ঢাকা, বৃহস্পতিবার ২৮ অক্টোবর ২০২১, ১৩ই কার্তিক, ১৪২৮ বঙ্গাব্দ

পিআইডি এর নিয়ম অনুসারে আবেদিত

ফাইজারের করোনা ভাইরাসের ভ্যাকসিন অনুমোদন পেল যুক্তরাষ্ট্রে

প্রকাশিত : 06:14 PM, 12 December 2020 Saturday

গণঅধিকার নিউজ ডেস্কঃ

যুক্তরাষ্ট্রের ফুড অ্যান্ড ড্রাগ অ্যাডমিনিস্ট্রেশন(এফডিএ) ফাইজার-বায়োএনটেক উদ্ভাবিত করোনাভাইরাসের ভ্যাকসিন জরুরি ব্যবহারের অনুমোদন দিয়েছে। এফডিএ’র উপদেষ্টা প্যানেল ভ্যাকসিনটি অনুমোদনে সবুজ সংকতে দেওয়ার একদিনের মাথায় এই সিদ্ধান্ত ঘোষণা করা হলো। ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসি এখবর জানিয়েছে।

বিশ্বের প্রথম দেশ হিসেবে ইতোমধ্যে সাধারণ মানুষের জন্য ফাইজারের ভ্যাকসিনকে ছাড়পত্র দিয়ে দিয়েছে ব্রিটেন। শুরু হয়েছে ভ্যাকসিন প্রয়োগও। ব্রিটেনের পর বাহরাইন ও কানাডাও এই ভ্যাকসিনকে ছাড়পত্র দেয়। বৃহস্পতিবার সৌদি আরবও নিজেদের নাগরিকদের জন্য এই ভ্যাকসিন ব্যবহারের অনুমতি দিয়েছে।

ফাইজারের ভ্যাকসিনকে অনুমোদন দিতে চাপের মুখে ছিল এফডিএ। শুক্রবার এফডিএ প্রধানকে বলা হয়েছিল, হয় অনুমোদন দিন, নতুবা পদত্যাগ করেন। যদিও তিনি একথা অস্বীকার করেছেন।

প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প বলেছেন, ২৪ ঘণ্টার কম সময়ের মধ্যে ভ্যাকসিন প্রদান শুরু হবে।

হেলথ অ্যান্ড হিউম্যান সার্ভিস সেক্রেটারি আলেঙ্গ আজার শুক্রবার সকালে সাংবাদিকদের বলেছিলেন, সোম বা মঙ্গলবার থেকে ফাইজারের ভ্যাকসিন প্রয়োগ শুরুর জন্য কাজ করছে তার অধিদপ্তর।

বুধবার যুক্তরাষ্ট্রের করোনায় মৃত্যুর নতুন রেকর্ড হয়েছে। ওই দিন দেশটিতে ৩ হাজারের বেশি মানুষের মৃত্যু হয়েছে।

এর আগে বৃহস্পতিবার যুক্তরাষ্ট্রের ওষুধ নিয়ন্ত্রক সংস্থা ফুড অ্যান্ড অ্যাডমিনিস্ট্রেশন (এফডিএ)- এর চিকিৎসা বিশেষজ্ঞরা ফাইজার-বায়োএনটেক উদ্ভাবিত করোনাভাইরাসের ভ্যাকসিন জরুরি ব্যবহারের জন্য অনুমোদনের সুপারিশ করেছেন। বৃহস্পতিবার ২৩ সদস্যের প্যানেল সদস্যদের বৈঠকের পর এই সুপারিশ করা হয়।

শেয়ার করে সঙ্গে থাকুন, আপনার অশুভ মতামতের জন্য সম্পাদক দায়ী নয়। আপনার চারপাশে ঘটে যাওয়া নানা খবর, খবরের পিছনের খবর সরাসরি দৈনিক গণঅধিকার'কে জানাতে ই-মেইল করুন- dailyganoadhikar@gmail.com আপনার পাঠানো তথ্যের বস্তুনিষ্ঠতা যাচাই করে আমরা তা প্রকাশ করব।

দৈনিক গণঅধিকার'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

© ২০২১ সর্বস্বত্ব ® সংরক্ষিত। দৈনিক গণঅধিকার | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বে-আইনি, ডেভোলপ ও ডিজাইন: DONET IT