪২৮ বঙ্গাব্দ

পিআইডি এর নিয়ম অনুসারে আবেদিত

বাইডেনকে অভিনন্দন জানালেন শি জিনপিং

প্রকাশিত : 04:56 PM, 26 November 2020 Thursday

গণঅধিকার নিউজ ডেস্কঃ

মার্কিন প্রেসিডেন্ট নির্বাচনে জয়ী হওয়ার জন্য জো বাইডেনকে অভিনন্দন জানিয়েছেন চীনের প্রেসিডেন্ট শি জিনপিং। জো বাইডেনের জয় নিশ্চিত হওয়ার প্রায় দুই সপ্তাহ পর গতকাল বুধবার তাকে শুভেচ্ছা বার্তা পাঠালেন জিনপিং।

দীর্ঘ নিরবতা ভেঙে পাঠানো বার্তায় বিশ্বের অন্যতম দুই পরাশক্তির মধ্যে সৌহার্দপূর্ণ ও স্থিতিশীল সম্পর্ক গড়ে ওঠার আশাবাদ ব্যক্ত করেছেন চীনের প্রেসিডেন্ট।

জিনপিং বলেছেন, চীন-যুক্তরাষ্ট্রের মধ্যে হৃদ্যতাপূর্ণ ও স্থিতিশীল সম্পর্ক উন্নয়ন কেবল দুই দেশের মানুষের মৌলিক স্বার্থের জন্যই কাম্য নয়; আন্তর্জাতিক মহলেরও সাধারণ আশা পূরণ করে।

তিনি আরো বলেন, আমার প্রত্যাশা উভয় পক্ষ যুদ্ধ ও সংঘাতহীনতার মূল্যবোধ সমুন্নত রাখবে, পারস্পারিক শ্রদ্ধা এবং উভয় পক্ষের স্বার্থরক্ষা করে সহযোগিতা করে যাবে। এছাড়া বিরোধ নিয়ন্ত্রণ ও প্রশমণ করে সহযোগিতার ওপর জোর দেবে বলেও মনে করি।

এদিকে ডোনাল্ড ট্রাম্পের শাসনামলে চীন-যুক্তরাষ্ট্র সম্পর্ক চরম তিক্ত হয়েছে। বাণিজ্য যুদ্ধ থেকে শুরু করে করোনাভাইরাস মহামারি আকারে ছড়িয়ে যাওয়ার জেরে চীনকে দিনের পর দিন শত্রু বানিয়েছেন ট্রাম্প।

এছাড়া হংকংসহ বিভিন্ন ইস্যুতে দেশ দুটির মধ্যে সম্পর্ক একেবারে তলানিতে গিয়ে ঠেকেছে। তার পরেও এবারের নির্বাচনে ট্রাম্পের বিদায় সুনিশ্চিত এবং বাইডেন জিতেছেন জানার পরেও চীন চুপ ছিল। এমনকি ১৩ নভেম্বর চীনের পররাষ্ট্র মন্ত্রণালয় জো বাইডেনকে অভিনন্দন জানালেও নিশ্চুপ ছিলেন শি জিনপিং। অবশেষে নিরবতা ভেঙে গতকাল বুধবার বাইডেনকে অভিনন্দন জানালেন শি জিনপিং। সূত্র : সিএনএন

শেয়ার করে সঙ্গে থাকুন, আপনার অশুভ মতামতের জন্য সম্পাদক দায়ী নয়। আপনার চারপাশে ঘটে যাওয়া নানা খবর, খবরের পিছনের খবর সরাসরি দৈনিক গণঅধিকার'কে জানাতে ই-মেইল করুন- dailyganoadhikar@gmail.com আপনার পাঠানো তথ্যের বস্তুনিষ্ঠতা যাচাই করে আমরা তা প্রকাশ করব।

দৈনিক গণঅধিকার'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

© ২০২১ সর্বস্বত্ব ® সংরক্ষিত। দৈনিক গণঅধিকার | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বে-আইনি, ডেভোলপ ও ডিজাইন: DONET IT