ঢাকা, শুক্রবার ২২ জানুয়ারি ২০২১, ৯ই মাঘ, ১৪২৭ বঙ্গাব্দ

পিআইডি এর নিয়ম অনুসারে আবেদিত

বঙ্গবন্ধু হত্যা মামলায় দণ্ডিতদের রাষ্ট্রীয় খেতাব বাতিল চেয়ে রিট

প্রকাশিত : 11:18 AM, 4 December 2020 Friday

গণঅধিকার নিউজ ডেস্কঃ

সপরিবারে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানকে হত্যার মামলায় দণ্ডিতদের রাষ্ট্রীয় খেতাব বাতিলের নির্দেশনা চেয়ে হাইকোর্টে রিট দায়ের করা হয়েছে। এদিকে বাস পোড়ানোর ঘটনায় রাজধানীর বিভিন্ন থানায় করা পৃথক মামলায় বিএনপির স্থায়ী কমিটির সদস্য গয়েশ্বর চন্দ্র রায়সহ অর্ধশতাধিক নেতার আগাম জামিন বহাল রেখেছে আপীল বিভাগ। অন্যদিকে সঙ্গীতশিল্পী ফেরদৌস ওয়াহিদের ভাই মোস্তফা জগলুল ওয়াহিদের বাড়ি উইল করা নিয়ে আইনগত বিষয়ে মতামত শুনানির জন্য চারজন আইনজীবীকে আদালতের বন্ধু (এ্যামিকাস কিউরি) নিয়োগ দিয়েছেন হাইকোর্ট। বৃহস্পতিবার আপীল বিভাগ ও হাইকোর্টের সংশ্লিষ্ট বেঞ্চগুলো এ আদেশ প্রদান করেছে।

সপরিবারে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানকে হত্যার মামলায় দণ্ডিতদের রাষ্ট্রীয় খেতাব বাতিলের নির্দেশনা চেয়ে হাইকোর্টে রিট দায়ের করা হয়েছে। হাইকোর্টের সংশ্লিষ্ট শাখায় সুপ্রীমকোর্টের আইনজীবী সুবীর নন্দী দাসের পক্ষে আইনজীবী আব্দুল কাউয়ুম খান এ রিট দায়ের করেন। রিটে শরিকুল হক ডালিম, এসএইচএমবি নুর চৌধুরী, এএম রাশেদ চৌধুরী এবং মোসলেহউদ্দীন ওরফে মুসলেমউদ্দীন ওরফে হিরন খান ওরফে মুসলেমউদ্দিন খানের রাষ্ট্রীয় খেতাব বাতিল চাওয়া হয়েছে। রিট আবেদনে বঙ্গবন্ধু হত্যা মামলার দণ্ডিত এই চার আসামির রাষ্ট্রীয় পদক বাতিলে সরকারের নিষ্ক্রিয়তা চ্যালেঞ্জ করা হয়েছে। একইসঙ্গে এ মর্মে রুল জারির পাশাপাশি রুলের শুনানিকালে এই চার আসামির পদক বাতিলের নির্দেশনা চাওয়া হয়েছে। রিটে মন্ত্রিপরিষদ সচিব, মুক্তিযুদ্ধ বিষয়ক মন্ত্রণালয়ের সচিবসহ চার জনকে বিবাদী করা হয়েছে। পরে রিটকারী আইনজীবী জানান, আবেদনটি আগামী সপ্তাহে বিচারপতি জেবিএম হাসান ও বিচারপতি মোঃ খায়রুল আলমের হাইকোর্ট বেঞ্চে শুনানির হতে পারে।

বাস পোড়ানোর মামলায় অর্ধশতাধিক বিএনপি নেতার জামিন আপীলে বহাল ॥ বাস পোড়ানোর ঘটনায় রাজধানীর বিভিন্ন থানায় করা পৃথক মামলায় বিএনপির স্থায়ী কমিটির সদস্য গয়েশ্বর চন্দ্র রায়সহ অর্ধশতাধিক নেতার আগাম জামিন বহাল রেখেছে আপীল বিভাগ। রাষ্ট্রপক্ষের জামিন আবেদন শুনানি নিয়ে বৃহস্পতিবার প্রধান বিচারপতি সৈয়দ মাহমুদ হোসেনের নেতৃত্বাধীন চার সদস্যের আপীল বিভাগের ভার্চুয়াল বেঞ্চ এ আদেশ দেন। আদালতে বিএনপি নেতাদের পক্ষে শুনানি করেন আইনজীবী নিতায় রায় চৌধুরী ও ব্যারিস্টার রুহুল কুদ্দুস কাজল। রাষ্ট্রপক্ষে ছিলেন ডেপুটি এ্যাটর্নি জেনারেল বিশ্বজিৎ দেবনাথ। ব্যারিস্টার রুহুল কুদ্দুস কাজল বলেন, রাজধানীর বিভিন্ন থানায় করা ৭টি মামলায় ৬৫ জনকে হাইকোর্টের দেয়া জামিন বহাল রেখেছেন আপীল বিভাগ।

