শুক্রবার ২১ জানুয়ারি ২০২২, ৮ই মাঘ, ১৪২৮ বঙ্গাব্দ

বগুড়া জেলা গঠনের ২০০ বছর পূর্তি’

প্রকাশিত : 05:22 PM, 12 April 2021 Monday

গণঅধিকার নিউজ ডেস্কঃ

অনলাইন ডেস্ক::বগুড়া জেলা গঠনের ২০০ বছর পূর্তি দাবি করে দিবসটি উদযাপন উপলক্ষে সংবাদ সম্মেলন করেছে ‘বগুড়া ইতিহাস চর্চা পরিষদ’। ১২ই এপ্রিল সোমবার দুপুরে বগুড়া শহরের শেরপুর রোডের সূত্রাপুর এলাকায় ‘রোচাস’ নামের একটি স্থানীয় হোটেলের কনফারেন্স রুমে এ সংবাদ সম্মেলন করা হয়। এতে লিখিত বক্তব্য রাখেন সংগঠনটির সভাপতি ও ‘বগুড়া জেলা গঠনের দুইশত বছর উদযাপন কমিটি’র আহ্বায়ক ডা. সি এম ইদরিস।বক্তব্যে তিনি বলেন, ‘১৮২১ সালের ১৩ এপ্রিল বগুড়া জেলা গঠনের আদেশ জারি হয়। রাজশাহী জেলা থেকে কেটে বগুড়া জেলার সৃষ্টি করা হয়। তিনি আরও বলেন বগুড়ার ইতিহাস শুধু ২০০ বছরের ইতিহাস নয়। জেলার মাটির সঙ্গে মিশে আছে হাজার বছরের ইতিহাস। খ্রিষ্টপূর্ব ৪র্থ শতকে বগুড়া ছিল মোর্য শাসনাধীনে। মৌর্য শাসনের পর এ অঞ্চলে আসে গুপ্তযুগ। এরপর অএক এক করে আসে শশাংক, হর্ষবর্ধন, যশোবর্ধন পাল, মদন ও সেনরাজ বংশ। মৌর্য, গুপ্ত, পাল, সেনসহ আরো অনেক রাজাদের প্রশাসনিক কেন্দ্র (রাজধানী) ছিল বগুড়ার প্রাচীন জনপদ পুন্ড্রনগর। বর্তমানে এই পুন্ড্রনগর বগুড়ার মহাস্থানগড়, যার ধ্বংসাবশেষ আজও কালের স্বাক্ষী হয়ে দাঁড়িয়ে আছে।’ ডা. সি এম ইদরিস বলেন, ‘জেলার ২০০ বছর পূতি উপলক্ষে ‘বগুড়া ইতিহাস চর্চা পরিষদ’ কিছু কর্মসূচি গ্রহণ করেছে। তাদের কর্মসূচিরগুলোর মধ্যে রয়েছে, ১৩ই এপ্রিল (মঙ্গলবার) বেলা ১১টার দিকে বগুড়া জিলা স্কুল মাঠে ফেস্টুন ও বেলুন উড়ানো, প্রকাশিত স্মরণিকা ‘বগুড়া কথা’ এর মোড়ক উন্মোচন ও আলোচনা সভা। এ সময় উপস্থিত ছিলেন সংগঠনটির উপদেষ্টা ডা. মশিহুর রহমান, আনোয়ার কবীর দুলাল, সহ-সভাপতি মতিউল ইসলাম সাদী, অ্যাডভোকেট শেহের আলী, রেজওয়ান হাসান রনি, রাজীউল্লাহ, সাধারণ সম্পাদক সৈয়দ ফজলে রাব্বী ডলার, কোষাধ্যক্ষ সৈয়দা তাহমিনা পারভীন শ্যামলী।

শেয়ার করে সঙ্গে থাকুন, আপনার অশুভ মতামতের জন্য সম্পাদক দায়ী নয়। আপনার চারপাশে ঘটে যাওয়া নানা খবর, খবরের পিছনের খবর সরাসরি দৈনিক গণঅধিকার'কে জানাতে ই-মেইল করুন- dailyganoadhikar@gmail.com আপনার পাঠানো তথ্যের বস্তুনিষ্ঠতা যাচাই করে আমরা তা প্রকাশ করব।

দৈনিক গণঅধিকার'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

এই বিভাগের জনপ্রিয়

© ২০২২ সর্বস্বত্ব ® সংরক্ষিত। দৈনিক গণঅধিকার | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বে-আইনি, ডেভোলপ ও ডিজাইন: DONET IT