ঢাকা, বুধবার ২৭ জানুয়ারি ২০২১, ১৪ই মাঘ, ১৪২৭ বঙ্গাব্দ

পিআইডি এর নিয়ম অনুসারে আবেদিত

বাইডেনকেই পছন্দ ভোটারদের

প্রকাশিত : 11:52 AM, 22 October 2020 Thursday

গণঅধিকার নিউজ ডেস্কঃ

যুক্তরাষ্ট্রের আসন্ন নির্বাচনে প্রায় সব গুরুত্বপূর্ণ ইস্যুতেই রিপাবলিকান প্রার্থী প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পকে ছাপিয়ে ভোটারদের কাছে পছন্দনীয় হয়ে উঠেছেন ‘লড়াকু’ ডেমোক্র্যাটিক প্রার্থী জো বাইডেন; যিনি ব্যক্তিগত ট্র্যাজেডি, বার বার ব্যর্থতার পরও উঠে এসেছেন রাজনীতির কেন্দ্রে। নির্বাচনের মাত্র দুই সপ্তাহ আগে এসেও ‘দ্য নিউ ইয়র্ক টাইমস’ ও নিউ ইয়র্কের একটি লিবারেল আর্টস কলেজ পরিচালিত জরিপে দেখা গেছে, জনপ্রিয়তায় ট্রাম্পের চেয়ে ৯ পয়েন্টে এগিয়ে আছেন বাইডেন। গুরুত্বপূর্ণ ইস্যুগুলোতে ট্রাম্পের চেয়ে বড় ব্যবধানে ভোটারদের সমর্থন পাচ্ছেন তিনি। করোনাভাইরাস মহামারীর ক্ষেত্রে ট্রাম্পের তুলনায় ১২ পয়েন্ট বেশি সমর্থন পেয়েছেন বাইডেন। আবার সুপ্রীমকোর্টে বিচারপতি নিয়োগের ক্ষেত্রে ভোটাররা ট্রাম্পের চেয়ে বাইডেনেই বেশি আস্থা রাখছেন। এক্ষেত্রে বাইডেন এগিয়ে আছেন ৬ পয়েন্টে। তাছাড়া দেশকে একতাবদ্ধ রাখার প্রশ্নেও মার্কিনীরা বাইডেনকে বেশি যোগ্য মনে করছেন। এক্ষেত্রে প্রায় ২০ পয়েন্ট বেশি সমর্থন আছে বাইডেনের ঝুলিতে। সব মিলিয়ে সাবেক মার্কিন প্রেসিডেন্ট বারাক ওবামা আমলের ভাইস প্রেসিডেন্ট বাইডেন হয়ে উঠেছেন ‘সবচেয়ে সুপরিচিত এবং জনপ্রিয় প্রেসিডেন্ট প্রার্থী।’ অথচ ব্যক্তিগত জীবনে ট্র্যাজেডির কারণে ডেলাওয়ারের সাবেক এই সিনেটর একাধিকবার রাজনীতি থেকে বিদায় নিতে চেয়েছিলেন। হোয়াইট হাউসের দৌড়েও বাইডেন এবারই প্রথম নন বরং আরও দুইবার প্রেসিডেন্ট প্রার্থী হওয়ার দৌড়ে নেমে ব্যর্থ হয়েছিলেন। কিন্তু হাল ছেড়ে না দেয়ার মানসিকতা তাকে বার বার যুক্তরাষ্ট্রের রাজনীতির কেন্দ্রে নিয়ে এসেছে। এবারের নির্বাচনে জয় পেলে ওবামা আমলে দীর্ঘ আট বছর ভাইস প্রেসিডেন্টের দায়িত্ব পালন করা জো বাইডেনই হবেন যুক্তরাষ্ট্রের সবচেয়ে বয়স্ক প্রেসিডেন্ট। খবর বিবিসি ও সিএনএনের।

সাড়া পায়নি ট্রাম্প শিবির ॥ মার্কিন প্রেসিডেন্ট নির্বাচনকে ঘিরে আইনজীবীদের দেয়া ব্যক্তিগত চাঁদার সিংহভাগই বাইডেনের শিবির পেয়েছে বলে দেশটির কেন্দ্রীয় নির্বাচন কমিশনের কাছে জমা পড়া নথিতে দেখা যাচ্ছে। এমনকি প্রেসিডেন্ট ট্রাম্পের পুনর্নির্বাচনী প্রচার শিবিরের প্রতিনিধিত্ব করে লাখ লাখ ডলার আয় করা প্রতিষ্ঠান জোনস ডের আইনজীবীরা বাইডেনের প্রচার কমিটিকে প্রায় ৯০ হাজার ডলার দিলেও ট্রাম্প শিবিরকে দিয়েছেন মাত্র ৫০ ডলার।

ফাউচিকে ইডিয়ট বলায় ট্রাম্পের সমালোচনা ॥ ছয় মার্কিন প্রেসিডেন্টের অধীনে কাজ করেছেন তিনি। কিন্তু বর্তমান প্রেসিডেন্ট যে তার পরামর্শ শুনে চলতে খুব একটা পছন্দ করেন না, তার প্রমাণ আগেও একাধিক বার মিলেছে। এ বার যুক্তরাষ্ট্রের সেই অভিজ্ঞ, জনপ্রিয় ইমিউনোলজিস্ট এ্যান্টনি ফাউচিকে ‘ইডিয়ট’ বলে সম্বোধন করলেন ট্রাম্প। করোনা মোকাবেলায় মার্কিন প্রশাসনের টাস্ক ফোর্সের অন্যতম গুরুত্বপূর্ণ সদস্য প্রবীণ এই চিকিৎসক। করোনা ও তার ভ্যাকসিন নিয়ে ট্রাম্পের একাধিক দাবিকে এর আগে অসত্য বলে দাবি করেছেন ফাউচি। নির্বাচনী প্রচারে কিছু কর্মীর সঙ্গে ভিডিও কনফারেন্স করছিলেন ট্রাম্প।

শেয়ার করে সঙ্গে থাকুন, আপনার অশুভ মতামতের জন্য সম্পাদক দায়ী নয়। আপনার চারপাশে ঘটে যাওয়া নানা খবর, খবরের পিছনের খবর সরাসরি দৈনিক গণঅধিকার'কে জানাতে ই-মেইল করুন- dailyganoadhikar@gmail.com আপনার পাঠানো তথ্যের বস্তুনিষ্ঠতা যাচাই করে আমরা তা প্রকাশ করব।

দৈনিক গণঅধিকার'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

© ২০২১ সর্বস্বত্ব ® সংরক্ষিত। দৈনিক গণঅধিকার | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বে-আইনি, ডেভোলপ ও ডিজাইন: DONET IT