ঢাকা, বুধবার ২৮ জুলাই ২০২১, ১৩ই শ্রাবণ, ১৪২৮ বঙ্গাব্দ

পিআইডি এর নিয়ম অনুসারে আবেদিত

ফ্রান্সে সাংবাদিকদের ফোনে আড়ি পাতা নিয়ে তদন্ত শুরু

প্রকাশিত : 11:26 AM, 21 July 2021 Wednesday

গণঅধিকার নিউজ ডেস্কঃ

ইজরাইলি ম্যালওয়ার পেগাসাসের মাধ্যমে ফরাসি সাংবাদিকদের ফোনে আড়িপাতা নিয়ে বিশেষ তদন্ত শুরু হচ্ছে ফ্রান্সে।

বিভিন্ন ফরাসি সাংবাদিকের ফোনে মরক্কোর গোয়েন্দা সংস্থা এই ম্যালওয়ার ব্যবহার করে নজরদারি চালিয়েছে বলে অভিযোগ ওঠার পর এ তদন্ত শুরু করেছে দেশটির সরকার।খবর আরব নিউজের।

ইতিমধ্যে ব্যক্তিগত পরিসরে অবৈধ প্রবেশ, ফোনে আড়ি পাতা, অপরাধমূলক ষড়য়ন্ত্রর মতো ১০টি অভিযোগের ভিত্তিতে তদন্ত শুরু করার কথা জানানো হয়েছে।

সোমবার পেগাসাস-কাণ্ড নিয়ে মিডিয়াপার্ট নামে একটি সংস্থা অভিযোগ দায়ের করে। পাশাপাশি, লা কানরাড নামে একটি পত্রিকাও পৃথক অভিযোগ দায়ের করতে চলেছে।

যদিও এই অভিযোগ অস্বীকার করেছে মরক্কো এবং ইসরাইলি ওই প্রতিষ্ঠানটিও।

প্যারিসভিত্তিক সাংবাদিকদের সংগঠনের অভিযোগ, ইসরাইলি ওই ম্যালওয়্যার ব্যবহার করে ১৬টি সংবাদ সংস্থা ও অ্যামনেস্টি ইন্টারন্যাশনালের সঙ্গে সম্পৃক্ত ৫০ হাজার মোবাইল থেকে তথ্য চুরি করা হয়েছে।

শেয়ার করে সঙ্গে থাকুন, আপনার অশুভ মতামতের জন্য সম্পাদক দায়ী নয়। আপনার চারপাশে ঘটে যাওয়া নানা খবর, খবরের পিছনের খবর সরাসরি দৈনিক গণঅধিকার'কে জানাতে ই-মেইল করুন- dailyganoadhikar@gmail.com আপনার পাঠানো তথ্যের বস্তুনিষ্ঠতা যাচাই করে আমরা তা প্রকাশ করব।

দৈনিক গণঅধিকার'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

© ২০২১ সর্বস্বত্ব ® সংরক্ষিত। দৈনিক গণঅধিকার | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বে-আইনি, ডেভোলপ ও ডিজাইন: DONET IT