ঢাকা, শনিবার ২৩ অক্টোবর ২০২১, ৮ই কার্তিক, ১৪২৮ বঙ্গাব্দ

পিআইডি এর নিয়ম অনুসারে আবেদিত

ফুটপাত তুমি কার?

প্রকাশিত : 09:40 AM, 6 October 2021 Wednesday

গণঅধিকার নিউজ ডেস্কঃ

রাজধানীর ফুটপাতের মালিক কে-এ প্রশ্ন এড়িয়ে যাওয়ার সুযোগ নেই। বিভিন্ন সময় ফুটপাত থেকে হকারদের তুলে দেওয়া হলেও রাজনৈতিক ছত্রছায়ায় আবারও তা দখল হয়ে যায়। এ যেন রোদ-বৃষ্টির লুকোচুরি খেলা! ফুটপাতগুলো দখল করে বিভিন্ন পণ্যের পসরা সাজিয়ে বসে হকাররা। চলে রমরমা ব্যবসা। এতে অসহনীয় দুর্ভোগে পড়েন পথচারীরা। কেবল রাজধানীর মতিঝিল শাপলা চত্বর, দিলকুশা, দৈনিক বাংলা, গুলিস্তান ও ফার্মগেট নয়; রাজধানীর সর্বত্রই ফুটপাত দখলের মহোৎসব দৃশ্যমান।

ব্যস্ততম এলাকা মতিঝিল ব্যাংকপাড়ার শাপলা চত্বর থেকে দৈনিক বাংলা ও দিলকুশার রাস্তাগুলোর ফুটপাত দখল করে বিভিন্ন কাপড়, কসমেটিকসসহ রকমারি সব পণ্যের দোকান দিয়ে বসে হকাররা। ফলে পথচারীরা ফুটপাত দিয়ে চলাচল করতে না পেরে বাধ্য হয়ে রাস্তা দিয়ে হাঁটে। এতে করে সৃষ্টি হচ্ছে যানজট, বাড়ছে দুর্ঘটনার ঝুঁকি। হকাররা শুধু ফুটপাত দখল করেই ক্ষান্ত হয়নি, ফুটপাত-সংলগ্ন রাস্তার অনেকাংশ দখল করে রীতিমতো বাজার বসায়। এতে পথচারীর পাশাপাশি সড়কের যানবাহনও স্বাভাবিকভাবে চলতে পারে না। পথচারীরা প্রতিবাদ করলে তাদের নাজেহাল হতে হয়। এ কারণে সময়ে অসময়ে সৃষ্টি হচ্ছে মারাত্মক যানজট। ট্রাফিক পুলিশ সেই যানজট নিরসনে ব্যস্ত থাকলেও যানজটের উৎস ফুটপাত দখল নিয়ে কারও কোনো কার্যকর উদ্যোগ নেই। পথচারীদের দুর্ভোগ নিয়েও নতুন কোনো ভাবনা নেই।

ফুটপাত দখলমুক্ত রাখতে যথাযথ কর্তৃপক্ষ আছে ঠিকই; কিন্তু তাদের কাজকর্ম অনেকটা দায়সারা গোছের। বিষয়টি দেখেও না দেখার ভান করা হয়। মূলত ফুটপাত নিয়ন্ত্রণ করে সরকারদলীয় স্থানীয় নেতারা। প্রতিদিন চাঁদা দিয়ে এখানে বসতে হয়। চাঁদার হার এলাকাভেদে একেক রকম। যেখানে বিক্রি বেশি, সেখানে চাঁদার পরিমাণও বেশি। অভিযোগ আছে, চাঁদার ভাগ সংশ্লিষ্ট নিয়ন্ত্রণকারী কর্তৃপক্ষও পেয়ে থাকে। ঢাকার যানজট নিরসনে সরকারের নেওয়া উদ্যোগের সব প্রকল্পেই ফুটপাত সম্পূর্ণভাবে মুক্ত রাখার সুপারিশ করা হয়েছে।

গত কয়েক বছরে যানজট নিরসনে ফ্লাইওভার, ফুটওভার ব্রিজ, আন্ডারপাস নির্মাণ ও মেট্রোরেলসহ হাজার হাজার কোটি টাকার প্রকল্প হাতে নিয়েছে সরকার। বেশ কিছু প্রকল্প বাস্তবায়নও হয়েছে। কিন্তু যানজটের তেমন উন্নতি হয়নি; উল্টো অনেক জায়গায় যানজট বেড়েছে। এর মধ্যে নতুন করে ফুটপাত দখল হওয়ায় যানজট ভয়াবহ রূপ নিচ্ছে। এ ক্ষেত্রে কর্তৃপক্ষের উদাসীনতা দেখে স্বভাবতই মনে প্রশ্ন জাগে, ফুটপাত তুমি কার?

ব্যাংকার ও লেখক, ঢাকা

zrbbbp@gmail.com

শেয়ার করে সঙ্গে থাকুন, আপনার অশুভ মতামতের জন্য সম্পাদক দায়ী নয়। আপনার চারপাশে ঘটে যাওয়া নানা খবর, খবরের পিছনের খবর সরাসরি দৈনিক গণঅধিকার'কে জানাতে ই-মেইল করুন- dailyganoadhikar@gmail.com আপনার পাঠানো তথ্যের বস্তুনিষ্ঠতা যাচাই করে আমরা তা প্রকাশ করব।

দৈনিক গণঅধিকার'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

© ২০২১ সর্বস্বত্ব ® সংরক্ষিত। দৈনিক গণঅধিকার | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বে-আইনি, ডেভোলপ ও ডিজাইন: DONET IT