ঢাকা, বৃহস্পতিবার ২৮ অক্টোবর ২০২১, ১৩ই কার্তিক, ১৪২৮ বঙ্গাব্দ

পিআইডি এর নিয়ম অনুসারে আবেদিত

বাংলাদেশের অর্থনীতিতে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখবে নৌপথ ॥ নৌ প্রতিমন্ত্রী

প্রকাশিত : 07:00 PM, 31 October 2020 Saturday

গণঅধিকার নিউজ ডেস্কঃ

নৌ-পরিবহন মন্ত্রণালয়ের প্রতিমন্ত্রী খালিদ মাহমুদ চৌধুরী এমপি বলেছেন, প্রধানমন্ত্রী দেশরত্ন শেখ হাসিনার ব-দ্বীপ পরিকল্পনার আওতায় যেখানে একসময় নৌকাই প্রধান বাহন ছিল, সেসব স্থানে পুনরায় নৌপথ চালু করার পদক্ষেপ নেওয়া হয়েছে। বাংলাদেশের অর্থনীতিতে এ নৌপথ গুরুত্বপূর্ণ ভূমিকা রাখবে। তিনি শনিবার দুপুরে শেরপুর জেলা অংশের পুরাতন ব্রহ্মপুত্র নদের ড্রেজিং কাজের উদ্বোধনকালে ওই কথা বলেন। তিনি আরও বলেন, আওয়ামী লীগের নির্বাচনী প্রতিশ্রুতি অনুযায়ী প্রধানমন্ত্রী শেখ হাসিনা ১০ হাজার কিলোমিটার নৌপথ তৈরি করার পরিকল্পনা হাতে নিয়েছেন। তারই আওতায় পুরাতন ব্রহ্মপুত্র নদ খনন কাজ উদ্বোধন করা হলো।

উদ্বোধনী আলোচনা সভায় বিশেষ অতিথি হিসেবে বক্তব্য রাখেন জাতীয় সংসদের হুইপ, স্থানীয় সংসদ সদস্য আতিউর রহমান আতিক, লক্ষ্মীপুর-১ আসনের সংসদ সদস্য আনোয়ার হোসেন খান, নৌ পরিবহন মন্ত্রণালয়ের সাবেক সিনিয়র সচিব আবদুস সামাদ, শেরপুরের স্থানীয় সরকার বিভাগের উপ-পরিচালক এটিএম জিয়াউল ইসলাম, পৌর মেয়র গোলাম মোহাম্মদ কিবরিয়া লিটন ও অতিরিক্ত পুলিশ সুপার (সদর সার্কেল) আমিনুল ইসলাম। অনুষ্ঠানে সভাপতিত্ব করেন বিআইডব্লিউটিএর চেয়ারম্যান কমডোর গোলাম সাদেক।

অনুষ্ঠানে সদর উপজেলা চেয়ারম্যান রফিকুল ইসলাম, স্থানীয় ইউপি চেয়ারম্যান আকবর আলী, হুইপ কন্যা ডাঃ শারমিন রহমান অমিসহ দলীয় নেতা-কর্মীরা উপস্থিত ছিলেন। অনুষ্ঠানে সঞ্চালনা করেন জেলা আওয়ামী লীগের সাংগঠনিক সম্পাদক বশিরুল ইসলাম শেলু।

বিআইডব্লিউটিএ সূত্র জানায়, নৌ-পরিবহন মন্ত্রণালয়ের উদ্যোগে পুরাতন ব্রহ্মপুত্র, ধরলা, তুলাই এবং পূনর্ভবা নদীর নাব্যতা উন্নয়ন ও পুনরুদ্ধার প্রকল্পের আওতায় পুরাতন ব্রহ্মপুত্র নদের শেরপুর অংশের ১৮ কিলোমিটার ড্রেজিং করা হবে৷ এতে ব্যয় হবে প্রায় ১৬৯ কোটি ২২ লক্ষ টাকা। বিআইডব্লিউটিএর তত্বাবধানে ঠিকাদারী প্রতিষ্ঠান ওয়েস্টার্ন ইঞ্জিনিয়ারিং (প্রাঃ) লিমিটেড ও নবারুণ ট্রেডার্স লিমিটেড এন্ড আনোয়ার খান মডার্ন ড্রেজিং কোম্পানী (জেভি) কাজটি ৪ বছরের মেয়াদকালে বাস্তবায়ন করবে। এর মধ্যে প্রথম ২ বছর ক্যাপিটাল ড্রেজিং ও পরবর্তী ২ বছর মেইনটেন্যান্স ড্রেজিং করা হবে।

শেয়ার করে সঙ্গে থাকুন, আপনার অশুভ মতামতের জন্য সম্পাদক দায়ী নয়। আপনার চারপাশে ঘটে যাওয়া নানা খবর, খবরের পিছনের খবর সরাসরি দৈনিক গণঅধিকার'কে জানাতে ই-মেইল করুন- dailyganoadhikar@gmail.com আপনার পাঠানো তথ্যের বস্তুনিষ্ঠতা যাচাই করে আমরা তা প্রকাশ করব।

দৈনিক গণঅধিকার'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

© ২০২১ সর্বস্বত্ব ® সংরক্ষিত। দৈনিক গণঅধিকার | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বে-আইনি, ডেভোলপ ও ডিজাইন: DONET IT