বিএনপির স্থায়ী কমিটির সদস্য গয়েশ্বর চন্দ্র রায়, সাদেক হোসেন খোকার ছেলে ঢাকা দক্ষিণ সিটির মেয়র প্রার্থী ইশরাক হোসেন, ঢাকা-১৮ আসনের উপনির্বাচনের প্রার্থী এস এম জাহাঙ্গীর হোসেন কয়েকশ’ নেতাকর্মীর বিরুদ্ধে রাজধানীর বিভিন্ন থানায় সাতটি মামলা হয়। এর আগে গত ১৮ নবেম্বর বিএনপির শতাধিক নেতার জামিন মঞ্জুর করে আদেশ দেন হাইকোর্ট। আগামী ৫ জানুয়ারি পর্যন্ত জামিন দিয়ে এই নেতাকর্মীদের নিম্ন আদালতে আত্মসমর্পণ করতে বলা হয়। হাইকোর্টের বিচারপতি হাবিবুল গনি ও বিচারপতি মোঃ রিয়াজ উদ্দিন খানের সমন্বয়ে গঠিত বেঞ্চ এই নেতাকর্মীদের জামিন দেন। এরপর রাষ্ট্রপক্ষ এসব নেতাকর্মীর জামিনের বিরুদ্ধে আপীল করেন। সেই আপীল আবেদন শুনানি নিয়ে এই আদেশ দেন আদালত।

ভিনদেশী স্ত্রীকে বাড়ি উইল মতামত শুনতে এ্যামিকাস কিউরি নিয়োগ ॥ সঙ্গীতশিল্পী ফেরদৌস ওয়াহিদের ভাই মোস্তফা জগলুল ওয়াহিদের বাড়ি উইল করা নিয়ে আইনগত বিষয়ে মতামত শুনানির জন্য চারজন আইনজীবীকে আদালতের বন্ধু (এ্যামিকাস কিউরি) নিয়োগ দিয়েছে হাইকোর্ট। তারা হলেন সাবেক এ্যাটর্নি জেনারেল ও সিনিয়র আইনজীবী এ এফ হাসান আরিফ, কামাল-উল-আলম, মোঃ নুরুল আমিন ও কামরুল হক সিদ্দিকী।

এখন এ বিষয়ে এই চার আইনজীবীর মতামত তুলে ধরার পর জানা যাবে একজন ভিনদেশী নাগরিককে দ্বিতীয় স্ত্রী হিসেবে তার স্বামীর সম্পত্তি উইল করার বিধান কী। বৃহস্পতিবার বিচারপতি মোঃ নজরুল ইসলাম তালুকদার ও বিচারপতি আহমেদ সোহেলের সমন্বয়ে গঠিত ভার্চুয়াল বেঞ্চ এ আদেশ দেন। আদালতে রাষ্ট্রপক্ষে ছিলেন ডেপুটি এ্যাটর্নি জেনারেল এ কে এম আমিন উদ্দিন মানিক। আর জগলুল ওয়াহিদের দুই মেয়ের পক্ষে ছিলেন আইনজীবী মনজিল মোরসেদ। তার দ্বিতীয় স্ত্রী আঞ্জু কাপুরের পক্ষে শুনানি করেন আইনজীবী মাসুদ আর সোবহান।পরে আইনজীবী মনজিল মোরসেদ বলেন, স্পেশাল ম্যারেজ এ্যাক্ট ১৮৭২ অনুসারে কোন মুসলিম কোন হিন্দু নারীকে বিয়ে করতে পারে কিনা এবং সে স্ত্রী হিসেবে তাকে দেয়া জগলুল ওয়াহিদের সম্পূর্ণ বাড়ি উইল করার আইনগত ভিত্তি বিষয়ে মতামত প্রদানের জন্য চার জন এ্যামিকাস কিউরি নিয়োগ দেয়া হয়েছে।

শেয়ার করে সঙ্গে থাকুন, আপনার অশুভ মতামতের জন্য সম্পাদক দায়ী নয়। আপনার চারপাশে ঘটে যাওয়া নানা খবর, খবরের পিছনের খবর সরাসরি দৈনিক গণঅধিকার'কে জানাতে ই-মেইল করুন- dailyganoadhikar@gmail.com আপনার পাঠানো তথ্যের বস্তুনিষ্ঠতা যাচাই করে আমরা তা প্রকাশ করব।

দৈনিক গণঅধিকার'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

© ২০২১ সর্বস্বত্ব ® সংরক্ষিত। দৈনিক গণঅধিকার | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বে-আইনি, ডেভোলপ ও ডিজাইন: DONET IT