মঙ্গলবার ২৫ জানুয়ারি ২০২২, ১২ই মাঘ, ১৪২৮ বঙ্গাব্দ

ফেনী কেবল একটি নদী নয়, ইতিহাসের সাক্ষী

প্রকাশিত : 08:36 PM, 10 June 2021 Thursday

গণঅধিকার নিউজ ডেস্কঃ

ফেনী নদী একসময় এই অঞ্চলের মানুষের কাছে ছিলো আশির্বাদের নাম।
এই নদী দিয়ে ফেনী -ছাগলনাইয়া সহ দূরবর্তী অঞ্চলের মানুষের নৌপথে যোগাযোগ হতো। বৌ-ঝিদের নাইওর যাওয়া,আত্নীয় বাড়িতে বেড়াতে যাওয়া এবং
পণ্য আনা নেওয়া সহ চলাচলের বেশিরভাগ হতো এই নদীকে কেন্দ্র করে।
এক সময়ে এ নদীতে নৌকার পাশাপাশি ট্রলার চলাচল করতো।
মহান মুক্তিযুদ্ধের সময় বাগান বাজার এবং রামগড় সীমান্তে এই নদী পার হয়ে লক্ষ লক্ষ বাঙ্গালী ভারতের ত্রিপুরাতে শরণার্থী হিসেবে আশ্রয় নিয়ে জীবন বাঁচিয়েছে।

ভারতে মুক্তিযোদ্ধাদের ট্রেনিং ক্যাম্প হরিনা, সাব্রুম আগরতলা এ নদীরই অদূরবর্তী এলাকা।
বঙ্গবন্ধুর আগরতলা ষড়যন্ত্র মামলার ইতিহাসের সাথেও যুক্ত এই নদীবর্তী এলাকা।

নীরবে বয়ে চলা এই নদী কালে কালে আমাদের অনেক ঋণী করেছে। মহান মুক্তিযুদ্ধের সময় এই নদীকে কেন্দ্র করেই আমাদের মুক্তিযুদ্ধের এক বিশাল বলয় তৈরী হয়েছিলো।
নিরস্ত্র অনেক বাঙ্গালী এই নদী পার হয়ে জীবন রক্ষা করেছিলো। এ নদী আমাদের এক নীরব বন্ধু।

এপারে বাংলাদেশ ওপারে ভারত, মাঝখানে ফেনী নদী
ভারত ও বাংলাদেশ সীমান্ত ঘেষা এই নদীটি খাগড়াছড়ি জেলার পানছড়ি-মাটিরাঙ্গা এবং রামগড় হয়ে ফটিকছড়ির বাগান বাজার এবং পাশ্ববর্তী এলাকা দিয়ে সর্বশেষ ফেনী জেলার ছাগলনাইয়া-সোনাগাজী হয়ে বঙ্গোপসাগরে মিশেছে।
শুকনো মৌসুমে এই নদীটি মৃত প্রায় খালে পরিণত হয়।
আর বর্ষায় হয়ে ওঠে পূর্ণযৌবনা।
ছবি ও লেখা:অরণ্য সাইফুল

শেয়ার করে সঙ্গে থাকুন, আপনার অশুভ মতামতের জন্য সম্পাদক দায়ী নয়। আপনার চারপাশে ঘটে যাওয়া নানা খবর, খবরের পিছনের খবর সরাসরি দৈনিক গণঅধিকার'কে জানাতে ই-মেইল করুন- dailyganoadhikar@gmail.com আপনার পাঠানো তথ্যের বস্তুনিষ্ঠতা যাচাই করে আমরা তা প্রকাশ করব।

দৈনিক গণঅধিকার'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

© ২০২২ সর্বস্বত্ব ® সংরক্ষিত। দৈনিক গণঅধিকার | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বে-আইনি, ডেভোলপ ও ডিজাইন: DONET IT