ঢাকা, সোমবার ১৪ জুন ২০২১, ৩১শে জ্যৈষ্ঠ, ১৪২৮ বঙ্গাব্দ

পিআইডি এর নিয়ম অনুসারে আবেদিত

ফেসবুকে পোস্ট: হংকংয়ের গণতন্ত্রপন্থি নেত্রী গ্রেফতার

প্রকাশিত : 07:52 PM, 4 June 2021 Friday

গণঅধিকার নিউজ ডেস্কঃ

হংকংয়ের গণতন্ত্রপন্থি নেত্রী চৌ হাং তুংকে গ্রেফতার করেছে দেশটির পুলিশ। ১৯৮৯ সালে চীনের বেইজিংয়ের তিয়েনআনমেন স্কয়ারে অনুষ্ঠিত বিক্ষোভের ৩২তম বার্ষিকীতে তাকে গ্রেফতার করা হয়। খবর বিবিসির।

চৌ হাং-তুং হংকং গণতান্ত্রিক জোটের সহকারী চেয়ারম্যান। তাকে গ্রেফতার করা হয় অনুমোদন ছাড়া সমাবেশের প্রচারণা চালানোর দায়ে।

চৌ অব্যাহতভাবে হংকংয়ের বাসিন্দাদের প্রতি আহ্বান জানিয়েছেন, তারা যেন স্বপ্রণোদিতভাবে এ দিনটিকে স্মরণ করেন।
গ্রেফতারের একদিন আগে তিনি ফেসবুকের এক পোস্টে লেখেন— যে যেখানে থাকুন, আপনি আপনার ফোন, মোমবাতি বা বৈদ্যুতিক মোমবাতির আলো জ্বালান।

করোনাভাইরাসকে কারণ দেখিয়ে সভা-সমাবেশ নিষিদ্ধ করা হয়েছে হংকংয়ে।

চীনের মধ্যে হংকং ও ম্যাকাওয়ে তিয়েনআনমেন স্কয়ারে বিক্ষোভে সরকারি দমনপীড়নের প্রতিবাদে সমাবেশ আয়োজন করা যায়। কিন্তু এ বছর ম্যাকাওয়েও কর্তৃপক্ষ সমাবেশের অনুমতি দেয়নি।

এ ছাড়া হংকংয়ে গণতন্ত্রপন্থিদের নির্মূলে বিতর্কিত সিকিউরিটি আইন পাসের পর এটিই প্রথম তিয়েনআনমেন বিক্ষোভের বর্ষপূর্তি।

এদিকে যে কোনো ধরনের বিক্ষোভ ঠেকাতে হংকংয়ে গুরুত্বপূর্ণ সড়কে সাত হাজারেরও বেশি পুলিশ কর্মকর্তা মোতায়েন করা হয়েছে।

১৯৮৯ সালে চীনা কমিউনিস্ট পার্টির একদলীয় শাসনের বিরুদ্ধে প্রতিবাদে বিক্ষোভ করে ছাত্রসমাজ। গণতন্ত্রের দাবিতে ছাত্রদের বিক্ষোভ দমনে সরকার যুদ্ধ ট্যাংক নামায়। এ অভিযানে নিহত হন অসংখ্য ছাত্রছাত্রী। এরই স্মরণে বিক্ষোভ আয়োজন করে থাকেন হংকংয়ে গণতন্ত্রপন্থিরা। তারা এই দিনটিকে গণতন্ত্র দিবস হিসেবে পালন করে।

শেয়ার করে সঙ্গে থাকুন, আপনার অশুভ মতামতের জন্য সম্পাদক দায়ী নয়। আপনার চারপাশে ঘটে যাওয়া নানা খবর, খবরের পিছনের খবর সরাসরি দৈনিক গণঅধিকার'কে জানাতে ই-মেইল করুন- dailyganoadhikar@gmail.com আপনার পাঠানো তথ্যের বস্তুনিষ্ঠতা যাচাই করে আমরা তা প্রকাশ করব।

দৈনিক গণঅধিকার'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

এই বিভাগের জনপ্রিয়

© ২০২১ সর্বস্বত্ব ® সংরক্ষিত। দৈনিক গণঅধিকার | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বে-আইনি, ডেভোলপ ও ডিজাইন: DONET IT