ঢাকা, বুধবার ২৮ জুলাই ২০২১, ১৩ই শ্রাবণ, ১৪২৮ বঙ্গাব্দ

পিআইডি এর নিয়ম অনুসারে আবেদিত

বাংলাদেশের সঙ্গে বাণিজ্য বাড়াতে যুক্তরাজ্যের নতুন প্রকল্পের প্রস্তাব

প্রকাশিত : 09:20 AM, 21 July 2021 Wednesday

গণঅধিকার নিউজ ডেস্কঃ

বাংলাদেশসহ সব উন্নয়নশীল দেশের সঙ্গে একটি বাণিজ্য প্রকল্পের (ইউকে ডেভলপিং কান্ট্রিস ট্রেডিং) প্রস্তাব করেছে যুক্তরাজ্য।

সব উন্নয়নশীল দেশের সঙ্গে বাণিজ্য বৃদ্ধি এবং বিশ্বজুড়ে কর্মসংস্থান সৃষ্টি ও প্রবৃদ্ধি বৃদ্ধিতে সহায়তা করার লক্ষ্যে এ প্রস্তাব করা হয়।

যুক্তরাজ্য নতুন বাণিজ্য বিধিমালার ওপর একটি পরামর্শ কার্যক্রম শুরু করেছে। এ পরামর্শ কর্মকাণ্ড দারিদ্র্য থেকে বেরিয়ে আসতে উন্নয়নশীল দেশগুলোকে সহায়তা করবে। একই সঙ্গে যুক্তরাজ্য ব্যবসা এবং ভোক্তাদের সহায়তা করবে।

মঙ্গলবার বৃটিশ হাইকমিশনের এক সংবাদ বিজ্ঞপ্তিতে এসব তথ্য জানানো হয়। বিজ্ঞপ্তিতে বলা হয়, প্রস্তাবিত প্রকল্পটি বাংলাদেশসহ ৭০টি দেশকে যুক্তরাজ্যে তাদের রফতানি বৈচিত্র্য আনতে এবং তাদের অর্থনীতি বিকাশে সুযোগ করে দেবে।

যুক্তরাজ্যের আন্তর্জাতিক ট্রেড সেক্রেটারি লিসট্রাস বলেন, বাংলাদেশ ও ভিয়েতনামের মতো দেশগুলো প্রমাণ করেছে বাণিজ্যের পথে জীবনযাত্রার মান উন্নয়ন সম্ভব। আমাদের নতুন উন্নয়নশীল দে ’বাণিজ্য প্রকল্প অন্যদেরও একই কাজ করতে সহায়তা করবে।

যুক্তরাজ্যকে একটি স্বাধীন বাণিজ্যের দেশ হিসেবে উল্লেখ করে তিনি বলেন, আরো উদার, পুরো বাণিজ্যমুখী দৃষ্টিভঙ্গি গ্রহণ করে আমাদের কাছে অন্যভাবে কাজ করার বিশাল সুযোগ রয়েছে, যা প্রবৃদ্ধি ও সম্ভাবনাকে এগিয়ে নেবে।

শেয়ার করে সঙ্গে থাকুন, আপনার অশুভ মতামতের জন্য সম্পাদক দায়ী নয়। আপনার চারপাশে ঘটে যাওয়া নানা খবর, খবরের পিছনের খবর সরাসরি দৈনিক গণঅধিকার'কে জানাতে ই-মেইল করুন- dailyganoadhikar@gmail.com আপনার পাঠানো তথ্যের বস্তুনিষ্ঠতা যাচাই করে আমরা তা প্রকাশ করব।

দৈনিক গণঅধিকার'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

© ২০২১ সর্বস্বত্ব ® সংরক্ষিত। দৈনিক গণঅধিকার | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বে-আইনি, ডেভোলপ ও ডিজাইন: DONET IT