ঢাকা, বৃহস্পতিবার ২৩ সেপ্টেম্বর ২০২১, ৮ই আশ্বিন, ১৪২৮ বঙ্গাব্দ

পিআইডি এর নিয়ম অনুসারে আবেদিত

ফুসফুস ভালো রাখতে যেভাবে শ্বাস নেবেন

প্রকাশিত : 02:35 PM, 19 October 2020 Monday

গণঅধিকার নিউজ ডেস্কঃ

মহামারী করোনাভাইরাসে সবচেয়ে বেশি ক্ষতিগ্রস্ত হয় ফুসফুস। তাই এ সময় ফুসফুসের যত্ন নেয়া যেমন জরুরি, তেমনি শ্বাস নেয়াও সঠিক পদ্ধতি জানা জরুরি।

সঠিক পদ্ধতি মেনে শ্বাস নিলে ফুসফুস ভালো থাকে এবং শ্বাসকষ্টের সমস্যায় স্বস্তি মেলে। এ ছাড়া কীভাবে আপনি শ্বাস নিচ্ছেন তার ওপরও নির্ভর করে শারীরিক সুস্থতা।
শ্বাস নেয়ার সময় আমরা গ্রহণ করি অক্সিজেন। আর শরীর থেকে কার্বন-ডাই-অক্সাইড ও টক্সিন দূর হয় নিঃশ্বাস ছাড়ার সময়।

শ্বাস নেয়ার সঠিক পদ্ধতি জানতে হবে। কারণ এর ওপরই নির্ভর করে শ্বাসবায়ুর কার্যকারিতা।

আসুন জেনে নিই শ্বাস নেয়ার সঠিক পদ্ধতি-

কুঁজো হয়ে বসলে ও হাঁটার সময় পিঠ টানটান না রাখলে রক্ত চলাচল ঠিকমতো হয় না। ফলে হজমের সমস্যা দেখা দিতে পারে।

চেয়ারে সোজা হয়ে বসে বা চিৎ হয়ে শুয়েও হাতটা ভাঁজ করে বুকের ওপর রাখুন। ডান হাত থাকবে পেটের ওপর। এবার বুকের ওঠাপড়া হলেই বুঝবেন যে সর্বাধিক অক্সিজেন প্রবেশ করছে না শরীরে। ঠিকঠাক শ্বাস নিলে আপনার পেটটি ওঠানামা করবে।

নিঃশ্বাস নিতে কোনো ধরনের সমস্যা হলে দ্রুত বিশেষজ্ঞ চিকিৎসকের পরামর্শ নিতে হবে।

শেয়ার করে সঙ্গে থাকুন, আপনার অশুভ মতামতের জন্য সম্পাদক দায়ী নয়। আপনার চারপাশে ঘটে যাওয়া নানা খবর, খবরের পিছনের খবর সরাসরি দৈনিক গণঅধিকার'কে জানাতে ই-মেইল করুন- dailyganoadhikar@gmail.com আপনার পাঠানো তথ্যের বস্তুনিষ্ঠতা যাচাই করে আমরা তা প্রকাশ করব।

দৈনিক গণঅধিকার'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

এই বিভাগের জনপ্রিয়

© ২০২১ সর্বস্বত্ব ® সংরক্ষিত। দৈনিক গণঅধিকার | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বে-আইনি, ডেভোলপ ও ডিজাইন: DONET IT