মঙ্গলবার ২৪ মে ২০২২, ১০ই জ্যৈষ্ঠ, ১৪২৯ বঙ্গাব্দ

প্রশাসনের হস্তক্ষেপে স্কুলছাত্রী বাল্যবিবাহ বন্ধ

প্রকাশিত : 08:03 PM, 7 May 2021 Friday

গণঅধিকার নিউজ ডেস্কঃ

সাতক্ষীরা বাল্যবিবাহ প্রতিরোধ কমিটি ও প্রশাসনের হস্তক্ষেপে এক অষ্টম শ্রেণির স্কুলছাত্রী বাল্যবিবাহ থেকে রক্ষা পেয়েছে। ছাত্রী নিজেই এই কমিটিকে বিয়ের আয়োজনের খবর দেয়। গতকাল বৃহস্পতিবার রাত সাড়ে ১০টার দিকে সাতক্ষীরা পৌরসভার ৯ নম্বর ওয়ার্ডে এ ঘটনা ঘটে।

সাতক্ষীরা বাল্যবিবাহ প্রতিরোধ কমিটির প্রশাসনিক প্রধান সাকিবুর রহমান জানান, তাঁদের কাছে গোপনে এক স্কুলছাত্রী খবর পাঠায়, তার অমতে মা–বাবা পার্শ্ববর্তী এলাকার প্রবাসী এক ছেলের সঙ্গে তার বিয়ে ঠিক করেছেন। বৃহস্পতিবার রাতে এ বিয়ে অনুষ্ঠিত হবে। বিয়েতে অনেককে ইতিমধ্যে নিমন্ত্রণও করা হয়েছে। তারা সাতক্ষীরা সদর উপজেলা নির্বাহী কর্মকর্তা, সাতক্ষীরা সদর থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা, মহিলাবিষয়ক অধিপ্তরের জেলা কর্মকর্তাসহ বিভিন্ন দপ্তরকে বিষয়টি অবহিত করেন।

পরে উপজেলা নির্বাহী কর্মকর্তার পরামর্শে বৃহস্পতিবার রাত ১০টার দিকে ওই বাড়িতে সাতক্ষীরা সদর থানার উপপরিদর্শক দেব কুমার দাস ও ওসিসি কর্মকর্তা আবদুল হাই সিদ্দিক ও সাকিবুর রহমান রাত ১০টার দিকে ওই ছাত্রীর বাড়িতে যান। সেখানে গিয়ে তাঁরা দেখতে পান, অতিথি আপ্যায়ন চলছে।

বাল্যবিবাহ প্রতিরোধ কমিটির প্রশাসনিক প্রধান সাকিবুর রহমান বলেন, স্থানীয় লোকজনের উপস্থিতিতে ছাত্রীর বাবার কাছে মেয়ের জন্মসনদ দেখতে চাওয়া হয়। দেখা যায়, জন্মসনদ অনুযায়ী মেয়েটির বয়স ১৬ বছর। প্রশাসনের অভিযানের খবর পাওয়ার পর পথিমধ্যে থেকে বরপক্ষ ফিরে যায়। পরে অভিভাবকের কাছ থেকে ১৮ বছরের আগে মেয়ের বিয়ে না দেওয়ার মুচলেকা নেওয়া হয়।

শেয়ার করে সঙ্গে থাকুন, আপনার অশুভ মতামতের জন্য সম্পাদক দায়ী নয়। আপনার চারপাশে ঘটে যাওয়া নানা খবর, খবরের পিছনের খবর সরাসরি দৈনিক গণঅধিকার'কে জানাতে ই-মেইল করুন- dailyganoadhikar@gmail.com আপনার পাঠানো তথ্যের বস্তুনিষ্ঠতা যাচাই করে আমরা তা প্রকাশ করব।

দৈনিক গণঅধিকার'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

এই বিভাগের জনপ্রিয়

© ২০২২ সর্বস্বত্ব ® সংরক্ষিত। দৈনিক গণঅধিকার | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বে-আইনি, ডেভোলপ ও ডিজাইন: DONET IT