ঢাকা, শনিবার ২৩ অক্টোবর ২০২১, ৮ই কার্তিক, ১৪২৮ বঙ্গাব্দ

পিআইডি এর নিয়ম অনুসারে আবেদিত

প্রাণ ফিরছে ক্যাম্পাসে

প্রকাশিত : 07:41 PM, 7 October 2021 Thursday

গণঅধিকার নিউজ ডেস্কঃ

অতিমারী করোনার ভয়াল থাবায় দীর্ঘ দেড় বছর বন্ধের পর একে একে খুলছে দেশের সব বিশ্ববিদ্যালয়। টিকাকরণের পরিধি বাড়ানোয় এবং সংক্রমণ কমায় বিশ্ববিদ্যালয়গুলো প্রাণের স্পর্শে ফের মুখরিত হয়ে উঠবে। চলতি মাসেই ঢাকা বিশ্ববিদ্যালয়, রাজশাহী বিশ্ববিদ্যালয়, চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়, জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়সহ দেশের ২২টি পাবলিক বিশ্ববিদ্যালয় খুলে দেয়ার সিদ্ধান্ত নেয়া হয়েছে। ক্যাম্পাস খোলার উপলক্ষে শিক্ষার্থীদের টিকাদানের গতিও বেড়েছে। ইতোমধ্যে ঢাকা বিশ্ববিদ্যালয়ের ভর্তি পরীক্ষা দেশের আটটি বিভাগের প্রধান বিশ্ববিদ্যালয়ে অনুষ্ঠিত হচ্ছে। এই পরীক্ষা উপলক্ষে ভর্তিচ্ছুদের আনাগোনায় ইতোমধ্যেই মুখরিত হয়ে উঠেছে বিভিন্ন বিশ্ববিদ্যালয়। চলতি মাসেই নিয়মিত শিক্ষার্থীদের পদচারণায় হারানো সৌরভ ফিরে পাবে প্রতিষ্ঠানগুলো।

জানা গেছে, করোনা সংক্রমণের কারণে গত বছরের ১৭ মার্চ দেশের শিক্ষা প্রতিষ্ঠানগুলোতে ছুটি দেয়া হয়েছিল। করোনা সংক্রমণ কমা এবং শিক্ষক, কর্মকর্তা, কর্মচারী ও শিক্ষার্থীদের টিকাকরণ কর্মসূচীর আওতায় আনার পর গত ১২ সেপ্টেম্বর দেশের প্রাথমিক থেকে উচ্চমাধ্যমিক স্তরের সব ধরনের শিক্ষা প্রতিষ্ঠান খুলে দেয়া হয়েছে। পরদিন মেডিক্যাল কলেজগুলোতেও সশরীরে ক্লাস শুরু হয়। কিন্তু বিশ্ববিদ্যালয়ের আবাসিক হলগুলো শিক্ষার্থীদের টিকা না দিয়ে খুলে দিলে সংক্রমণ বাড়বে এমন আশঙ্কায় বিশ্ববিদ্যালয়গুলো চালু করতে কিছুটা দেরি হয়েছে।

বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশনের (ইউজিসি) তথ্যানুযায়ী, দেশে পাবলিক বিশ্ববিদ্যালয়ের সংখ্যা মোট ৫১টি। এর মধ্যে ৪টিতে শিক্ষা কার্যক্রম শুরু হয়নি। বাকিগুলোর মধ্যে ৩৯টিতে বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসে শিক্ষার্থী পড়ানো হয়ে থাকে। এসব বিশ্ববিদ্যালয়ে মোট ৩ লাখ শিক্ষার্থী পড়ালেখা করে থাকেন। এ ছাড়া জাতীয় বিশ্ববিদ্যালয়, উন্মুক্ত বিশ্ববিদ্যালয় ও ইসলামী আরবী বিশ্ববিদ্যালয়ে অধিভুক্ত কলেজ, মাদ্রাসাসহ শিক্ষা প্রতিষ্ঠানগুলোতে শিক্ষার্থী ভর্তি করা হয়। আর পাঁচটি আছে মেডিক্যাল বিশ্ববিদ্যালয়।

ইউজিসি সূত্রে জানা গেছে, চলতি মাসেই দেশের ২২টি বিশ্ববিদ্যালয় খুলছে। এ উপলক্ষে প্রতিষ্ঠানগুলো সিন্ডিকেট সভা ডেকেছে। সভায় বেশিরভাগই দিন-তারিখ নির্ধারণ করে ফেলেছে। তবে বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয় বুয়েটসহ চারটিতে এখনও সিদ্ধান্ত হয়নি। সবাই শিক্ষার্থীদের করোনার প্রথম ডোজ টিকা নেয়া সাপেক্ষে আবাসিক হলে ওঠার সিদ্ধান্ত নিচ্ছে।

মঙ্গলবার স্নাতক (সম্মান) চতুর্থ বর্ষ ও স্নাতকোত্তর শিক্ষার্থীদের জন্য ঢাকা বিশ্ববিদ্যালয়ের আবাসিক হলগুলো খুলেছে। ঢাকা বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ জানিয়েছেন, এরই মধ্যে ৬০ শতাংশের বেশি শিক্ষার্থীকে প্রথম ডোজ টিকা দেয়া হয়েছে। তাই আস্তে আস্তে শিক্ষার্থীদের সব কার্যক্রম শুরু হবে। এছাড়া দেশের অন্যতম বৃহৎ রাজশাহী বিশ্ববিদ্যালয়ের আবাসিক হলগুলো খুলবে আগামী ১৭ অক্টোবর এবং সেখানে ২০ অক্টোবর সশরীর ক্লাস শুরু হবে। চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় খুলবে ২০ অক্টোবর। তার আগে আবাসিক হলগুলো খোলা হবে এবং ১৫ অক্টোবর বিশ্ববিদ্যালয়ের শাটল ট্রেন চালু হবে। বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ জানিয়েছেন, বিশ্ববিদ্যালয়ের ৪৫ শতাংশ শিক্ষার্থীকে টিকা দেয়া হয়েছে। এরপর আরও অনেক শিক্ষার্থী টিকা নিয়েছেন। আগামী ২১ অক্টোবর খুলছে জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়। তার আগে ১১ অক্টোবর হল খুলবে।

ময়মনসিংহের জাতীয় কবি কাজী নজরুল ইসলাম বিশ্ববিদ্যালয় শিক্ষার্থীদের হল খুলবে ২৫ অক্টোবর। এরপর থেকে বিভাগগুলো তাদের বিভাগীয় কমিটির সিদ্ধান্ত অনুযায়ী সশরীর ক্লাস নিতে পারবে। খুলনা বিশ্ববিদ্যালয়ে আগামী ১৮ অক্টোবর স্নাতক (সম্মান) চতুর্থ বর্ষ এবং স্নাতকোত্তর শিক্ষার্থীদের জন্য হল খুলে দেয়া হবে। এরপর ২৬ অক্টোবর থেকে অন্যান্য বর্ষের শিক্ষার্থীদের হলে ওঠানো হবে। বরিশাল বিশ্ববিদ্যালয়ের হল খুলেছে গত ৪ অক্টোবর এবং সশরীরে ক্লাস শুরু হবে ২১ অক্টোবর।

গাজীপুরের বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান কৃষি বিশ্ববিদ্যালয়ে আগামী ১৫ অক্টোবর থেকে পোস্ট গ্র্যাজুয়েটের সব শিক্ষার্থী, স্নাতকের কয়েকটি অনুষদের চতুর্থ ও পঞ্চম বর্ষের শিক্ষার্থীর জন্য হল খোলা হবে এবং ১৮ অক্টোবর শিক্ষা কার্যক্রম শুরু হবে। এ ছাড়া পাবনা বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে সশরীরে ক্লাস শুরু হবে ২৫ অক্টোবর এবং ২১ অক্টোবর হল খুলবে। বাংলাদেশ টেক্সটাইল বিশ্ববিদ্যালয়ের আবাসিক হল আজ বৃহস্পতিবার খুলবে এবং সশরীরে ক্লাস শুরু হবে ১৭ অক্টোবর। রাঙামাটি বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে ২০১৯-২০ শিক্ষাবর্ষের প্রথম বর্ষের ক্লাস শুরু হয় গত ৪ অক্টোবর। গোপালগঞ্জে অবস্থিত বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের স্নাতক (চতুর্থ বর্ষ) এবং স্নাতকোত্তর শিক্ষার্থীদের জন্য হল খুলছে আজ বৃহস্পতিবার। আর অন্য শিক্ষার্থীদের জন্য হল খোলা হবে ২০ অক্টোবর।

রাজশাহী প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে সশরীরে শিক্ষা কার্যক্রম চলছে। এখন একাডেমিক কাউন্সিলের সভায় আগামী ২৮ অক্টোবর থেকে আবাসিক হল খোলার সুপারিশ করা হয়েছে। জগন্নাথ বিশ্ববিদ্যালয়ে আজ বৃহস্পতিবার সশরীরে প্রতিটি বর্ষের প্রথম সেমিস্টারের পরীক্ষা শুরু হবে। হাজী দানেশ বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় দুর্গাপূজার ছুটির পর খুলছে। শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় এ মাসে খুলবে। কুমিল্লা বিশ্ববিদ্যালয়ে দুর্গাপূজার ছুটি শেষে ১৯ অক্টোবরের পর পর বিশ্ববিদ্যালয়ে সশরীরে ক্লাস শুরু হবে। আজ বৃহস্পতিবার বিশ্ববিদ্যালয়ের একাডেমিক কাউন্সিলের সভায় এ বিষয়ে সিদ্ধান্ত হবে।

চট্টগ্রাম ভেটেরিনারি এ্যান্ড এ্যানিমেল সায়েন্স ইউনিভার্সিটির স্নাতকোত্তর (মাস্টার্স, পিএইচডি ইত্যাদি কোর্স) পর্যায়ের শিক্ষার্থীদের জন্য গত ৫ অক্টোবর হল খুলেছে। আর সশরীরে শিক্ষা কার্যক্রম শুরু হবে আজ বৃহস্পতিবার। অন্যান্য শিক্ষার্থীর জন্য ১০ অক্টোবর হল খোলার সিদ্ধান্ত হয়েছে। সশরীর ক্লাস শুরু হবে ১৮ অক্টোবর। নেত্রকোনায় অবস্থিত শেখ হাসিনা বিশ্ববিদ্যালয়ের দুর্গাপূজার ছুটির আগে হলগুলো খুলে দেয়া হবে। ছুটির পর সশরীরে ক্লাস শুরু হবে।

এরই মধ্যে ছয়টি বিশ্ববিদ্যালয় খুলেছে। ময়মনসিংহে অবস্থিত বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয়, পটুয়াখালী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় এবং যশোর বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় আবাসিক হল খুলে দিয়ে সশরীর পরীক্ষা নেয়া শুরু করেছে। রাজধানীতে অবস্থিত শেরেবাংলা কৃষি বিশ্ববিদ্যালয়ের আবাসিক হলগুলোও খুলে দেয়া হয়েছে গত শুক্রবার। জামালপুরে অবস্থিত বঙ্গমাতা শেখ ফজিলাতুন নেছা মুজিব বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের গত ২০ সেপ্টেম্বর সশরীরে পরীক্ষা শুরু হয়েছে। সিরাজগঞ্জে রবীন্দ্র বিশ্ববিদ্যালয় পরীক্ষার জন্য খুলে দেয়া হয়েছে।

শেয়ার করে সঙ্গে থাকুন, আপনার অশুভ মতামতের জন্য সম্পাদক দায়ী নয়। আপনার চারপাশে ঘটে যাওয়া নানা খবর, খবরের পিছনের খবর সরাসরি দৈনিক গণঅধিকার'কে জানাতে ই-মেইল করুন- dailyganoadhikar@gmail.com আপনার পাঠানো তথ্যের বস্তুনিষ্ঠতা যাচাই করে আমরা তা প্রকাশ করব।

দৈনিক গণঅধিকার'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

© ২০২১ সর্বস্বত্ব ® সংরক্ষিত। দৈনিক গণঅধিকার | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বে-আইনি, ডেভোলপ ও ডিজাইন: DONET IT